বেতন স্কেল কার্যকর জুলাই থেকে : পাবে জানুয়ারিতে

স্টাফ রিপোর্টার: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, নতুন বেতনকাঠামো চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে। তবে আগামী ১ জানুয়ারি সরকারি চাকরিজীবীরা বকেয়াসহ নতুন স্কেলের বেতন পাবেন। সচিবালয়ে নিজ কার্যালয়ে গতকাল মঙ্গলবার দুপুরে তিনি সাংবাদিকদের এ কথা জানান।
এর আগে অ্যাটমিক এনার্জি বৈজ্ঞানিক সমিতি এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদল অর্থমন্ত্রীর সাথে পৃথক বৈঠক করেন। অর্থমন্ত্রী বলেন, সরকারি চাকরিজীবীদের নতুন বেতন কাঠামোর প্রজ্ঞাপন জারি হওয়ার আগে যেসব কর্মকর্তা সিলেকশন গ্রেড পেয়েছেন, তাদের সে সুবিধা বহাল থাকবে। যারা এটি পেয়েছেন, তাদের টাকা ফিরিয়ে নেয়া হবে না। তিনি জানান, তবে বেতন কাঠামোতে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল থাকবে না। এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, যারা পেয়েছেন, তারা পেয়েছেন। তাদেরটা বহাল থাকবে। নতুন বেতন কাঠামোর প্রজ্ঞাপন জারির আগে যারা সিলেকশন গ্রেড দিতে পারেননি, তারাও এখন দিতে পারেন। দিলে যে প্রজ্ঞাপন জারি হবে, তখন ওই সুবিধা ধরেই বেতন নির্ধারণ করা হবে। যারা পেয়েছেন, তাদের টাকা ফিরিয়ে নেয়া হবে না।
প্রসঙ্গত, বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বহাল রাখার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছেন।