মেহেরপুরে বাল্যবিয়ে মুক্ত দিবসে আলোচনাসভা ও র‌্যালি

মেহেরপুরে বাল্যবিয়ে মুক্ত দিবসে আলোচনাসভা ও র‌্যালি

মেহেরপুর অফিস: গতকাল ছিল ২৭ ফেব্রুয়ারী। গেল বছরের এ দিনে মেহেরপুর স্টেডিয়াম মাঠে মেহেরপুরকে বাল্য বিবাহমুক্ত ঘোষণা করেন মন্ত্রী পরিষদ সচিব শফিউল আলম। এ লক্ষ্যে নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিনটি পালন করছেন জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। দিবসটির শ্লোগান “কুড়িতে বুড়ি নয়; বাল্য বিবাহ আর নয়”। গতকাল সোমবার সকাল ১১ টারি দিকে সদর উপজেলার আমঝুপি ইউনিয়ন পরিষদের উদ্যোগে ও সহকারি কমিশনার (ভূমি) শুভ্রা দাসের নেতৃত্বে ইউনিয়ন পরিষদের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি আমঝুপি বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বদরদ্দীন, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মতিয়ার রহমানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ র‌্যালিতে অংশ নেয়।

এদিকে সকাল ১০টার দিকে মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজের উদ্যোগে শিক্ষক ও ছাত্রীদের সমন্বয়ে বাল্যবিয়ে প্রতিরোধে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। অধ্যক্ষ মহা. আখতারুজ্জামান নেতৃত্ব দেন। প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও ৪ শতাধিক ছাত্রী বর্ণাঢ্য ওই র‌্যালিতে অংশগ্রহণ করেন। বেলা ১১টার দিকে সদর উপজেলার আরআর মাধ্যমিক বিদ্যালয় হল রুমে বাল্যবিয়ে প্রতিরোধে আলোচনাসভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুজ্জামান। প্রধান অতিথি ছিলেন উপজেলা শিক্ষা অফিসার আলমগীর কবীর, আইসিটি বিভাগের সিনিয়র অফিসার বিজয় চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহকারি শিক্ষক রাহিনুর জামান পলেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরের মোনাখালী ইউনিয়ন পরিষদে বাল্যবিয়ে প্রতিরোধে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার ১১টায় মোনাখালী ইউনিয়ন পরিষদের আয়াজনে র‌্যালী শেষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার তাজুল ইসলাম। মোনাখালী ইউপি চেয়ারম্যান মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউপি সদস্য রেজাউল ইসলাম, সিরাজুল ইসলাম, দুল্লভ হোসেন ও সাফায়েত হোসেন প্রমুখ। অনুষ্ঠানে শিক্ষার্থী ও অভিভাবকদের বাল্যবিয়ে আর নয় মর্মে শপথ করানো হয়।

বারাদী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর জেলা বাল্যবিয়ে মুক্ত দিবস ঘোষনার বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে কুড়িতে বুড়ি নয় বাল্যবিয়ে আর নয়, যেখানেই বাল্যবিয়ে সেখানেই প্রতিরোধ এই স্লোগানকে সামনে নিয়ে র‌্যালি বারাদী বাজার থেকে বারাদী বিএডিসি ফার্ম প্রদক্ষিণ করে ইউপি পরিষদে শেষ হয় এবং আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউপি প্যানেল চেয়ারম্যান ওহিদুর রহমান ডাবলু প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ভূমি শুভ্রদাস ও ইউপি সদস্য সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও মোমিনপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকসহ ছাত্রীরা উপস্থিত ছিলেন।