ব্যাপক জনসচেনতা সৃষ্টির মাধ্যমে দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে হবে

OLYMPUS DIGITAL CAMERA

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত : আলোচনাসভায় বক্তারা

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হয়েছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘দুর্নীতিবাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হই’। দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে র‌্যালি ও আলোচনাসভা হয়েছে। বৃষ্টি বিঘিœত দিনেও মানববন্ধনে দুর্নীতির বিরুদ্ধে নিজেদের অবস্থান জানান দেয়ার জন্য উপস্থিত হন সমাজের বিভিন্ন কাতারের মানুষ। সবাই দুর্নীতির বিরুদ্ধে নিজেদেরকে মেলে ধরার প্রতিক্রিয়া ব্যক্ত করেন। আলোচনাসভায় বক্তারা বলেন, দুর্নীতি বন্ধ করতে হলে পরিবার থেকেই কাজ শুরু করতে হবে সবার আগে এবং এই কাজটি হবে নৈতিকতার শিক্ষা। প্রত্যেক সন্তানের মনের মধ্যে বীজ বপন করার মত করে নৈতিক শিক্ষা বুনন করতে হবে। দুর্নীতি অনেকাংশেই কমে যেতে পারে যদি সরকারি সেবা সাধারণ মানুষেরা সঠিকভাবে পায়।
বক্তারা বলেন, আসুন নিজে দুর্নীতি থেকে বিরত থাকি এবং অন্যকেও দুর্নীতি করা থেকে বিরত রাখার চেষ্টা করি। আমাদেরকে দুর্নীতি প্রতিরোধের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতির চাকা সচল রাখতে হবে। বর্তমান সরকার দুর্নীতি দমনের মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তাই দুর্নীতির মূল উৎপাটনের লক্ষ্যে সরকারের এই কর্ম প্রচেষ্টায় সকলকে এগিয়ে আসতে হবে এবং ব্যাপক জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে হবে। চুয়াডাঙ্গায় জেলা প্রশাসন ও দুর্নীতি প্রতিরোধ কমিটির আায়োজনে দিবসটি উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন জেলা দুর্নীতিবিরোধী কমিটির সভাপতি সাবেক অধ্যক্ষ প্রফেসর সিদ্দিকুর রহমান। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল মোমেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খোন্দকার ফরহাদ হোসেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন আবরার হোসেন। স্বাগত বক্তব্য রাখেন জেলা দুর্নীতি বিরোধী কমিটির সাধারণ সম্পাদক ঝিনুক মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেবেকা সুলতানা। নুঝাত পারভীনের উপস্থাপনায় আরও বক্তব্য রাখেন সাবেক অধ্যক্ষ এসএম ই¯্রাফিল ও অ্যাড. নওশর আলী প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে এ উপলক্ষে গতকাল শনিবার দুর্নীতিবিরোধী র‌্যালি, মানববন্ধন, আলোচনাসভা ও গণস্বাক্ষর কর্মসূচির আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি ও উপজেলা মহিলা বিষয়ক কর্তকর্তা রোম্মানা বিলকিছ। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক মুন্সী মাহবুবুর রহমান বাবুর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনাসভায় উদ্বোধনী বক্তব্য রাখেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার উম্বত আলী, সদস্য পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক মুন্সী আব্দুস সামাদ, পাইলট বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক যাদব কুমার প্রামাণিক ও ঊষার সমন্বয়কারী আলমগীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি যৌথভাবে এ অনুষ্ঠানমালার আয়োজন করে।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির আয়াজনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুর ১২টায় উপজেলা চত্বর থেকে উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে র‌্যালি বের করা হয়। পরে উপজেলা হলরুমে আয়োজিত আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার, মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহসভাপতি সাবেক প্রধান শিক্ষক আব্দুল হাই, সাধারণ সম্পাদক বাখের আলী প্রমুখ। র‌্যালি ও আলোচনাসভায় উপজেলার বিভিন্ন অফিসের কর্মকর্তা, স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, দিবসটি উপলক্ষে শনিবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পায়রা চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে মানববন্ধন করা হয়। মানববন্ধনে জেলা প্রশাসক জাকির হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আজবাহার আলী শেখ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আছাদুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোদেজা খাতুন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, সাবেক সভাপতি এম সাইফুল মাবুদ, সদর সাব-রেজিস্টার মৃত্যুঞ্জয় শিকারী, মানবাধিকার কর্মী আমিনুর রহমান টুকুসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ দুর্নীতিবিরোধী ব্যানার ফেস্টুন নিয়ে অংশ নেয়। পরে দুর্নীতিবিরোধী কার্টুন প্রদর্শণ ও সাইকেল র‌্যালি বের কর হয়।