মেহেরপুর-কুষ্টিয়া ও ঝিনাইদহে জঙ্গিবাদ প্রতিরোধে মানব বন্ধন

 

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর-কুষ্টিয়া ও ঝিনাইদহে জঙ্গিবাদ প্রতিরোধে মানববন্ধন কার হয়েছে। জঙ্গিবাদ প্রতিরোধ ও শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠায় জাতীয় ঐক্যের আহ্বানে মেহেরপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। গতকাল শনিবার বেলা ১১টার দিকে মেহেরপুর প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে নেতৃত্ব দেন সংগঠনের সাধারণ সম্পাদক শামীম জাহাঙ্গীর সেন্টু। এ সময় মানববন্ধনে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন সংগঠনের সহ-সভাপতি মীর রওশন আলী মনা, যুগ্ম সম্পাদক মাহবুব চান্দু, সাংস্কৃতিক কর্মী মাহাবুবুল হক মন্টু, আবু তালেবসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ মানববন্ধনে অংশ নেন। জঙ্গিবাদের অপতৎপরতা কঠোর হাতে দমন করাসহ গণপ্রতিরোধ গড়ে তোলা হবে বলে মানববন্ধনে জানান তারা। এছাড়া অসাম্প্রদায়িক ও গণততান্ত্রিক শক্তির ঐক্য গড়ে তুলে জঙ্গিবাদ সমূলে উৎপাটনে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান মানববন্ধনে অংশ গ্রহণকারীরা।

গাংনী প্রতিনিধি জায়েছেন, উগ্রপন্থা ও জঙ্গিবাদের বিরদ্ধে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন সু-শাসনের জন্য নাগরিক (সুজন)। গতকাল শনিবার বেলা ১১ টার দিকে মেহেরপুর গাংনী বাস স্ট্যান্ডে আয়োজিত মানববন্ধন থেকে উগ্রপন্থা ও জঙ্গিবাদের এই বিস্তার জাতীয় দুর্যোগ হিসেবে চিহ্নিত করে সব শ্রেণি-পেশার মানুষের ঐক্যবদ্ধ প্রতিরোধের আহ্বান জানান তারা।

‘জঙ্গিবাদ প্রতিরোধ ও শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠায় অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক শক্তির জাতীয় ঐক্য চাই’ স্লোগানে আয়োজিত মানববন্ধনে অংশ গ্রহণ করেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। মানববন্ধনের নেতৃত্বে ছিলেন সুজন মেহেরপুর জেলা শাখার উপদেষ্টা সিরাজুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা সুজন সভাপতি আব্দুর রশিদ। বক্তব্য রাখেন সুজন সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান অল্ডাম, সহসভাপতি সৈয়দ জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান রাইপুরী, নারী নেত্রী নূর হাজান বেগম, মহিলা ভাইস চেয়ারম্যান লাইলা আরজুমান বানু, বামন্দী ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম, দিলরুবা আক্তার, উপজেলা সুজন যুগ্ম সম্পাদক আবু সায়েম পল্টু, সহসাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানু, ধানখোলা মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক রোকনুজ্জাআমান, হাঙ্গার প্রজেক্ট গাংনী উপজেলা সমন্বয়কারী হেলাল উদ্দীন, সমাজ সেবক বশির আহম্মেদ, বিএনপি নেতা আব্দুল্লাহ ও আ.লীগ নেতা মনিরুজ্জামান আতু প্রমুখ।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল শনিবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত মহেশপুর থানা মোড়ে সুশাসনের জন্য নাগরিক সুজন’র উদ্যোগে এবং মানবাধিকার সংগঠন আরডিসির বাস্তবায়নে জঙ্গিবাদ প্রতিরোধ ও শান্তি-প্রতিষ্ঠায় জাতীয় ঐক্যের আহ্বানে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সুজন’র মহেশপুর উপজেলা শাখার সভাপতি এটিএম খাইরুল আনামের সভাপতিত্বে অনুষ্ঠিত মাবনবন্ধনে উপস্থিত ছিলেন, মহেশপুর সুজনের উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মানবাধিকার সংগঠন আরডিসির নির্বাহী প্রধান আব্দুর রহমান, মহেশপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহুরুল ইসলাম, মহেশপুর উপজেলা মক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আব্দার রহমান, মহেশপুর থানা প্রশাসনের পক্ষে সেকেন্ড অফিসার এসআই ফরিদ উদ্দিন, এসআই মতলেবুর রহমান, এইড ফাউন্ডেশনের ম্যানেজার রিয়াজ উদ্দীন, মহেশপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস সেলিম, বাসমালিক সমিতির সদস্য আব্দুর রহিম ও সাহেব আলী, পুস্তক ব্যবসায়ী সমিতির সদস্য দলিয়ার রহমান, এনজিও প্রতিনিধি নজরুল ইসলাম, দাউদ হোসেন, মান্দারবাড়িয়া ইউনিয় ডিজিটাল সেন্টারের উদ্বোক্তা জাহিদুল ইসলাম, মাতৃভাষা পাবলিক লাইব্রেরীর পরিচালক এমকে টুটুল, বণিক সমিতির পক্ষে হাফেজ মোস্তফা কামালসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্রছাত্রী, সুধিজন, এলাকাবাসী ও সাংবাদিকবৃন্দ। মানববন্ধনে উপজেলা সুজনের সভাপতি এটিএম খাইরুল আনাম তার বক্তব্যে, দেশে একের পর এক যে জঙ্গিবাদী হামলার ঘটনা ঘটে চলেছে এই সকল অপতৎপরতার বিরুদ্ধে সাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনাসম্পন্ন সকল রাজনৈতিক, নাগরিক, সামাজিক, সাংস্কৃতিক ও ছাত্র সংগঠনসহ সর্বস্থরের জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, সারাদেশে হত্যা ও নাশকতার বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে কুষ্টিয়া জেলা জাসদ। গতকাল শনিবার বেলা ১১টার দিকে কুষ্টিয়া শহরের এনএস রোডের বক চত্বরে এ মানববন্ধন পালিত হয়। মানববন্ধন শেষে সমাবেশে বক্তব্য রাখেন, জেলা জাসদের সভাপতি গোলাম মহসিন, যুগ্ম সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, সাংগঠনিক সম্পাদক অসিত সিংহ রায় প্রমুখ।

বক্তারা বলেন, ১৪ দলীয় সরকার দেশের অগ্রগতি নিশ্চিত করে যখন মধ্যম আয়ের দেশে পরিণত করতে চলেছে তখন বিরোধী দলীয় জোট সেই অগগ্রতি নসাৎ করতে হত্যা ও নাশকতা চালাচ্ছে। তারা পেছন থেকে কলকাঠি নেড়ে জঙ্গীদের মদদ দিচ্ছে। বক্তারা, অতি দ্রুত জঙ্গি ও জঙ্গিদের মদদদাতাদের আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান।