ভর্তি জালিয়াতির ঘটনায় ইবির এক ছাত্র বহিষ্কার

 

ইবি প্রতিনিধি: ভর্তি পরীক্ষায় জালিয়াতির সাথে সম্পৃক্ত থাকার ঘটনায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। সে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের মাস্টার্সের ছাত্র। এছাড়া একই ঘটনায় অপর দুইজনকে সতর্ক বার্তা দেয়া হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও শৃঙ্খলা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সোমবার বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও শৃঙ্খলা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার সভাপতিত্ব করেন। বৈঠকে ভর্তি পরীক্ষায় জালিয়াতির সাথে সম্পৃক্ততার ঘটনায় বিশ্ববিদ্যালয় থেকে এক ছাত্রকে আজীবন বহিষ্কার ও অপর দুইজনকে সতর্ক বার্তা দেয়ার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত ছাত্র রিপন আলী গণিত বিভাগের মাস্টার্সের ছাত্র। গত ১৮ নভেম্বর ভর্তি পরীক্ষার শেষ দিন বিজ্ঞান অনুষদভুক্ত এফ ইউনিটের পরীক্ষা চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে দিয়ে ভর্তিচ্ছু এক শিক্ষার্থীকে সহযোগিতার অভিযোগে তাকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের কাছে সোপর্দ করা হয়। ভ্রাম্যমাণ আদালতের কাছে সে নিজের দোষ করলে ভ্রাম্যমাণ আদালত তাকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন ভ্রাম্যমাণ আদালত।  ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট উত্তম কুমার রায় এ রায় ঘোষণা করেন। রিপন আলী ভর্তি জালিয়াতি গ্রুপের হোতা। সতর্ক বার্তা পাওয়া অপর দুই শিক্ষার্থী হলেন- বাংলা বিভাগের মাস্টার্সের ছাত্র সাজ্জাদ হোসেন ও ইংরেজি বিভাগের ২০০৮-০৯ শিক্ষাবর্ষের ছাত্র শাহজাহান কবির সোহেল। সোহেল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক। গত বছরের ১৬ নভেম্বর মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সি ইউনিটের পরীক্ষা চলাকালে নাহিদ সুলতানা নামে এক পরীক্ষার্থীকে আটক করা হয়। সে মোবাইলফোনের হেডফোনের মাধ্যমে শুনে উত্তরপত্র পূরণের সময় হাতেনাতে ধরা পড়ে। আটক ওই পরীক্ষার্থীকে পরে ভ্রাম্যমাণ আদালতের নিকট সোপর্দ করা হলে ভ্রাম্যমাণ আদালত পরীক্ষার্থীকে এক লাখ টাকা জরিমানা করেন এবং অনাদায়ে দু মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। এছাড়া ওই পরীক্ষার্থীর স্বীকারোক্তিমূলক জবানবন্দির প্রেক্ষিতে এর সাথে জড়িত থাকার দায়ে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের মাস্টার্সের ছাত্র সাজ্জাদ হোসেন ও একই বিভাগের এক কর্মচারীকে বিশ্ববিদ্যালয়ের আইনে দণ্ড দেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আদেশ দেন।

নিরাপত্তা ও শৃঙ্খলা কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মাহবুবর রহমান বলেন, ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনায় রিপন আলীকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। পরবর্তীতে সে একই ঘটনার পুনরাবৃত্ত করলে তার সনদও বাতিল করা হবে। এছাড়া আরও দুইুজন ছাত্রকে সতর্ক বার্তা দেয়া হয়েছে বলে তিনি জানান।