বিশ্ব টুকিটাকি

গণপদত্যাগেও টলছেন না লেবার নেতা করবিন

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যে ‘ব্রেক্সিট’ অর্থাৎ ইইউ ত্যাগের পক্ষের ভোট নড়িয়ে দিয়েছে রাজনীতির ভিত, প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এরই মধ্যে পদত্যাগ করেছেন। এখন চ্যালেঞ্জের মুখে বিরোধীদলীয় নেতা জেরেমি করবিনও। পদ ছেড়ে দেয়ার জন্য তার ওপর চাপ বাড়ছে। লেবার পার্টির ছায়ামন্ত্রিসভার এক সদস্য প্রথমে বরখাস্ত হওয়ার পর করবিনকে পদত্যাগে বাধ্য করতে পদত্যাগ করেছেন দলটির আরও ১১ নেতা। কিন্তু এ গণপদত্যাগেও টলছেন না করবিন। অনড় অবস্থান জানিয়ে দিয়ে করবিন বলেছেন, তিনি পদত্যাগ করবেন না। দলে জেরেমি করবিনের নেতৃত্ব নিয়ে প্রশ্ন রয়েছে দীর্ঘদিন ধরেই। অনেকেরই অভিযোগ, গণভোটে লেবার দলের নেতৃত্বে নিষ্প্রভ ছিলেন করবিন। ছায়া পররাষ্ট্রমন্ত্রী হিলারি বেন রেবাবার করবিনের বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করায় তিনি হিলারিকে বরখাস্ত করেন। এরপরই বিদ্রোহ দেখা দেয় লেবার পার্টিতে।

ভারতে ভক্ত নারীর চুমু খেয়ে বিব্রত কর্ণাটকের মুখ্যমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: ক্যামেরা আর শত মানুষের সামনে স্টেজে এসে বায়না ধরল ছবি তোলার। এরপর ছবি তোলা শেষে টুক করে একটা চুমু দিয়ে স্টেজ থেকে নেমে গেল সেই নারী। আর বিব্রতকর এক হাসি মুখ্যমন্ত্রী ও তার আশপাশের মানুষের মধ্যে। কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার বেঙ্গালুরুতে কুরুবা সম্প্রদায় আয়োজিত একটি অনুষ্ঠানে গেলে এ ঘটনা ঘটে। এনডিটিভির প্রতিবেদন থেকে জানা যায়, স্থানীয় এক সাংবাদিক সেই নারী কর্নাটকের মুখ্যমন্ত্রীর প্রচণ্ড ভক্ত। নারীটির কাছে চুমু খাওয়ার কারণ জানতে চাইলে সে বলে, মুখ্যমন্ত্রীকে আমি প্রচণ্ড শ্রদ্ধা করে। ঠিক আমার বাবার মত। বাবার মুখে চুমু খাওয়া দোষের কিছু নয়। এদিকে এই ঘটনা নিয়ে বেশ আলোচনা চলছে ভারতীয় গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিষয়টি নিয়ে অধিকাংশ মানুষ ঠাট্টা করছে মুখ্যমন্ত্রী অভিব্যক্তি দেখে। কেননা মুখ্যমন্ত্রীকে চুমু খাওয়ার পরপর সেই নারী সাংবাদিকে স্টেজ থেকে নেমে যায়। কিন্তু লাজুক এক হাসি নিয়ে স্টেজে বসে থাকতে হয় মুখ্যমন্ত্রীকে।

ভারতে ঘুষের টাকা নিয়ে ৪ পুলিশের মারামারি

মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় উপমহাদেশের লখনৌয়ে ঘুষের টাকা  ভাগাভাগি নিয়ে চার পুলিশ সদস্যর মধ্যে মারামারির ঘটনা ঘটেছে। পুলিশ ঘুষ খায়, এটা নতুন কোনো তথ্য নয়। কারণ ভ‍ারতে প্রকাশ্যেই বহু পুলিশ সদস্যকে ঘুষ খেতে দেখা যায়। তবে ঘুষের ভাগাভাগি নিয়ে পুলিশ সদস্যদের মধ্যে প্রকাশ্যে মারামারির ঘটনাটা বিরল। তারা গুরুত্বপূর্ণ একটি রাস্তার মোড়ে রোববার সকালে ট্রাক ও অন্যান্য যানবাহ থেকে ঘুষ বা চাঁদা নেয়। এরপর সেটার ভাগাভাগি নিয়ে মারামারিতে লিপ্ত হয়। এ ঘটনার ভিডিও ইন্টারনেটে ফাঁস করে দেয়া হয়েছে। ভিডিওতে দেখা যায়, দুজন পুলিশ সদস্য তাদের হাতকে মারামারির জন্য স্বাধীনভাবে ব্যবহার করছেন। তাদের মারামারি, ধস্তাধস্তিতে একজন পুলিশ সদস্যকে লুটিয়ে পড়তে দেখা যায়। অন্য দুজন তাদের থামাতে চেষ্টা করেন। কিন্তু তাতে ব্যর্থ হয়ে হাতে লাঠি তুলে নেন।
এরপর সেখানে উপস্থিত হন  পুলিশের পঞ্চম সদস্য, যিনি একজন কর্মকর্তা। তিনিও তাদের নিবৃত্ত করার চেষ্টা করেন।

যুক্তরাষ্ট্রে ট্রেন-মিনিভ্যান সংঘর্ষে শিশুসহ নিহত ৫

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় লাস অ্যানিমাস কাউন্টিতে একটি ট্রেনের সাথে মিনিভ্যানের সংঘর্ষে তিনশিশুসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। গত রবিবার এই দুর্ঘটনা ঘটে বলে রাজ্যপুলিশ জানিয়েছে। এক বিবৃতিতে কলোরাডো রাজ্যের টহল পুলিশ জানিয়েছে, ছয়জন যাত্রী বহনকারী মিনিভ্যানটি কাউন্টির একটি সড়ক দিয়ে উত্তর দিকে যাওয়ার সময় পশ্চিমমুখী দ্রুত গতিতে ছুটতে থাকা অ্যামট্র্যাক ট্রেনটির সামনে থেকে ভ্যানটি সরিয়ে নিতে ব্যর্থ হন চালক। দুর্ঘটনায় মিনিভ্যানের চালকসহ আরো চার যাত্রীর মৃত্যু হয়। এদের মাঝে তিনশিশুও রয়েছে যাদের বয়স ১৮ বছরের নিচে। গুরুতর আহতাবস্থায় এক বালিকাকে আকাশপথে ডেনভারের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে টহল পুলিশ জানিয়েছে। ট্রেনটির কোনো ক্রু বা যাত্রী এই দুর্ঘটনায় আহত হননি। অ্যামট্র্যাক জানিয়েছে, শিকাগো থেকে লস অ্যাঞ্জেলেসের লাইনের ট্রেনটিতে ২৮৬ জন যাত্রী ছিলেন। স্থানীয় সময় ৯.৪৫ মিনিটে কলোরাডোর ত্রিনিদাদের কাছে মিনিভ্যানটির সাথে ট্রেনটির সংঘর্ষ হয়।