বিশ্ব টুকিটাকি : মিয়ানমারে ৬৬টি প্রাচীন বৌদ্ধ মন্দির ক্ষতিগ্রস্ত : নিহত ৪

 

 

মিয়ানমারে ৬৬টি প্রাচীন বৌদ্ধ মন্দির ক্ষতিগ্রস্ত : নিহত ৪

মাথাভাঙ্গা মনিটর: ভূমিকম্পে মিয়ানমারের প্রাচীন বাগান শহরে বেশ কিছু বৌদ্ধ মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন পর্যন্ত সেখান থেকে এক জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে। গতকাল বুধবার বিকেলে মিয়ানমারে আঘাত হানা ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি বাংলাদেশ, থাইল্যান্ডসহ ভারতের পূর্বাঞ্চলের রাজ্যগুলোতেও অনুভূত হয়েছে। মিয়ানমারের প্রত্নতাত্ত্বিক অধিদফতরের একজন মুখপাত্র জানিয়েছেন, বাগান শহরের অন্তত ৬৬টি বৌদ্ধ মন্দির ক্ষতিগ্রস্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ৮৪ কিলোমিটার গভীরে সৃষ্টি হওয়া ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল মিয়ানমারের চুক থেকে ২৫ কিলোমিটার পশ্চিমে। ভূমিকম্পের ফলে আতঙ্কিত লোকজন বিভিন্ন ভবন ছেড়ে রাস্তায় নেমে আসেন। এ ঘটনায় ৪ জনের প্রাণহানি ঘটেছে।

ফোনে আরবি লেখা থাকায় মুসলিম ভাই-বোনকে জিজ্ঞাসাবাদ

মাথাভাঙ্গা মনিটর:  লন্ডনের এয়ারপোর্টে জঙ্গি সন্দেহে এক ব্রিটিশ মুসলিম পরিবারের দুই বোন ও এক ভাইকে বিমান থেকে নামিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। ফোনে আরবি লেখা দেখে তাদের জঙ্গি হিসেবে সন্দেহ করা হয়েছিলো। বিমানের কয়েকজন যাত্রী নিরাপত্তা সংস্থার লোকদের জানান ওই তিনজন স্মার্টফোনে আরবিতে লেখা মেসেজ পড়ছিলেন। এতে তাদের সন্দেহ হয় ওই তিন ভাই-বোন আইএসের সদস্য। সাকিনা ধারাস (২৪) তার বোন মরিয়ম (১৮) এবং ভাই আলি (২১) ইটালির নেপলস শহরে যাওয়ার জন্য লন্ডনের স্টান্সটেড বন্দরে একটি বিমানে ওঠেন। বিমানটি উড্ডয়নের ঠিক আগ মুহূর্তে কয়েকজন ক্রু তাদের নামতে বলেন। নামার পর কয়েকজন সশস্ত্র পুলিশের উপস্থিতিতে গোয়েন্দা সংস্থা এমআই-১৫ এর একজন এজেন্ট তাদের জিজ্ঞাসাবাদ করেন। গোয়েন্দা কর্মকর্তা তাদের বলেন, একজন যাত্রী জানিয়েছেন আপনারা আইএস সদস্য।

ধর্ষণ থেকে বাঁচতে নিজেকে আগুনে পোড়ালো কিশোরী!

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের উদ্বাস্তু শিবিরে অন্যান্যদের সাথে দুই সপ্তাহ ধরে ছিলো এক ইয়াজিদি কিশোরী। এর আগের সপ্তাহে একবার ইসলামিক স্ট্যাট (আইএস) জঙ্গিরা এসে তাকে ধর্ষণ করে। ফের যাতে তাকে ধর্ষণ ও জঙ্গিদের লালসার শিকার হতে না হয়, সেজন্য নিজেকে শিবিরের ঘরেই গ্যাসোলিন জ্বালিয়ে পুড়িয়ে দিয়েছে সে।

পাকস্থলিতে পাওয়া গেল ৪০ চাকু

মাথাভাঙ্গা মনিটর: পৃথিবীতে কতো বিচিত্র স্বভাবেরই না মানুষ রয়েছে। কেউ ফাস্টফুড খেতে পছন্দ করেন তো কেউ আবার পছন্দ করেন একেবারে অখাদ্য বস্তু খেতে। এই যেমন ভারতের এক ব্যক্তির প্রিয় খাবারের তালিকায় জায়গা করে নিয়েছিলো চাকু। ৪২ বছর বয়সী ওই ব্যক্তি এক এক করে ৪০টি চাকু খেয়ে বিরল এই ঘটনার জন্ম দিয়েছেন। ভারতের উত্তরাঞ্চলের ওই বাসিন্দা মারাত্মক পেটব্যথার কারণে ভর্তি হয়েছিলেন সেখানকার একটি  হাসপাতালে। ডাক্তাররা তার আল্ট্রাসাউন্ডের পর জানতে পারেন পেটের মধ্যে প্রচুর পরিমাণ ধাতব বস্তু রয়েছে। অপারেশনের পর চিকিত্সকরা জানান, ওই ব্যক্তির পাকস্থলির মধ্যে ভাঁজ করা চাকু, খোলা চাকু, ভাঙা চাকু, নতুন চাকু, পুরনো চাকুসহ হরেক রকমের চাকু পেয়েছেন তারা।