শৈত্যপ্রবাহের পর দুইদিন ঝরবে বৃষ্টি

চুয়াডাঙ্গায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ
স্টাফ রিপোর্টার: গত কয়েকদিন ধরে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ কিছুটা প্রশমিত হলেও এরপর অন্তত দুইদিন ধরে চলবে বৃষ্টি। বৃষ্টির পর ফের জেকে বসবে শীত। গতকাল সোমবার সকালে আবহাওয়াবিদ আব্দুর রহমান এ তথ্য জানান। তিনি জানান, সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা যশোরে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এই সময়ে রাজধানীতে ছিলো ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ ছিলো ২২ দশমিক ২ ডিগ্রি সেলিসয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো টেকনাফে ২৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত তিনদিনের তুলনায় তাপমাত্রা কিছুটা বাড়ছে। আব্দুর রহমান আরও জানান, ২৯ ও ৩০ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পর তাপমাত্রা কমে আসবে।
এদিকে চুয়াডাঙ্গার বেসরকারি প্রতিষ্ঠান সমাজ কল্যাণ সংস্থা ও সোনালী সঞ্চয় ঋণদান সমবায় সমিতি লিমিটেডের উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।
আবহাওয়া অধিদফতর জানায়, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, সীতাকু-ু, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল ও ভোলা অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মরসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
এদিকে, চুয়াডাঙ্গার বেসরকারি প্রতিষ্ঠান সমাজ কল্যাণ সংস্থা ও সোনালী সঞ্চয় ঋণদান সমবায় সমিতি লিমিটেডের উদ্যোগে ১২৫ জন শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে ১০টায় শহরের কেদারগঞ্জ এলাকায় সমবায় সমিতির কার্যালয় চত্বরে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতার্ত মানুষের হাতে শীতবস্ত্র তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথ ও সমবায় ব্যাংকের চেয়ারম্যান শেখ নাজিম উদ্দিন উপস্থিত ছিলেন। এ সময় হাজি আফসার আলী, প্রতিষ্ঠানের সভাপতি আজম খান ও সম্পাদক শাহীন ম-ল, সহসভাপতি সাবিনা ইয়াসমিন সাথী, যুগ্মসম্পাদক মিন্টু আলী, ক্যাশিয়ার রহিমা খাতুন রিনা ও অফিস সহকারী নাজমা পারভীন রুবিসহ প্রতিষ্ঠানের কর্মচারী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু বলেন, শীতার্ত মানুষের জন্য শীতবস্ত্র বিতরণ করে প্রতিষ্ঠানটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। আমি আশা করি সমাজের বিত্তবান ও হৃদয়বান মানুষেরা শীতার্ত মানুষের জন্য এভাবে এগিয়ে এসে সহযোগিতার হাত বাড়াবেন।