মেহেরপুরে প্রতিমা সৌন্দর্য-চাকচিক্য বৃদ্ধিতে নীরব প্রতিযোগিতা

মেহেরপুর অফিস: হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজাকে ঘিরে মেহেরপুরে প্রতিমা শিল্পীরা ব্যস্ত হয়ে পড়েছেন। এ উৎসব শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর বোধনের মধ্যদিয়ে। বাকি আর মাত্র কদিন। হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহত এ ধর্মীয় উৎসবকে ঘিরে ইতোমধ্যেই মন্ডপ সাজানোর ধুম পড়েছে। প্রতিমা তৈরির শিল্পীরা তাদের সর্বমেধা দিয়ে দেব- দেবীর মূর্তিতে তুলির শেষ আচড় দিচ্ছেন।
বিভিন্ন পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে, সাড়ম্বরে শুরু হয়েছে ব্যাপক প্রস্তুতি। প্রতিমা শিল্পীরা দিন-রাত ব্যস্ত প্রতিমা নির্মাণে। রাত-দিন পরিশ্রম করে শিল্পীরা তৈরি করছেন দুর্গা, লক্ষ্মী, স্বরস্বতী, কার্তিক, গণেশ, মহিষ, অসুর, সিংহের মৃন্ময় মূর্তি। প্রতিমা সৌন্দর্য আর চাকচিক্য নিয়ে বিভিন্ন মন্ডপে চলছে নীরব প্রতিযোগিতা। তাই এই অকাল বোধনে শারদীয় দুর্গোৎসবকে ঘিরে নানা আয়োজনে ব্যস্ত হিন্দু সম্প্রদায়ের মানুষ। উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে সব ধর্ম ও শ্রেণির বাঙালিদের মধ্যেও। পূজার আনন্দে মাতোয়ারা সকলেই। মন্দিরে মন্দিরে চলছে প্রতিমা সাজসজ্জার কাজ। এ বছর জেলায় ৩৪টি মন্ডপে দেবী দুর্গা আরোহন করবেন বলে জানান জেলা পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ। এর মধ্যে সদরে ১১, গাংনীতে ১৬ ও মুজিবনগর উপজেলায় ৭টি। গত বছর এর সংখ্যা ছিলো ৩৫টি।
দেবী প্রতিমা নির্মাণ, গায়ে রং ছোঁয়ানোর অপেক্ষায় ভাস্কর নিপূণ শিল্পীরা। আয়োজকরা ছুটছেন দর্জিপাড়ায়। প্রতিমার লাল টুকটুকে বেনারসি শাড়ির জরির কাজ, গণেশের ধূতিতে নকশাদার পাড় বসানো আর মহিষাসুরের জমকালো পোশাক তৈরির কাজ এখনও যে বাকি। কেউবা ছুটছেন কামারপাড়ায়। ঘণ্টার পর ঘণ্টা ঠায় দাঁড়িয়ে বানিয়ে নিচ্ছেন দেবীর হাতের চক্র, গদা, তীর-ধনুক ও খড়গ-ত্রিশূল। চলছে সংস্কারের শেষ কাজটুকুও। এদিকে প্রতিমা শিল্পীদেরও যেনো দম ফেলার সময় নেই।
গাংনী উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি ধীরেণ দাঁস জানান, সবচেয়ে বড় আয়োজন দুর্গোৎসব। এবার বেশ ধুম ধামের সাথেই পালন করা হবে এ উৎসব। কোথাও কোনো অঘটন কিংবা বাঁধা হয়নি। সকলেই সহযোগিতা করছেন। তবে সরকারি বরাদ্দ কম থাকায় এবারের ম-পের সংখ্যা কমেছে। হিন্দুদের প্রধান উৎসবে সরকারি সহযোগিতা বৃদ্ধির দাবি জানান তিনি।
এদিকে শান্তিপূর্ণ পরিবেশে পূজা উৎযাপনের জন্য আইনশৃঙ্খলা বাহিনীও প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছে জেলা পুলিশ। দুর্গা উৎসবে নিরবচ্ছিন্ন নিরাপত্তা ব্যবস্থা করতে ইতোমধ্যে সমস্ত পরিকল্পনা সম্পন্ন হয়েছে।