বৃষ্টির দাবিতে প্রচণ্ড রোদে তামাক জ্বালানো ঘরের ছাদে শুয়ে অনশন

 

আলমডাঙ্গা ব্যুরো: প্রচণ্ড দাবদাহের দহনজ্বালা থেকে বাঁচতে আলমডাঙ্গার বণ্ডবিল গ্রামে রুশিয়া নামের এক মহিলা অভিনব আচরণ শুরু করেছে। গতকাল তিনি সূর্যের তাপ উপেক্ষা করে তামাক জ্বালানো ঘরের ছাদের ওপর উঠে শুয়ে ছিলেন। যতোদিন বৃষ্টি না হয়, ততোদিন তিনি নিচে নামবেন না- এ সংকল্প থাকলেও বিকেলে অসুস্থ অবস্থায় পরিবারের লোকজন তাকে নামিয়ে আনেন। গ্রামের অনেকেই এ ঘটনাকে পরিকল্পিত ভণ্ডামি বলে অভিহিত করেছে।

জানাগেছে, বেশ কিছু দিন ধরে অনাবৃষ্টির ফলে প্রচণ্ড দহনজ্বালায় মানুষসহ প্রকৃতির অন্যান্য প্রাণিকুল অতিষ্ঠ হয়ে উঠেছে। প্রকৃতির এমন দূরাবস্থা থেকে বাঁচতে আলমডাঙ্গা বণ্ডবিল গ্রামের বিল্লাল হোসেনের স্ত্রী রুশিয়া খাতুন অভিনব আচরণ শুরু করেছে। যতোক্ষণ বৃষ্টি না হয়, ততোক্ষণ তিনি কারো সাথে কথা বলবেন না, খাবেন না। বাড়ির তামাক জ্বালানো ঘরের ছাদের উপর উঠে বসে থাকবেন। তিনি গতকাল দুপুরে প্রখর রোদে তামাক জ্বালানো ঘরের চালের ওপর উঠে শুয়ে পড়েন। এরপর অনেক ডাকাডাকি করেও কেউ তাকে নীচে নামাতে পারেনি। পড়ন্ত বিকেলে প্রতিবেশি কামাল নামের এক যুবক তাকে জোর অজ্ঞান অবস্থায় সেখান থেকে নামিয়ে আনেন।

অনেকে মন্তব্য করে বলেছেন, কবিরাজি ব্যবসার প্রসার ঘটাতে সে ওই কৌশলের আশ্রয় নিয়েছে। মাঝে মাঝে মেঘ হচ্ছে। আজ-কালের মধ্যে বৃষ্টি হতে পারে। এমন বদ্ধমূল ধারণা থেকে সে ওই ঘটনা ঘটায়। যদি কাকতালীয়ভাবে বৃষ্টি হতোই, তাহলে সে তার কেরামতিতেই হয়েছে। এমন গালগল্প ফেদে, জীনের কেরামতির গল্প ফেঁদে তিনি কবিরাজি ব্যবসার হয়তো প্রসার ঘটাতে চেয়েছেন। এমন মন্তব্যও করেছেন কেউ কেউ।