লোকাল বালু তুলছে না ব্যবসায়ীরা: সংকটে ইটভাটা

শহরের অধিকাংশ স্থানে পাইপ লাইন ও ড্রেনের অসমাপ্ত মাটির পরিখা বাড়িয়েছে জনগণের ভোগান্তি।

স্টাফ রিপোর্টার: বালু তুলে বিক্রির ভরা মরসুমেও বিক্রেতাদের মধ্যে উৎসাহে ভাটা বিরাজ করছে। ফলে ঠিকাদার ও ইটভাটা মালিকদের অনেকেই চাহিদা মতো স্থানীয় বালু না পেয়ে বাড়তি টাকা দিয়ে পাকশির বালু কিনে কাজ চালাতে বাধ্য হচ্ছেন। এ বিষয়ে বালু ব্যবসায়ী ও ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিকদের নিকট জানতে গেলে নানামুখী জবাব মিলেছে। চুয়াডাঙ্গা পৌর শহরের প্রধান প্রধান সড়কে চলছে পানির পাইপ লাইন বসানোর কাজ। শহরের অধিকাংশ স্থানে পাইপ লাইনের অসমাপ্ত মাটির পরিখা বাড়িয়েছে জনগণের ভোগান্তি। কোনো কোনো পাড়া-মহল্লার প্রবেশ মুখেই রয়েছে পাইপ লাইনের গভীর পরিখা। এ পরিখা আলগা ও অসমাপ্ত থাকায় জনগণ যেমন পারাপারে ভোগান্তি পোয়াচ্ছেন, তেমনি পরিখার মাঝে পড়ে গিয়ে প্রতিনিয়ত ঘটছে ছোটখাটো দুর্ঘটনা।
নাম প্রকাশে অনিচ্ছুক এক বালু ব্যবসায়ী বলেন, চুয়াডাঙ্গা জেলার অবকাঠামো, ব্রিজ, কালভার্ট, রাস্তা-ঘাট তৈরির কাজে লোকাল বালুর চাহিদা ব্যাপক। কিন্তু আমরা বালু উত্তোলন করতে পারছি না তাই এসব উন্নয়নমুলক কাজে বালু সরবরাহ করতে পারছি না। কেনো বালু উত্তোলন করতে পারছেন না? এমন প্রশ্নের জবাবে ওই বালু ব্যবসায়ী কিছুক্ষণ নিরব থেকে বলেন, এলাকাবাসী প্রশাসনের নিকট আমাদের বালুদস্যু ও ভূমিদস্যু বলে আমাদের চরিত্র হনন করার পাশা-পাশি আমাদের গাড়ি-চলাচলেও ভীতির সঞ্চার ঘটিয়েছে। এছাড়া কিছু নবীন সাংবাদিক সময়ে অসময়ে এসে আমাদের বিরুদ্ধে নিউজ করার ভয়-ভীতি দেখিয়ে চাঁদার দাবিও করে থাকে। তাই আমরা বালু ব্যবসায়ীরা বালু উত্তোলন থেকে বিরত রয়েছি। প্রশাসন আমাদের অনুমতি দিলে আমরা বালু উত্তোলন করবো। তাছাড়া নয়।
খোঁজ নিয়ে জানা গেছে, মেহেরপুর মুজিবনগর থেকে চুয়াডাঙ্গার সিবি বাংলাদেশ পর্যন্ত প্রধান সড়কের কাজের ঠিকাদারি প্রতিষ্ঠান জহুরুল ইসলাম কনস্ট্রাকশন, চুয়াডাঙ্গা বিএডিসির ফুড গোডাউনের ঠিকাদার ঝিনাইদহের মাসুম, নীলমনিগঞ্জের নান্নু মিয়ার ইটভাটা, মোতালেব মিয়ার ইট ভাটাসহ সরকারি-বেসরকারি অনেক প্রতিষ্ঠানের কাজ থেমে আছে বালুর অভাবে। চুয়াডাঙ্গা সুমিরদিয়াপাড়ার এপেক্স ইটভাটার মালিক বকুল মিয়া দুঃখ করে বলেন, স্থানীয়ভাবে কোনো বালু না পেয়ে কুষ্টিয়ার পাকশী থেকে বালু নিয়ে এসে কোনো মতে পূর্বের অর্ডার নেয়া ইট প্রস্তুত করছি। এভাবে লোকাল বালু না পাওয়া গেলে আমার ইটভাটাও বন্ধ হয়ে যাবে।