মঙ্গলে মানুষ পাঠাবে নাসা

 

মাথাভাঙ্গা মনিটর: এতোদিন রোবট দিয়েই মঙ্গল গ্রহে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে আসছিলো নাসা। এবার মানুষ পাঠানোর প্রস্তুতি শুরু করেছে সংস্থাটি। এজন্য প্রস্তুত করেছে মহাকাশ যান। যার নাম ওরিয়ন। তবে পরীক্ষার জন্য প্রথমে তৈরি করা হয়েছে ওরিয়নের এমন একটা মডেল যাতে থাকবেন না কোনও মহাকাশচারী। তেমনই এক মহাকাশ যানের সফল উতক্ষেপণে উচ্ছ্বসিত নাসার বিজ্ঞানীরা।

আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে নিয়মিত নভোচরদের পাঠানো ও ফিরিয়ে আনার কাজে এখন একমাত্র রাশিয়ার মহাকাশযান সূয়জ। এবার মঙ্গলে মানুষ পাঠানোর লক্ষ্য সামনে রেখে দৌড় শুরু করলো আমেরিকা। নতুন করে প্রতিযোগিতায় মহাকাশ অভিযানে কূটনৈতিক প্রতিযোগিতা তো রয়েছেই, মহাকাশেও রাশিয়ার সাথে মার্কিনীদের প্রতিযোগিতা।

প্রস্তুতিটা অনেক আগে থেকেই নিতে শুরু করেছিলো নাসা। গতকাল বৃহস্পতিবার তারই এক প্রকার মহড়া হয়ে গেলো। আকাশে উড়লো সবচেয়ে বড় মার্কিন রকেট ডেলটা ফোর। ডেল্টা ফোরের যাত্রায় কোনো যাত্রী ছিলেন না। ইঞ্জিনিয়ররা শুধুমাত্র দেখে বোঝার চেষ্টা করলেন, কেমন হবে ওরিয়নের যাত্রা, কোনো বিপদ বা ঝুঁকি থেকেই যাচ্ছে।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, সব কিছু ঠিকঠাক চললে ২০৪০ সালের মধ্যে চারজন সওয়ারি আর একজন মহাকাশচারীকে নিয়ে আকাশে উড়বে ওরিয়ন। মঙ্গলে মানুষের পা রাখাটা সত্যিই সম্ভব হবে।