যুক্তরাজ্যে অবৈধভাবে কাজ করলে ৬ মাসের দণ্ড

 

মাথাভাঙ্গা মনিটর: নতুন অভিবাসী আইনে যুক্তরাজ্যে অবৈধভাবে চাকরি করলে ৬ মাস জেল খাটতে হবে। আগামী শরতে বিলটি পার্লামেন্টে তোলা হবে। প্রস্তাবিত আইনে যেসব রেস্টুরেন্টের মালিক ও ব্যবসা প্রতিষ্ঠান অবৈধ অভিবাসীদের চাকরি দেবে তাদের বিরুদ্ধেও জরিমানা, লাইসেন্স বাতিলসহ নানা শাস্তির ব্যবস্থা থাকছে।

ট্যাক্সিচালক ও ট্যাক্সি ভাড়াপ্রদানকারী প্রতিষ্ঠানগুলোকেও এই আইনের আওতায় আনার চিন্তা-ভাবনা চলছে। ব্রিটেনের অভিবাসন বিষয়ক মন্ত্রী বলেছেন, অভিবাসন আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। পুরো গ্রীষ্মজুড়ে অভিবাসীদের ব্যাপারে যেসব সিদ্ধান্তের কথা জানিয়েছে যুক্তরাজ্য সরকার এটি তার মধ্যে সর্বশেষ। যেসব প্রতিষ্ঠান অবৈধ অভিবাসীদের নিয়োগ করে তাদের আইনগত সুরক্ষার দিকটিও সংকুচিত করা হচ্ছে। নতুন আইন অনুযায়ী নিয়োগকারীরা তাদের কর্মীদের কাজের অনুমতিপত্র সম্পর্কে অজ্ঞতার অজুহাত দিতে পারবে না। কর্তৃপক্ষকে প্রমাণ করতে হবে তারা কর্মী নিয়োগের আগে তার কাগজপত্র ভালভাবে যাচাই বাছাই করে নিয়েছে। অবৈধ কর্মী নিয়োগের জন্য কোনো প্রতিষ্ঠানের মালিকের ২ থেকে ৫ বছরের জেল হতে পারে।

অভিবাসন মন্ত্রী বলেন, যুক্তরাজ্যকে অবৈধ অভিবাসীদের একটি সহজ দেশ ভাবা ঠিক হবে না। তাদের কাজ, ফ্ল্যাট ভাড়া, ব্যাংক অ্যাকাউন্ট খোলা, গাড়ি চালাতে বাধা দেয়া হবে। প্রস্তাবিত আইনে যে সকল অভিবাসী বসবাসের অনুমতি হারিয়েছে তাদের স্থাবর সম্পত্তি হস্তান্তর করতেও বলা হবে।