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির যৌথ উদ্যোগে র‌্যালি, মানববন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি নজরুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম জামাল আহমেদ। উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক অ্যাড. আল মুজাহিদ ইসলাম মিঠুর পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আফতাব উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি অধ্যক্ষ আনোয়ারুজ্জামান বিশ্বাস, উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোজাম্মেল করিম, উপজেলা শিক্ষা কর্মকর্তা সিরাজুল ইসলাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান রিমন প্রমুখ।
দৌলতপুর প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়ার দৌলতপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে দৌলতপুর উপজেলা বাজার চত্বরে শনিবার সকাল ১০টায় মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌফিকুর রহমানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. রেজাউল হক চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন ও এসিল্যান্ড জাহাঙ্গীর আলম। উপস্থিত ছিলেন ওসি তদন্ত আজগর আলী, এসআই শাহাদত হোসেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা নজরুল ইসলাম, পিআইও সাইদুর রহমান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ডা. কামাল হোসেন দবির, দুনীতি দমন প্রচার কমিটির সেক্রেটারি সহকারী অধ্যক্ষ আজমল হোসেন। সভায় বিভিন্ন দফতরের সরকারি কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, চেয়ারম্যান, গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আলমডাঙ্গা ব্যূরো জানিয়েছে, দিবসটি উপলক্ষে আলমডাঙ্গা বালিকা বিদ্যালয়ের সামনে প্রধান সড়কে এক মানববন্ধন, র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলমডাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আনিসুজ্জামানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন আলমডাঙ্গা প্রেস ক্লাবের সভাপতি ও উপজেলা শাখার দুর্নীতি প্রতিরোধ কমিটির সিনিয়র সহসভাপতি মুক্তিযোদ্ধা খন্দঃ শাহ আলম মন্টু ও সহসভাপতি প্রাক্তন শিক্ষক মুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী, কমিটির সাধারণ সম্পাদক ইউসুফ হাসান, কমিটির সদস্য ওয়াহিদা খাতুন, আমিরুল ইসলাম, শাফায়েতুল ইসলাম, আবু সাইদ, শিক্ষক হাসানুর রহমান ও শেফাসহ শিক্ষকবৃন্দ।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় আর্ন্তজাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপন উপলক্ষে মানববন্ধন ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। দুর্নীতি হলে শেষ, নিজে বাঁচবো-বাঁচবে দেশ এই শ্লোগানকে সামনে রেখে গতকাল শনিবার সকাল ১০ টার দিকে দামুড়হুদা উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির উদ্যোগে চুয়াডাঙ্গা-দামুড়হুদা সড়কের আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের সামনে মানববন্ধন রচিত হয়। মানববন্ধন শেষে আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজ সভাকক্ষে দামুড়হুদা উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অবসরপ্রাপ্ত অধ্যাপক আব্দুল গফুরের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. রফিকুল হাসান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক দামুড়হুদা আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের অধ্যক্ষ কামাল উদ্দীন, উপাধ্যক্ষ জিন্নাত আলী, কার্পাসডাঙ্গা কলেজের অধ্যক্ষ হামিদুল ইসলাম প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য বশীর আহমেদ।