মুফতি হান্নানসহ ৩ জনের ফাঁসির জন্য প্রস্তুত কারাগার

 

স্টাফ রিপোর্টার: নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামী, বাংলাদেশের (হুজি-বি) শীর্ষ নেতা মুফতি হান্নানসহ তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করতে প্রস্তুত কাশিমপুর হাইসিকিউরিটি জেল ও সিলেট কারাগার। স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে ফাঁসির নির্বাহী আদেশ পেলেই মৃত্যুদণ্ড কার্যকর করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন দুই জেল সুপার।

ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত তিনজনের মধ্যে মুফতি হান্নান ও শরীফ শাহেদুল বিপুল রয়েছেন কাশিমপুর হাইসিকিউরিটি কারাগারে। দেলোয়ার হোসেন ওরফে রিপন রয়েছেন সিলেট কেন্দ্রীয় কারাগারে। গতকাল রবিবার রিপনের স্বজনরা সিলেট কারাগারে তার সঙ্গে দেখা করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মৃত্যুদণ্ড কার্যকর করতে জেল কোড অনুযায়ী প্রস্তুতি নেয়া হচ্ছে। কবে নাগাদ ফাঁসি হতে পারে– এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জেলকোড অনুযায়ী প্রক্রিয়া শেষ করে তাদের ফাঁসি কার্যকর করা হবে।

কাশিমপুর কারাগারের সিনিয়র জেল সুপার মিজানুর রহমান বলেন, গতকাল রবিবার পর্যন্ত মুফতি হান্নান ও শরীফ শাহেদুল বিপুলের কোনো স্বজন তাদের সাথে দেখা করেনি। ফাঁসি কার্যকর করার ব্যাপারে তিনি বলেন, আগে আদেশ পাই, তারপরই সময়, দিন-ক্ষণ নির্ধারণ করা হবে। প্রস্তুতি সম্পর্কে বলেন, সব প্রস্তুতি রয়েছে।

একই কথা বলেছেন সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সগির মিয়া। তিনি বলেন, গতকাল বেলা ১২টার দিকে রিপনের সঙ্গে তার পরিবারের শিশু, নারী ও পুরুষসহ ১২ জন দেখা করেছেন। ২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালাল (রহ.)-এর মাজারে তত্কালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীকে লক্ষ্য করে গ্রেনেড হামলার ঘটনায় মুফতি হান্নান, জঙ্গি শরীফ শাহেদুল ও দেলোয়ারকে মৃত্যুদণ্ড দেয় আদালত।