বিশ্ব টুকিটাকি : ভারতে প্রবেশের অপেক্ষায় শতাধিক পাকিস্তানি জঙ্গি

ভারতে প্রবেশের অপেক্ষায় শতাধিক পাকিস্তানি জঙ্গি

মাথাভাঙ্গা মনিটর: ভারতে প্রবেশের জন্য সীমান্তের ওপারে তৈরি হয়ে বসে রয়েছে শতাধিক পাকিস্তানি জঙ্গি। সুযোগ পেলেই সীমান্ত টপকে ভারতে ঢুকে হামলা চালাবে জঙ্গিদের এই দলটি। ভারতের গোয়েন্দা সংস্থাগুলো এই তথ্য জানিয়েছে। গোয়েন্দা সংস্থাগুলো আরও জানিয়েছে, ভারতে নিজেদের জঙ্গি ঢুকিয়ে সীমান্তে মোতায়েন করা ভারতীয় সেনাবাহিনীকে হঠাতে চাইছে পাকিস্তান। এদিকে, ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ জানিয়েছে, দেশটির পশ্চিম সীমান্তের অবস্থা সবচেয়ে বেশি উদ্বেগজনক। প্রায়শই সেখানে সন্দেহজনক কিছু বস্তু ঘোরাফেরা করতে1475649439 দেখা যাচ্ছে। ভারতীয় সীমান্তের কোথায় কোন বিএসএফ পোস্ট রয়েছে বা এসব পোস্টের নিরাপত্তা ব্যবস্থা কেমন, সে সব জানতেই পাকিস্তানি সেনাবাহিনী ওইসব ফন্দি আঁটছে বলে মনে করছেন বিএসএফ কর্মকর্তারা। সুযোগ পেলেই ভারতের ওপর পাকিস্তান হামলা চালাবে বলেও আশঙ্কা করছেন তারা। সীমান্তে গোলাগুলির মাধ্যমে বিএসএফকে ব্যস্ত রেখে সীমান্তের অন্য প্রান্ত দিয়ে জঙ্গি ঢুকানোর পরিকল্পনা করছে পাকিস্তান, এ কথাও বলা হচ্ছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর পক্ষ থেকে। বিএসএফের প্রধান কে.কে শর্মা জানিয়েছেন, ভারত-পাক সীমান্তে প্রতিদিনই গোলাগুলি এবং মর্টার হামলার ঘটনা ঘটছে। ফলে সীমান্ত জুড়ে চূড়ান্ত সতর্ক জারি করা হয়েছে। পাশাপাশি সারা ভারত জুড়েও চলছে কড়া নিরাপত্তার ঘেরাটোপ।

দক্ষিণ চীন সাগরে ইন্দোনেশিয়ার বিমানবাহিনীর মহড়া

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ার বিমান বাহিনী দক্ষিণ চীন সাগরের দ্বীপপুঞ্জের কাছে তাদের সবচেয়ে বড় সামরিক মহড়া চালাচ্ছে। সাগরে গ্যাসসমৃদ্ধ এলাকার ওপর সার্বভৌমত্ব প্রদর্শন করতে তারা এই মহড়া চালাচ্ছে। উল্লেখ্য, ওই এলাকাটি দক্ষিণ চীন সাগরে চীনের দাবিকৃত অঞ্চলের প্রান্তে অবস্থিত। ইন্দোনেশিয়ার বিমান বাহিনীর মুখপাত্র জেমি ত্রিসনজায়া বলেন, ‘আমরা এই এলাকায় আমাদের অস্তিত্ব দেখাতে চাই। আমাদের একটি যথেষ্ট ভালো বিমান বাহিনী আছে।’ ওই মুখপাত্র আরো জানান, দুই হাজারেরও বেশি বিমান বাহিনীর সদস্য দুই সপ্তাহব্যাপী মহড়াটিতে অংশ নিচ্ছেন। এই মহড়ায় রাশিয়ার কাছ থেকে কেনা ‘সুখই’ এবং এফ-১৬ যুদ্ধবিমানগুলো মোতায়েন করার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে। প্রসঙ্গত, গত কয়েক বছর ইন্দোনেশিয়ার নৌবাহিনী এবং চীনা ফিশিং বোটগুলো পরস্পরের মুখোমুখি হয়েছে। এরকম প্রেক্ষাপটে চলতি বছরের জুনে ইন্দোনেশীয় প্রেসিডেন্ট জোকো উইদোদো নতুনা দ্বীপপুঞ্জের কাছে মাছ ধরা, তেল উত্তোলন এবং সামরিক সুবিধাদির বিষয়ে একটি নজিরবিহীন তৎপরতা শুরু করেন।

মমতার আদলে ১২ হাতের দুর্গামূর্তি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুকরণে দেবী দুর্গার মূর্তি তৈরি করা হয়েছে। পশ্চিমবঙ্গর নদীয় জেলার চকদহতে তৈরি করা হয়েছে এই মণ্ডপ। প্রতি বছর দুর্গাপূজার সময়ে উদ্ভাবনী সব মণ্ডপ, প্যান্ডেল ও মূর্তি দেখা যায় পশ্চিমবঙ্গে। চকদহের পূজা কমিটির তৈরি করা মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে তৈরি মূর্তির সবচেয়ে চমকপ্রদ বৈশিষ্ট্য হচ্ছে এর ১২টি হাত। মমতা বন্দ্যোপাধ্যায়ের ট্রেডমার্ক সাদার মধ্যে নীল পাড়ওয়ালা শাড়ি পরিহিত দেবী দুর্গার ১০টি হাতে মুখ্যমন্ত্রী হিসেবে মমতার ১০ কীর্তির কথা উল্লেখ করা হয়েছে। পাশাপাশি মূর্তিতে মমতার ‘মানবীয়’ দুই হাতও রাখা হয়েছে। গতকাল বুধবার চকদহের প্রান্তিক ক্লাবে বুধবার ৫ ফুট ৫ ইঞ্চি উচ্চতার এই মূর্তি উন্মোচন করা হয়। আয়োজকরা মণ্ডপে প্রচুর দর্শক প্রত্যাশা করছেন।

আবারও জোলির বাড়িবদল

মাথাভাঙ্গা মনিটর: হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি ও ব্র্যাড পিটের একসাথে অনেক সম্পদ। কিন্তু বিচ্ছেদের পর ছয় সন্তান নিয়ে জোলি ক্যালিফোর্নিয়ার মালিবু সৈকতের কাছে একটি বাড়ি ভাড়া নিয়েছিলেন। কিছুদিন সেখানে থেকেই আবার বাড়ি বদল করলেন জোলি। সৈকত থেকে এবার গেলেন পাহাড়ের কাছে। হিডেন হিলের এই বাড়িও আয়তনে বিশাল। একটি সূত্র জানায়, নতুন এই বাড়ির আয়তন ৮ হাজার ২৮৪ বর্গফুট। ১৯৯১ সালে নির্মিত এই বাড়ির শয়নকক্ষ ৬টি, স্নানঘরও রয়েছে ৬টি। বাড়ির মালিক ৬৮ লাখ ৯৫ হাজার মার্কিন ডলারে বাড়িটি বিক্রি করতে চান বলে জানা গেছে। ছয় সন্তানের অভিভাবকত্ব জোলি একাই নিতে চান। সম্প্রতি একটি সাময়িক রায়ের মাধ্যমে সন্তানদের অভিভাবকত্ব পেয়েছেন এই অভিনেত্রী। পিট কেবল তাদের সাথে সাক্ষাতের সুযোগ পাবেন। তাও আবার সাক্ষাৎ করতে হবে একজন থেরাপিস্টের উপস্থিতিতে।