বিশ্ব টুকিটাকি : বিধ্বস্ত বিমানে সঙ্গীত শিল্পী জুনাইদ জামশেদও ছিলেন

বিধ্বস্ত বিমানে সঙ্গীত শিল্পী জুনাইদ জামশেদও ছিলেন

মাথাভাঙ্গা মানটর: পাকিস্তানে ৪০ জনেরও বেশি আরোহী নিয়ে বিধ্বস্ত হওয়া বিমানে খ্যাতনামা সঙ্গীত শিল্পী জুনাইদ জামশেদও ছিলেন। গতকাল বুধবার জুনাইদ জামশেদের ভাই এ তথ্য নিশ্চিত করে বলেন, তার ভাই স্ত্রীসহ বিমানটিতে ছিলেন। জুনাইদ জামশেদ পাকিস্তানের খ্যাতনামা সঙ্গীত শিল্পী। তিনি বর্তমানে ইসলাম প্রচারের কাজে বিভিন্ন যায়গায় ভ্রমণ করেন। চিত্রলেও ইসলাম প্রচারের জন্য গিয়েছিলেন তিনি। বিমানের যাত্রীর তালিকায় জুনাইদ জামশেদ ও তার স্ত্রীর নামও ছিল। জামশেদের ইসলামের সাথে ধর্মপ্রচারণায় যুক্ত মেহমুদ আলমের বরাতে পাকিস্তানের জিও নিউজ বলছে, ইসলাzonaed-jashed-jugantor_33192_1481117308ম প্রচারের জন্য ১০ দিনের সফরে চিত্রলে ছিলেন জুনাইদ জামশেদ। এদিকে বিমান বিধ্বস্তের ঘটনায় পাকিস্তানে তেহরি ইসলামের প্রধান ইমরান খান শোক বার্তা দিয়েছেন। সামাজিক যোগাযোগের মাধ্যম-টুইটারে তিনি এ মর্মান্তিক দুর্ঘটনার জন্য শোক প্রকাশ করেছেন। প্রসঙ্গত, বুধবার বিকালে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের পিকে-৬৬১ বিমানটি চিত্রল থেকে ইসলামাবাদ যাচ্ছিল। হেভেলিয়ান এলাকার কাছে বিমানটি বিধ্বস্ত হয়। চিত্রল থেকে বিমানটি বিকাল সাড়ে তিনটায় ছেড়ে আসে। বিকাল ৪টা ৪০ মিনিটে এটি ইসলামাবাদে অবতরণের কথা ছিল।

জয়ললিতার শোকে মাথা মুড়াচ্ছেন ভক্তরা

মাথাভাঙ্গা মানটর: তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার মৃত্যুর শোকে তার হাজারো ভক্ত মাথা মুড়িয়ে ফেলছেন। সোমবার রাতে মারা যান ছয়বার মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়া জনপ্রিয় এই নেত্রী। গত মঙ্গলবার তার শেষকৃত্যানুষ্ঠানে হাজারো মানুষ যোগ দেয়। ৬৮ বছর বয়সী এই সাবেক অভিনেত্রীকে চেন্নাইয়ের মেরিনা সমুদ্র সৈকতে সমাহিত করা হয়। তার মৃত্যুতে তামিলনাড়ুতে ভক্তদের মধ্যে শোক তৈরি হয়েছে। তামিলনাড়ুতে ‘আম্মা’ বা মা বলে অভিহিত জয়ললিতার মৃত্যুর শোকে তার হাজারো ভক্ত মাথা মুড়িয়ে ফেলছেন, হিন্দু সংস্কৃতিতে যেটি পিণ্ডিদান বলে পরিচিত। সাধারণত মা কিংবা বাবার মৃত্যুতে মাথা মুড়ানো হয়ে থাকে। মাত্র ৩ রূপিতে খাবারের জন্য ‘আম্মা ক্যান্টিন’সহ জনগণের সহায়তায় বিভিন্ন জনপ্রিয় পদক্ষেপ গ্রহণ করে রীতিমতো দেবী হিসেবে পূজনীয় ছিলেন জয়ললিতা। তার অতি আবেগাক্রান্ত সমর্থকরা তার জন্য বিভিন্ন সময় উদ্ভট কাণ্ড করেছে। ২০১৪ সালে তাকে দুর্নীতির অভিযোগে কারাগারে নেয়ার খবরে আত্মহত্যার খবরও আসে। এমনকি তার অসুস্থতার সময়ে মন্ত্রিপরিষদের বৈঠকের মধ্যে তার ছবি রেখে পরিচালনা করা হয়েছে।

ইন্দোনেশিয়ার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯৭

মাথাভাঙ্গা মানটর: ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৯৭ জনে দাঁড়িয়েছে। এখনও অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা রয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে। উদ্ধারকাজে যোগ দিয়েছে সেনাবাহিনী। সেনা কর্তৃপক্ষের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। স্থানীয় সময় গতকাল বুধবার ৭ ডিসেম্বের ভোর ৫টা ৩ মিনিটে উত্তর সুমাত্রার বান্দে আচেহর ১৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ও সিগলি শহরের ১২ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৬.৫ মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পটির কেন্দ্রস্থল সমুদ্রের নিচে, ভূমি থেকে ১৭.২ কিলোমিটার গভীরে।

দিলীপ কুমার ফের হাসপাতালে

মাথাভাঙ্গা মানটর: মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি হয়েছেন ভারতের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার। তাঁর একটি ঘনিষ্ঠ সূত্র জানায়, প্রচণ্ড জ্বর ও পা ফোলার কারণে তাঁকে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসার পর এখন কিছুটা সেরে উঠেছেন এই তিনি। গতকাল বুধবার সকালে দিলীপ কুমারের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে তাঁর স্ত্রী সায়রা বানু লিখেছেন, 449a13472dacb9b1f461ffa99a8c0c5c-dilip-sayraদিলীপ কুমার এখন ভালো আছেন। কিছু শারীরিক সমস্যা ও নিয়মিত সেবার অংশ হিসেবেই তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। ভিন্ন একটি টুইটে দিলীপ কুমার লিখেন, ‘স্বাস্থ্যই আসল সম্পদ। আমি আপনাদের সবার প্রতি কৃতজ্ঞ, কারণ আপনারা সব সময় আমাকে নিজেদের প্রার্থনার সময় মনে রেখেছেন।’ এ বছরের এপ্রিলেও হাসপাতালে ভর্তি হয়েছিলেন দিলীপ কুমার। তখন নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। ১১ ডিসেম্বর ৯৪ বছর পূর্ণ করবেন এই অভিনেতা। তাঁর স্ত্রী সায়রা বানু ও চিকিৎসকেরা আশা করছেন, এর আগেই বাড়ি ফিরে যেতে পারবেন দিলীপ।