বিশ্ব টুকিটাকি : পাকিস্তানে বিস্ফোরণে নিহত ৫৩, আহত শতাধিক

পাকিস্তানে বিস্ফোরণে নিহত ৫৩, আহত শতাধিক

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের পূর্বাঞ্চলীয় শহর লাহোরের একটি গণউদ্যানের পাশে বিস্ফোরণে ৫৩ জন মারা গেছেন। এ ঘটনায় শতাধিক মানুষ আহত হয়েছেন।

২৬ মার্চকে বাংলাদেশ ইনডিপেন্ডেন্ট ডেঘোষণা নিউইয়র্ক রাজ্য গভর্নরের

মাথাভাঙ্গা মনিটর: নিউইয়র্কে ২৬ মার্চকে ‘বাংলাদেশ ইনডিপেন্ডেন্ট ডে’ ঘোষণা করেছেন নিউইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু ক্যুমো। স্থানীয় সময় গত শনিবার নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশন এবং বাঙালি চেতনা মঞ্চ আয়োজিত মহান স্বাধীনতা দিবসের শোভাযাত্রা শেষে এক আলোচনা সভায় গভর্নরের প্রতিনিধি এই ঘোষণাপত্র পাঠ করেন। পরে ঘোষণাপত্রটি শোভাযাত্রার আহ্বায়ক একুশে পদকপ্রাপ্ত নাট্যকার জামাল উদ্দিন হোসেনের হাতে হস্তান্তর করেন। স্বাধীনতা দিবসের এই শোভাযাত্রায় গ্র্যান্ড মার্শাল ছিলেন নিউইয়র্ক সিটির কম্পট্রোলার স্কট স্ট্রিঙ্গার। এছাড়া মার্শাল ছিলেন পাবলিক অ্যাডভোকেট ল্যাটিসিয়া জেমস, নিউইয়র্ক সিটি মেয়রের ইমিগ্রেশন অ্যাফেয়ার্স-এর কমিশনার নিশা আগরওয়াল, নিউইয়র্ক স্টেট সিনেটর হোজে প্যারাল্টা, নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল শামীম আহসান, নিউজার্সির কাউন্সিলম্যান মুক্তিযোদ্ধা ড. নূরান নবী, স্থানীয় পুলিশ প্রিসিঙ্কটের কমান্ডার ইন চিফ ব্রায়ান সি হ্যানেসি।

কম্পট্রোলার স্কট স্ট্রিঙ্গার বলেন, নিউইয়র্ক সিটিতে বাংলাদেশি কমিউনিটি দিন দিন বাড়ছে এবং তারা সততার সাথে কাজ করে সিটির অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছেন। তিনি বলেন, এই সিটিতে প্রায় ২০০ দেশের অভিবাসী রয়েছেন এবং প্রায় ১৭৮টির মতো ভাষা রয়েছে।

আমাকে কেউ বলেনি একজন মুসলমান আমার সাক্ষাতকার নেবে : সু চি

মাথাভাঙ্গা মনিটর: বিবিসি রেডিওকে দেয়া সাক্ষাতকারের সময় রোহিঙ্গা ইস্যুতে মেজাজ হারিয়ে ফেলেছিলেন মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সাং সু চি। নতুন প্রকাশিত একটি বইয়ের বরাত দিয়ে টেলিগ্রাফ জানিয়েছে, বিবিসি টুডের সঞ্চালক মিসাল হুসাইনকে দেয়া সাক্ষাতকারের সময় সু চি রেগে গিয়ে বলতে থাকেন, ‘আমাকে কেউ বলেনি, একজন মুসলমান আমার সাক্ষাতকার নেবে’। তবে সু চির এই সাম্প্রদায়িক মন্তব্য প্রচার করা থেকে বিরত থাকে বিবিসি। মিয়ানমারে মুসমানবিদ্বেষী মনোভাবের নিন্দা জানাতে মিসাল হুসাইন সু চি-কে আহ্বান জানালে মেজাজ হারান তিনি। ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির নেতা সু চি গত ৮ নভেম্বরের ঐতিহাসিক নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পায়।

