বিশ্ব টুকিটাকি : হিলারি প্রেসিডেন্ট হলে কী হবে বিলের পদবি?

পাকিস্তানে শিপইয়ার্ডে বিস্ফোরণে ১০ জনের মৃত্যু : আহত ৪৫

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের দক্ষিণাঞ্চলে জাহাজ ভাঙ্গার সময় অব্যবহৃত তেলের ট্যাংকার বিস্ফোরণে কমপক্ষে ৫ জন নিহত ও ৪৫ জন আহত হয়েছেন। করাচির প্রায় ৫০ কিলোমিটার পশ্চিমে পাকিস্তানের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের গাদানি শিপব্রেকিং ইয়ার্ডে গতকাল মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে। আরো ৩০ জন শ্রমিকের খোঁজ পাওয়া যাচ্ছে না বলে পাকিস্তানি দৈনিক ডনের খবরে বলা হয়েছে। গ্যাস ওয়েল্ডিং করার সময়ে ঘটনাস্থলে কমপক্ষে আটটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। বেলুচিস্তানের স্বরাষ্ট্র সচিব আকবর হরিফাল সেখানে কোন ধরণের হামলার কথা নাকচ করে দিয়ে বলেন, ‘গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কারণে ওই জাহাজে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মাদ হাশিম সেখানে এ দুর্ঘটনা ও হতাহতের খবর নিশ্চিত করেছেন। এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতরের এক বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী নেওয়াজ শরিফ এ ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

সুন্দরী প্রতিযোগিতায় বাংলাদেশের সরব উপস্থিতি

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ক্যানসাস অঙ্গরাজ্যের উচিটায় ডাউন টাউনের সেঞ্চুরি কনভেনশন হলের আলো-আঁধারি মঞ্চে এশিয়ার ১১টি দেশের নারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে সুন্দরী প্রতিযোগিতা। এছাড়া হলের করিডরে স্টলে সাজানো ছিলো এশিয়ার নানা দেশের মুখরোচক খাবার ও পণ্যসামগ্রী। প্রতিযোগিতায় বাংলাদেশ অংশগ্রহণ করলেও করিডরে খাবার বা পণ্যসামগ্রীর কোনো স্টল চোখে পড়েনি। প্রতিযোগিতায় উনিশ বছরের ভারতীয় তরুণী গিরিশমা রিদি ১০ সুন্দরীকে ডিঙিয়ে মিস উচিটা নির্বাচিত হয়েছেন। বাংলাদেশের প্রতিযোগী ছিলেন সারাহ করিম। তিনি সগৌরবে বাংলাদেশর উপস্থিতি জানান দিয়েছেন। এতে অংশ নেয় বাংলাদেশ, ভারত, জাপান, চীন, নেপাল, থাইল্যান্ড, ভিয়েতনাম, লাওস, ফিলিপাইন, কম্বোডিয়া ও লেবানন।

হিলারি প্রেসিডেন্ট হলে কী হবে বিলের পদবি?

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে হিলারি ক্লিনটন জিতে গেলে, কি পদবি মিলবে বিল ক্লিনটনের তা নিয়ে চলছে নানান জল্পনা-কল্পনা। ডেমক্রেট প্রার্থীর নির্বাচনী প্রচারের পুরো সময় গুগল সার্চে এই প্রশ্নের উত্তর খুঁজেছেন হাজারো ব্যবহারকারী। নির্বাচন যতই এগিয়ে আসছে, ততই এ নিয়ে কৌতূহল প্রকট হচ্ছে। হিলারি হারলে তো সমস্যা হবে না, কিন্তু জিতলে? জার্মানির চ্যান্সেলর এঙ্গেলা মের্কেলের স্বামী রসায়নের অধ্যাপক ইওয়াখিম সর নিজের নাম ও পরিচয়েই স্বাচ্ছন্দ্য বোধ করেন। একই পরিস্থিতি যুক্তরাজ্যেও। সেখানকার নতুন প্রধানমন্ত্রী টেরিজা মে’র স্বামী ফিলিপ জন মে ফাইন্যান্সার হিসেবেই পরিচিত। জার্মানি বা যুক্তরাজ্যে অবশ্য তাদের শীর্ষ নেতৃত্বের সহধর্মিনীর জন্য কোন আনুষ্ঠানিক পদবি নেই। যুক্তরাষ্ট্রের পরিস্থিতি এক্ষেত্রে ভিন্ন। এখানে পুরুষ প্রেসিডেন্টের স্ত্রীর জন্য ‘ফার্স্ট লেডি’ পদ বিদ্যমান, কিন্তু নারী প্রেসিডেন্টের ক্ষেত্রে? দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের নারী গভর্নরের স্বামীদের জন্য একটি আনুষ্ঠানিক পদ আছে- ‘ফার্স্ট জেন্টলম্যান’। যুক্তরাষ্ট্রে এখনও ৬ জন ‘ফার্স্ট জেন্টলম্যান’ আছেন। ডেমক্রেটিক ন্যাশনাল কনভেনশনে হিলারির বক্তব‌্যের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিল’কে এ নামেই ডেকেছেন ব্যবহারকারীরা। সেসময় বিল ক্লিনটনকে ‘ফার্স্ট জেন্টলম্যান’ লিখে হ্যাশট্যাগের পরিমাণ ভাইরাল হয়ে পড়েছিল বলে গুগল জানিয়েছে। ওই একই সময়ে যুক্তরাষ্ট্রের এই ৪২তম প্রেসিডেন্টের পরবর্তী পদ নিয়ে জিজ্ঞাসার পরিমাণও ছিল সবচেয়ে বেশি। সমস্যা হচ্ছে- যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডিকে ‘ফ্লোটাস’ (ফার্স্ট লেডি অব দ্য ইউনাইটেড স্টেটস) শব্দে যতটা শ্রুতিমধুর শোনায় ফার্স্ট জেন্টলম্যান অব দ্য ইউনাইটেড স্টেটসের  সংক্ষিপ্ত রূপ অতটা শ্রুতিমধুর নয়। এজন্য অনেকে হিলারি জিতলে বিলকে ‘ফার্স্ট ডুড’ ডাকার সুপারিশ করেছেন। সেল্টিক ঐতিহ্যের কারণে কেউ কেউ তাকে ‘ফার্স্ট লেডডি’ ডাকারও প্রস্তাব করেছেন।