শীতে চুয়াডাঙ্গায় ডায়রিয়া ও নিউমনিয়া রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা

বঙ্গোপসাগরে নিম্নচাপ : সমুদ্র বন্দরে সতর্ক সংকেত

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ১নং দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। তবে গতকাল বৃহস্পতিবার দেশের দক্ষিণ-পশ্চিমের আকাশ তেমন মেঘলা ছিলো না। বৃষ্টি হয়নি। আজ শুক্রবার বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। অপরদিকে শীতে চুয়াডাঙ্গায় রোটা ভাইরাস জনিত ডায়রিয়া ও নিউমনিয়া রোগে অসংখ্য শিশু আক্রান্ত হয়েছে। হাসপাতালে শিশু রোগীর উপচেপড়া ভিড় বেড়েই চলেছে।
গতকাল বৃহস্পতিবার আবহাওয়ার বিশেষ বুলেটিনে বলা হয়, নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে বৃহস্পতিবার সকাল ৬টায় ১৪০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১৩৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ১৩৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৩৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিলো ঘণ্টায় ৪৪ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থা বাংলাদেশের দক্ষিণ অংশে বৃষ্টি/বজ্রবৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে। ৫ দিনের মধ্যে আবহাওয়ার উন্নতি হতে পারে।
গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো শীতাকু-ে ৩০ দশমিক ৪ এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৮ দশমিক ৭ ও সর্বনিম্ন ১৪ দশমিক শূন্য ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। শীতে চুয়াডাঙ্গায় শিশুদের মধ্যে ব্যাপকভাবে রোটা ভাইরাস জনিত ডায়রিয়া রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ৩৫ শিশু ভর্তি রয়েছে। রোগাক্রান্ত এসব শিশুর বয়স ৩ মাস থেকে ৬ বছরের মধ্যে।