শিশু ও যুবাদের প্রতি মনোযোগ দেয়াই তাদের নিরাপদ বেড়ে ওঠার প্রথম পদক্ষেপ

চুয়াডাঙ্গায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা
স্টাফ রিপোর্টার: ‘আগে শুনুন, শিশু ও যুবাদের প্রতি মনোযোগ দেয়াই তাদের নিরাপদ বেড়ে ওঠার প্রথম পদক্ষেপ’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জসিম উদ্দীনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন ৬ বিজিবির ভারপ্রাপ্ত পরিচালক লুৎফুর কবীর, সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা ও জীবননগর সার্কেল) কলিমুল্লাহ, প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক সিদ্দিকুর রহমান, প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক এসএম ই¯্রাফিল ও জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের সহকারী পরিচালক আসলাম হোসেন। জেলা প্রশাসনের সহকারী কমিশনার পাপিয়া আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে ৬ বিজিবির অন্যান্য কর্মকর্তা, সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের সহকারী পরিচালক আসলাম হোসেন। বক্তব্য রাখেন জাতীয় গোয়েন্দা সংস্থার উপপরিচালক জাফর ইকবাল, চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র একরামুল হক মুক্তা, জেলা ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম, পাসের নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন, মাদক নিরাময় কেন্দ্র প্রত্যয়ের নির্বাহী পরিচালক খালেছুর রহমান খান, প্রত্যয় থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরা আব্দুর রহমান প্রমুখ।
সভায় বক্তারা বলেন, মাদক একটি জাতির উন্নয়নের অন্তরায়। প¦ার্শবর্তী দেশ থেকে চোরাকারবারীরা আমাদের দেশে মাদক আনছে। তারা দেশকে ধ্বংসের দিকে ধাবিত করছে। যুবসমাজকে মাদকের বিষাক্ত ছোবল থেকে রক্ষা করতে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান অতিথিবৃন্দ। পরে গ্রামীণবাংলার সৌন্দর্য বিষয়ের ওপর চিত্রাঙ্কন এবং মাদক ও জঙ্গিবাদ উন্নয়নের অন্তরায় বিষয়ের ওপর রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ক বিভাগে প্রথম স্থান অধিকার করেছে জুনায়েদ আহমেদ মল্লিক, দ্বিতীয় সাদিকা মাহমুদা ইয়ানা ও তৃতীয় স্থান অধিকার করেছে তানভীর আহমেদ সানি। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় খ বিভাগে প্রথম স্থান অধিকার করেছে সানজিদা শবনম, দ্বিতীয় সুরাইয়া নুর জান্নাত রোজা ও তৃতীয় স্থান অধিকার করেছে আনিকা আফরিন। রচনা প্রতিযোগিতায় ক বিভাগে প্রথম স্থান অধিকার করেছে আজিজা হক লিজা, দ্বিতীয় মমতাজ খাতুন ও তৃতীয় স্থান অধিকার করেছে মেহেদী হাসান মারুফ। রচনা প্রতিযোগিতায় খ বিভাগে প্রথম স্থান অধিকার করেছে মারিন আর রহমান, দ্বিতীয় গিয়াস উদ্দিন ও আজাদুল ইসলাম তৃতীয় স্থান অধিকার করেছে।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট চত্বর থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। ঝিনাইদহের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আবু ইউসুফ মোহাম্মদ রেজাউর রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, ৫৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল জিল্লুর রহমান, সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানা, পিপি অ্যাড. ইসমাইল হোসেন, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের পরিদর্শক রাসেল আলী। সে সময় শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন। আলোচনাসভা শেষে বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।