শেষ হলো চুয়াডাঙ্গায় পিআইবির আয়োজনে সাংবাদিক প্রশিক্ষণ

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত ও চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সহায়তায় জেলায় কর্মরত সাংবাদিকদের ৩ দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ গতকাল মঙ্গলবার শেষ হয়েছে। সমাপনী দিনে প্রধান প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট সাংবাদিক বাংলাভিশনের সিনিয়র বার্তা সম্পাদক রুহুল আমিন রুশদ। সকাল ১০টা থেকে রিপোর্টিংয়ের বিভিন্ন নিয়ম, সাংবাদিকতায় নীতি নৈতিকতাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে প্রশিক্ষণ দেন তিনি।

শেষ দিনে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের পরিচালক (অধ্যয়ন ও প্রশিক্ষণ) জাহাঙ্গীর হোসেন সংবাদ ও সাংবাদিকতার বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করেন এবং প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকদের হাতে সনদপত্র তুলে দেন। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজনে গত ৫ জুন থেকে চুয়াডাঙ্গা সার্কিট হাউজ মিলনায়তণে শুরু হওয়া সাংবাদিকদের ৩ দিনব্যাপি বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা) আব্দুর রাজ্জাক। ট্রেনিং চলাকালে ভেন্যু পরিদর্শনসহ ঢাকা থেকে আগত পিআইবি কর্মকর্তা, রিসোর্স পারসন, প্রশিক্ষণার্থীদের বিভিন্ন বিষয়ে সার্বক্ষনিক খোঁজ খবর নেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। জেলা প্রশাসকের নির্দেশে এ সকল কাজ তত্ত্বাবধান করেন এনডিসি মুনিবুর রহমান।

তিনদিনের প্রশিক্ষণে চুয়াডাঙ্গার সাংবাদিকদের সংবাদ ধারণা, ফিচার, গণমাধ্যম নীতিমালা, সাংবাদিকতায় নীতি নৈতিকতাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেন সিনিয়র সাংবাদিক রহমান মুস্তাফিজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড: প্রদীপ কুমার পাণ্ডে, সিনিয়র সাংবাদিক রুহুল আমিন রুশদ এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের পরিচালক (অধ্যয়ন ও প্রশিক্ষণ) জাহাঙ্গীর হোসেন ।

অংশগ্রহণকারী নবীন সাংবাদিকরা জানান এ ধরণের ট্রেনিঙের ফলে তারা বেশি উপকৃত হয়েছেন। চুয়াডাঙ্গা প্রেসক্লাব স্থানীয় ৫টি দৈনিক পত্রিকা ও উপজেলা পর্যায়ের প্রতিনিধিদের প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ করে দেয়ায় সংশ্লিষ্টরা ধন্যবাদ জানিয়েছেন। বুনিয়াদি প্রশিক্ষণে পিআইবির পক্ষে তানিয়া পারভীন এবং চুয়াডাঙ্গা প্রেসক্লাবের পক্ষে সাধারণ সম্পাদক ফাইজার চৌধুরী সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন।