বিশ্ব টুকিটাকি : পাকিস্তানে পুলিশের ওপর হামলাকারী ৪ জঙ্গি নিহত

পাকিস্তানে পুলিশের ওপর হামলাকারী ৪ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের নিরাপত্তা বাহিনী দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কম্পাউন্ডে অভিযান চালিয়ে ৪ জঙ্গিকে হত্যা করেছে। এরা চলতি সপ্তাহের শুরুতে একটি পুলিশ একাডেমিতে হামলার সাথে জড়িত ছিলো বলে দাবি করেছে সেনাবাহিনী। বার্তা সংস্থা এএফপি জানায়, বেলুচিস্তানের রাজধানী কোয়েটার একটি কম্পাউন্ডে জঙ্গি সংগঠন লস্কর-ই-জানভি (এলইজে)’র কয়েক সদস্য অবস্থান করার গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে সেখানে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। স্থানীয় পুলিশ কর্মকর্তা আব্দুল্লাহ আফ্রিদি বলেন, সন্ত্রাস-বিরোধী বাহিনী (এটিএফ)’র একটি দল কম্পাউন্ডে অভিযান চালাতে গেলে দু পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধ হয়। এ সময় চার জঙ্গি নিহত হয়। এক পুলিশ কর্মকর্তা প্রকাশ না করার শর্তে বলেন, জঙ্গিরা এলইজে’র সদস্য। সংগঠনটির সদস্যরা সোমবার রাতে একটি পুলিশ একাডেমিতে হামলা চালিয়ে ৬১ জনকে হত্যা করে। সংগঠনটি ইসলামিক স্টেট (আইএস)’র সঙ্গে কাজ করারও দাবি করে।

মসুলে ২৩২ জনকে হত্যা : জিম্মি ৮০০০ পরিবার

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের মসুলে ২৩২ জন নাগরিককে হত্যা করেছে জঙ্গি সংগঠন আইএস। এছাড়া সেখানের ৮ হাজার পরিবারকেও জিম্মি করে রেখেছে তারা। জাতিসংঘের এক মুখপাত্র জানান, আইএস ৮ হাজার পরিবারকে জিম্মি করে রেখেছে। তাদেরকে মানবঢাল হিসেবে ব্যবহার করা হচ্ছেও বলে জানান তিনি। চলতি সপ্তাহের প্রথম দিকেই জাতিসংঘের মানবাধিকার কমিশনের মুখপাত্র রুপার্ট কলভিল এই বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন। গত সপ্তাহে মসুল পুনরুদ্ধারে নেয়ার জন্য অভিযান শুরু করে ইরাকের সেনাবাহিনী। এরপর থেকেই বেসামরিকদের মানবঢাল হিসেবে ব্যবহার করতে থাকে আইএস।

ভারত-পাকিস্তানের পাল্টাপাল্টি কূটনৈতিক বহিষ্কার

মাথাভাঙ্গা মনিটর: ভারতে পাকিস্তান হাইকমিশনের একজন কর্মকর্তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ তুলে দেশে ফিরে যেতে বলার পর, ভারতীয় একজন কূটনীতিককে বহিষ্কার করেছে পাকিস্তান। ইসলামাবাদের একটি বিবৃতিতে বলা হয়েছে, সুরজিৎ সিং নামের ওই কর্মকর্তা ভিয়েনা কনভেনশন ভঙ্গ করেছেন। এর আগে দিল্লীর পুলিশ মেহমুদ আকতার নামের একজন পাকিস্তানী কূটনীতিককে আটক করে জিজ্ঞাসাবাদ করে। কূটনৈতিক দায়মুক্তি থাকায় তাকে ছেড়ে দিলেও দেশে ফিরে যাবার আদেশ দেয়া হয়। ভারতের স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হচ্ছে পাকিস্তান হাইকমিশনে কাজ করা ওই ব্যক্তিকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। কিন্তু আইনগত ব্যবস্থা না নেয়ার কূটনৈতিক সুবিধা পাওয়ার কারণে পরে ওই কূটনীতিককে ছেড়ে দেয়া হয়।ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ভারতের রাজস্থান প্রদেশ থেকে সন্দেহভাজন দুজনকে গ্রেফতার করা হয়েছে। প্রতিরক্ষা সংক্রান্ত স্পর্শকাতর তথ্য ওই কূটনীতিকের কাছে প্রেরণ করছিল তারা। সম্প্রতি ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর ইস্যুতে দুই দেশের মধ্যে অব্যাহত উত্তেজনার মধ্যেই এই পাল্টাপাল্টি ব্যবস্থা নেয়ার ঘটনা ঘটলো।