মালয়েশিয়ায় নতুন গণকবর থেকে ২৪ লাশ উদ্ধার

 

স্টাফ রিপোর্টা: থাইল্যান্ড সীমান্তবর্তী মালয়েশিয়ার জঙ্গলে আবারো গণকবরের সন্ধান পাওয়া গেছে। মালয়েশিয়ান পুলিশ এ গণকবর থেকে ইতোমধ্যে ২৪টি লাশ উদ্ধার করেছে। পুলিশ ধারণা করছে, এসব লোক আদম বেপারিদের শিকার হয়েছে। এর আগে গত এপ্রিলে গহীন জঙ্গলের বিভিন্ন কবর থেকে ১৩৯টি লাশ উদ্ধার করা হয়েছিলো।

থাইল্যান্ডের সাথে মালয়েশিয়ান সীমান্তের বাকিত ওয়াং বার্মা এলাকায় এ গণকবরের সন্ধান পাওয়া যায়। এ এলাকার কাছেই গত মে মাসে গণকবর পাওয়া যায়, যেখান থেকে কয়েক শ লাশ উদ্ধার করা হয়েছে। এখানে মানব পাচারকারীদের অবৈধ নির্যাতন শিবিরেরও সন্ধান পাওয়া গেছে।
পাচারের জন্য বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের নৌকায় করে এনে থাইল্যান্ড ও মালয়েশিয়া সীমান্তের ঘন জঙ্গল এলাকায় আটকে রাখত পাচারকারীরা। পাচারকারীদের কাছ থেকে পালিয়ে আসাদের দেয়া তথ্যানুযায়ী, এখানে অভিবাসীদের আটকে রেখে মুক্তিপণ আদায় করা হতো।

মালয়েশিয়ার পারলিস পুলিশপ্রধান জ্যেষ্ঠ সহকারী কমিশনার শাফি ইসমাইল বলেন, গণকবর থেকে ২৪টি লাশ উত্তোলনের পর ময়নাতদন্তের জন্য সুলতানাহ বাহিয়াহ হাসপাতালে পাঠানো হয়েছে। ধারণা করা হচ্ছে, গণকবরে উদ্ধার হওয়া লাশগুলো অবৈধ অভিবাসীদের। তবে লাশগুলো মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক, না কি বাংলাদেশিদের তাৎক্ষণিকভাবে সেটা নিশ্চিত হওয়া যায়নি। গত মে মাসে থাইল্যান্ড সরকার অভিযান চালানোর পর হাজার হাজার অভিবাসীকে দক্ষিণ-পূর্ব এশিয়ার সমুদ্রে নৌকায় ফেলে রেখে পালিয়ে যায় মানব পাচারকারীরা। এতে আঞ্চলিক মানবিক সঙ্কট দেখা দেয়। স্থানীয় জেলেরা তাদের অনেককে উদ্ধার করে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া উপকূলে পৌঁছে দেয়।