বেনাপোল কাস্টমসে ঘুষকে কেন্দ্র করে সংঘর্ষ : তিনজন আহত

স্টাফ রিপোর্টার: দেশের বৃহৎ স্থল বন্দর বেনাপোল কাস্টমস হাউজে ঘুষ দেয়া-নেয়াকে কেন্দ্র করে কাস্টমস-সিঅ্যান্ডএফ কর্মচারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে কমপক্ষে তিনজন আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার দুপুর ১টার দিকে বেনাপোল চেকপোস্ট কাস্টমসে এ ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদে বেনাপোল সিঅ্যান্ডএফ কর্মচারীরা প্রায় আধঘণ্টা সকল প্রকার আমদানি-রপ্তানি বন্ধ করে দেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, সিঅ্যান্ডএফ এজেন্ট এআর এন্টারপ্রাইজের কর্মচারী নজরুল ও কাজ এন্টারপ্রাইজের কর্মচারী কবীর তাদের এক আমদানিকারক পাসপোর্ট যাত্রীকে সাথে নিয়ে চেকপোস্ট কাস্টমসে ঢোকেন। এ সময় তাদের সাথে সামান্য মালামাল থাকায় কাস্টমসের সিপাহী আব্দুল্লাহ ও অপূর্ব টাকা দাবি করেন। ঘুষ দিতে অপারগতা প্রকাশ করলে উভয়ের মধ্যে বাগবিতণ্ডা শুরু হয়। এক পর্যায়ে হাতাহাতি হলে কাস্টমস সিপাহীরা সিঅ্যান্ডএফর দু কর্মচারীকে আটকে রেখে মারপিট করেন।

বিষয়টি সিঅ্যান্ডএফ কর্মচারীরা জানতে পেরে এর প্রতিবাদে আমদানী-রপ্তানি বাণিজ্য বন্ধ করে দেনয়। এরপর সিঅ্যান্ডএফ কর্মচারীরা চেকপোস্ট কাস্টমসে ঢুকে সিপাহী অপূর্বকে মারপিট করে নজরুল ও কবীরকে ছাড়িয়ে আনে। এতে ৩ জন আহত হয়। আহতদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এলে পরিস্থিতি শান্ত হয় ও আধঘণ্টা পর আমদানি-রপ্তানি বাণিজ্য সচল হয়। বেনাপোল চেকপোস্ট কাস্টমস সুপার নুরুজ্জামান জানান, ঘুষ বাণিজ্য নয়, ভুল বোঝাবুঝিতে এ ঘটনা ঘটেছে। বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান সংঘর্ষের বিষয়টি নিশ্চিত করেছেন।