বিশ্ব টুকিটাকি : সাগরতটে ঝাঁক বেঁধে তিমির আত্মহত্যা?

সাগরতটে ঝাঁক বেঁধে তিমির আত্মহত্যা?
মাথাভাঙ্গা মনির্টর: ভারতের তামিলনাডুতে তুতিকোরিন শহরের কাছে সমুদ্রতটে প্রায় পঞ্চাশটির মতো তিমি সৈকতে এসে আছড়ে পড়ে মারা গেছে।
স্থানীয় বাসিন্দা ও মৎস্যজীবীরা কয়েকটি তিমিকে ঠেলে সমুদ্রে ফেরত পাঠাতে পারলেও অনেকগুলোই আবার সৈকতে ফিরে এসেছে। বাঁচানো যায়নি তাদের বেশিরভাগকেই। তিমির ঝাঁকের এই রহস্যময় আচরণ কেন, তা নিয়ে এখনও কোনো স্পষ্ট উত্তর মেলেনি। তবে বিশেষজ্ঞদের অনেকে ধারণা করছেন খাবারের সন্ধানে সৈকতের কাছে অগভীর সমুদ্রে এসে পড়েই ওই তিমিগুলো আটকে পড়েছিলো। ভারতের দক্ষিণতম প্রান্তে তুতিকোরিনের কাছে যে তিরুচেন্দুর সৈকত, সেখানেই সোমবার রাত থেকেই আছড়ে পড়তে থাকে প্রায় একশো তিমির একটি ঝাঁক। জেলেরা সেই তিমিগুলোকে ঠেলে সাগরের জলে ফেরত পাঠানোর চেষ্টা করেন। কাছের মানাপাড গ্রামের লোকজনও তাতে হাত মেলান। কিন্তু বেশিরভাগ তিমিই আবার সৈকতে ফিরে আসে। সকালে দেখা যায় বেলাভূমিতে পড়ে আছে প্রায় পঞ্চাশটি তিমির নিস্পন্দ লাশ। তিমির ঝাঁকের এই ধরনের প্রবণতা যাকে বলে ‘বিচিং’ তা অবশ্য নতুন কোনো ঘটনা নয় বলেই বলছেন ন্যাশনাল জিওগ্রাফিকের জুলিয়া ওয়াইল্ড।

ইস্তাম্বুলে পর্যটন কেন্দ্রে বোমা বিস্ফোরণে কমপক্ষে নিহত ১০
মাথাভাঙ্গা মনির্টর: তুরস্কের ইস্তাম্বুলে ঐতিহাসিক পর্যটনকেন্দ্র সুলতানামেত স্কোয়ারে গতকাল মঙ্গলবার এক আত্মঘাতী বোমা হামলায় ১০জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরো ১৫জন আহত হয়েছেন। তবে বিস্ফোরণের কারণ জানা যায়নি। দেশি-বিদেশি পর্যটকে সব সময় ওই স্কোয়ারটি ঠাসা থাকতো। এ ঘটনার পর গোটা এলাকা ঘিরে রেখেছে পুলিশ। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, এটি আইএস জঙ্গিদের কাজ হতে পারে।

বাগদাদে বোমায় নিহত ২০ : আইএসের দায় স্বীকার
মাথাভাঙ্গা মনির্টর: ইরাকের উত্তর পূর্বাঞ্চলে বাগদাদের মুকদাদিয়াহ শহরে গত সোমবার একটি রেস্তোঁরায় বোমা হামলায় ২০ জন নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার জঙ্গি দল ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। এএফপির খবরে জানানো হয়, রেস্তোঁরার ভেতরে একটি বোমার বিস্ফোরণ ঘটে। একই সময় রেস্তোঁরার বাইরে বিস্ফোরক দ্রব্য বোঝাই একটি গাড়িতে আত্মঘাতী হামলাকারী বিস্ফোরণ ঘটায়। পুলিশ ও সেনাবাহিনীর দুজন কর্মকর্তা বলেন, বিস্ফোরণের সময় রেস্তোঁরার বাইরে লোকজনের ভিড় ছিলো। বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, জঙ্গি দল আইএস হামলার দায় স্বীকার করেছে। আইএস বলছে, বাগদাদের শিয়া মুসলিম অধ্যুষিত বাজারটি লক্ষ্য করে তারা হামলা চালায়।

অভিনেত্রী লেডি গাগার গোল্ডেন গ্লোব জয়!
মাথাভাঙ্গা মনির্টর: তারকা সংগীতশিল্পী হিসেবেই পরিচিত তিনি। গ্র্যামি জেতা তার জন্য নতুন কিছু নয়। কিন্তু প্রথমবার মনোনয়ন পেয়েই গোল্ডেন গ্লোব পুরস্কার জিতলেন লেডি গাগা, তা-ও সংগীতশিল্পী হিসেবে নয়, গাগা গোল্ডেন গ্লোব জিতেছেন অভিনেত্রী হিসেবে! হলিউডের বেভারলি হিলসে ৭৩তম গোল্ডেন গ্লোবের জমকালো অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় টিভি সিরিজ ‘আমেরিকান হরর স্টোরি’ পঞ্চম সিজন ‘আমেরিকান হরর স্টোরি হোটেল’-এ অভিনয় করেছিলেন লেডি গাগা। গোল্ডেন গ্লোবের টিভি ছবি (মিনি সিরিজ) ক্যাটাগরিতে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন তিনি। ছবিতে রহস্যময় হোটেল কর্টেজের পিশাচ মালিকের চরিত্রে অভিনয় করেছেন গাগা।
পুরস্কার প্রাপ্তির পর গাগা বলেন, অনেকের কাছেই অন্ধকার মানেই নিরানন্দ, ফাঁকা এক জায়গা। কিন্তু আমার কাছে এটা হলো আমাদের যন্ত্রণার প্রকাশ। তিনি বলেন, আমি মনে করি, এই বিষন্নতাকে কাজে লাগিয়ে নতুন কিছু সৃষ্টি করা যায়। আমি এটাই করতে চাই এখানে।