বিড়ির ওপর কর প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

Exif_JPEG_420

কুষ্টিয়া প্রতিনিধি/দৌলতপুর সংবাদদাতা: বিড়ির ওপর সকল প্রকার বর্ধিত কর প্রত্যাহারের দাবিতে কুষ্টিয়ার ভেড়ামারায় মানবন্ধন করেছে মনমোহন বিড়ি শ্রমিক ট্রেড ইউনিয়নের শ্রমিকরা। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে ভেড়ামারা ডাকবাংলোর সামনের তারা এ মানববন্ধন কর্মসূচি পালন করে। এ সময় শ্রমিকদের হাতে ‘বিড়ি শ্রমিক বাঁচতে চাই, বাঁচার জন্য কাজ চাই, বিড়ি শিল্প ধ্বংসের চক্রান্ত রুখে দাঁড়াও’ লেখা স্লোগানসহ প্লাকার্ড, ফেসটুন শোভা পাচ্ছিলো। মানববন্ধনে নারী শ্রমিকসহ শ শ শ্রমিকরা অংশ নেয়।

বক্তব্য রাখেন, কুষ্টিয়া জেলা বিড়ি শ্রমিক সংগ্রাম পরিষদের সভাপতি হায়দার আলী, বাহাদুরপুর মনোমহোন বিড়ি শ্রমিক ট্রেড ইউনিয়নের সাধাণ সম্পাদক নওসাদ আলী, সাংগঠনিক সম্পাদক সেলিম রেজা, শ্রমিক নেতা পিয়ার আলী, শাহাজামাল, আব্দুস সালাম, আইয়ূব আলী, ইয়ারুল ইসলাম পান্না, নারী নেত্রী ডেইজি খাতুন, ফজিলা খাতুন, মৌরি খাতুন প্রমুখ। মানববন্ধন শেষে ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার শান্তি মনি চাকমার হাতে প্রধানমন্ত্রী বরাবর একটি স্বারকলিপি পেশ করেন বিড়ি শ্রমিকরা।

অপরদিকে শনিবার দুপুর ১২টার দিকে উপজেলার হোসেনাবাদে আকিজ বিড়ি ফ্যাক্টরির প্রায় দেড় হাজার শ্রমিক-কর্মচারী বিড়ি ফ্যাক্টরির সামনে ফ্যাক্টরি বাঁচাও, শ্রমিক বাঁচাও ও বিড়ি ফ্যাক্টরি রক্ষার দাবিতে এ মানববন্ধন করে। এ সময় শ্রমিক বিল্লাল হোসেন, আব্দুল মোমিন ও আব্দুল হান্নান তাদের বক্তব্যে বলেন, বিদেশি কোম্পানির চাপে বিড়িকে সিগারেটের স্লাবে নেয়ার পরিকল্পনা চলছে এবং বিড়ির ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করলে এ শিল্প আর টিকতে পারবে না। ফলে এ শিল্পে নিয়োজিত হাজার হাজার পরিবার কে না খেয়ে মরতে হবে। তাই বিড়ির ওপর অতিরিক্ত শুল্ক আরোপ না করার জন্য শ্রমিকরা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।