মাঝারি ভূমিকম্পে আতঙ্ক ॥ সুনামগঞ্জে নিহত ২

 

দুই বছরে ১২ ভূমিকম্পে কাঁপলো দেশ

স্টাফ রিপোর্টার: ভারতের ত্রিপুরায় সৃষ্ট ভূমিকম্পে কেঁপেছে ঢাকাসহ দেশের বিস্তীর্ণ এলাকা। দেশে সবচেয়ে বেশি ভূকম্পন অনুভূত হয়েছে সিলেট অঞ্চলে। গতকাল মঙ্গলবার বিকালে কর্মব্যস্ত সময়ে এ মাঝারি ভূমিকম্পে জনমনে আতঙ্ক তৈরি হয়। সুনামগঞ্জ ভূমিকম্পে সিঁড়ি থেকে পড়ে গিয়ে দুজন মারা গেছে। মৌলভীবাজারের শ্রীমঙ্গলসহ কয়েকটি এলাকায় ভূগঠনে ফাটল এবং দেশের কয়েকটি স্থানে ভবনে ফাটল দেখা দিয়েছে।

রাজধানীসহ সারাদেশে ভূকম্পন অনুভূত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ৩টা ৯ মিনিটে আঘাত হানা এ ভূমিকম্পের স্থায়িত্ব ছিলো ৯ সেকেন্ড। ভূমিকম্পের মাত্রা ছিলো রিখটার স্কেলে ৫ দশমিক ৫। সিলেট ও মৌলভীবাজারে ভূমিকম্পের সময় পৃথক ঘটনায় তাড়াহুড়ো করে ভবন থেকে নামতে গিয়ে এক স্কুলছাত্রীর মৃত্যু এবং ৭ জন আহত হয়েছে।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকা থেকে ১৭২ কিলোমিটার দূরে ত্রিপুরার আমবাসায়। ভূপৃষ্ঠ থেকে ৩৬ কিলোমিটার গভীরে ছিলো ভূকম্পের কেন্দ্রস্থল। এদিকে ভূমিকম্পের আতঙ্কে রাস্তায় নামে সাধারণ মানুষ।  সম্প্রতি সময়ে বেশ ঘনঘন ভূমিকম্প হচ্ছে বাংলাদেশসহ এই অঞ্চলে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন একটি বড় ভূ-কম্পনের ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ।

এদিকে ভূমিকম্পে সিলেটে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। মৃত সায়মা আক্তার ছাতক সিমেন্ট ফ্যাক্টরি উচ্চবিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী। এছাড়া আহত হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রসহ ৩ জন। সায়মা আক্তারের পিতা ছাতক সিমেন্ট ফ্যাক্টরির এমটিএস বিভাগের শ্রমিক সামছুল হক জানান, মঙ্গলবার বিকেলে ভূমিকম্পের সময় সায়মা তাদের বাসভবনের ৪তলা থেকে তাড়াহুড়ো করে নিচে নামতে গিয়ে সিড়ি থেকে ছিটকে পড়ে। তাকে দ্রুত ছাতক উপজেলা সদর হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক সায়মাকে মৃত ঘোষণা করেন। এ সময় সিলেট শাহজালালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের ছাত্র ইফতেখার আহমদ রবিন (২২) এবং নগরীর বন্দরবাজার এলাকার হোটেলশ্রমিক সাব্বির আহমদ (১৫) ও আরিফ আহমদ (১৩) গুরুতর আহত হয়েছে। তাদেরকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সময় রবিন ক্লাসে এবং সাব্বির ও আরিফ হোটেলে ছিলেন। মৌলভীবাজারে ভূমিকম্পনে ৪ জন আহত হয়েছে। মৌলভীবাজারে তাড়াহুড়া করে ভবন থেকে নামার সময় ২ জন, ১ জন পথচারী ও শমসের নগরে বিদ্যুতের তার ছিড়ে ১ জন আহত হন।