পিটার পপহ্যামের লেখা, ‘দ্য লেডি অ্যান্ড দ্য জেনারেলস: অং সাং সু চি অ্যান্ড বার্মাস স্ট্রাগল ফর ফ্রিডম’ বইয়ে শান্তিতে নোবেল বিজয়ী এই নেত্রীর এমন সাম্প্রদায়িক মনোভাবের কথা প্রকাশ করা হয়েছে। আর পাকিস্তানি বংশোদ্ভূত ৪৩ বছর বয়সী মিসাল হুসাইন বিবিসি রেডিও-৪ এর টুডে অনুষ্ঠানের প্রথম মুসলমান সঞ্চালক। সাক্ষাতকার চলাকালে সু চি-কে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের নিন্দা জানাতে মিসাল বার বার আহ্বান জানালেও তা অস্বীকার করেন দীর্ঘদিন গৃহবন্দী থাকা এই নেত্রী। এর জবাবে সু চি বলেন, ‘অনেক বৌদ্ধ ধর্মাবলম্বী বিভিন্ন কারণে এই দেশ ছেড়ে চলে গেছেন স্বৈরাচারী শাসনের ফলাফল এটি।’

স্ত্রীকে বাঁচাতে প্রাণ গেলো যুক্তরাষ্ট্র প্রবাসী ওয়াসির

মাথাভাঙ্গা মনিটর: দুর্বৃত্তের কবল থেকে স্ত্রীকে বাঁচাতে গিয়ে ছুরিকাঘাতে নিহত হয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী এক বাংলাদেশি। তার স্ত্রীও হাসপাতালে মৃত্যুর সাথে লড়ছেন। নিহত ওয়াসি আহমেদের বাড়ি বাংলাদেশের ময়মনসিংহে। লসঅ্যাঞ্জেলস সিটি সংলগ্ন সান ফারনান্দো ভ্যালির লরেল ক্যানিয়ন ও শ্যান্ডলার বুলোভার্ডে ‘সেভেন-ইলেভেন’ স্টোরে গত ৮ বছর ধরে কাজ করছিলেন তিনি। গত শুক্রবার সকালে ওই দোকানেই এক দুর্বৃত্তের হামলায় ওয়াসি নিহত হন বলে স্থানীয় পুলিশের তথ্য। স্থানীয় বাসিন্দারা জানান, বাংলাদেশি স্ত্রীর সাথে ছাড়াছাড়ি হওয়ার পর গত বছর ওই দোকানের কর্মী ল্যাগরিমা পাওলিনা লোপেজকে বিয়ে করেন ওয়াসি। শুক্রবার সকালেও একসাথে তারা ওই দোকানে কাজ করছিলেন।  লসঅ্যাঞ্জেলস পুলিশের লেফট্যানেন্ট জন জেনাল জানান, সকাল সোয়া ৯টার দিকে ৪০ বছর বয়সী এক ব্যক্তি দোকানে ঢুকে এক বোতল বিয়ার ও একটি হটডগ নিয়ে বেরিয়ে যায়। দাম না দেয়ায় তাকে ডাকতে ডাকতে পার্কিং লটে যান লোপেজ। এক পর্যায়ে সেই দুর্বৃত্ত ছুরি হাতে লোপেজের ওপর চড়াও হয়। চিৎকার শুনে ওয়াসি বেরিয়ে আসেন এবং স্ত্রীকে বাঁচাতে গিয়ে নিজেও হামলার শিকার হন। খবর পেয়ে পুলিশ এসে স্বামী-স্ত্রীকে হাসপাতালে পাঠালে সেখানে ওয়াসির মৃত্যু হয়। পরে দোকানের সিসিটিভি ফুটেজ দেখে খুনিকেও গ্রেফতার করা হয় বলে লেফট্যানেন্ট জন জেনাল জানান।