বিশ্ব টুকিটাকি : সন্ত্রাসী হামলা বন্ধ না হলে পাকিস্তানে আক্রমণ : ইরান

সন্ত্রাসী হামলা বন্ধ না হলে পাকিস্তানে আক্রমণ : ইরান

মাথাভাঙ্গা মনিটর: সুন্নি জঙ্গিদের সীমান্ত হামলা বন্ধ না হলে পাকিস্তানের অভ্যন্তরে আক্রমণ চালানোর হুমকি দিয়েছেন ইরানের সামরিক বাহিনী প্রধান। সোমবার এক বিবৃতিতে পাকিস্তান সরকারকে ইঙ্গিত করে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন। এর আগে, গত মাসে ইরান-পাকিস্তান সীমান্তে হামলা চালিয়ে ১০ ইরানী সীমান্তরক্ষী বাহিনীর সদস্যকে হত্যা করে জঙ্গিরা। এ ঘটনায় ইরান জানায়, প্রতিবেশী দেশ পাকিস্তানের সুন্নি জঙ্গি গোষ্ঠী জইশ আল আদল দূর থেকে গুলি ছুড়ে এই হত্যাকাণ্ড ঘটায়। যদিও দীর্ঘদিন ধরেই ওই সীমান্ত অঞ্চলটিতে মাদক চোরাচালানকারী ও বিচ্ছিন্নতাবাদী জঙ্গিরা আধিপত্য বিস্তার করে আসছে। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরনা জানাচ্ছে, সীমান্তরক্ষী হত্যার প্রতিক্রিয়ায় ইরানী সেনা প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরি বলেন, আমরা কখনোই এই ধরনের ধারাবাহিক হামলা চলতে দেবো না। আমরা আশা করি পাকিস্তান সরকার খুব দ্রুত এসব সীমান্ত সমস্যা সমাধান করবে

 

দিল্লিতে বছরের রেকর্ড তাপমাত্রা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের রাজধানী দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে পাঁচ ডিগ্রি বেশি হয়ে ৪৪ দশমিক এক সেলসিয়াসে দাঁড়িয়েছে। সোমবার এই তাপমাত্রা রেকর্ড করা হয় এবং এ দিনটিই চলতি বছরে এ পর্যন্ত দিল্লির সবচেয়ে উষ্ণ দিন। ভারতীয় আবহাওয়া বিভাগের বরাতে তারা জানিয়েছেন, সর্বনিম্ন তাপমাত্রাও (২৫ দশমিক তিন) স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি ওপরে ছিলো। এক আবহাওয়া কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত এই ঋতুতে এটিই সবচেয়ে উষ্ণ দিন। মঙ্গলবার শহরটির সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রিতে দাঁড়াবে বলে ধারণা করছেন আবহাওয়া কর্মকর্তারা। রবিবার শহরটির সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ছয় এবং সর্বনিম্ন ২৩ দশমিক পাঁচ ডিগ্রি রেকর্ড করা হয়েছিলো।

 

কানাডাতে বন্যায় জরুরি অবস্থা ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: প্রবল বর্ষণের কারণে সৃষ্ট বন্যায় কানাডার মন্ট্রিয়লে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। নগরীর কর্মকর্তারা জানান, রোববার থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য এই জরুরি অবস্থা বজায় থাকবে। দেশটির কর্তৃপক্ষ জানায়, কানাডার পূর্বাঞ্চলীয় প্রদেশে বন্যায় ইতোমধ্যে প্রায় এক হাজার ৯শ ঘরবাড়ি তলিয়ে গেছে। এছাড়া বন্যা কবলিত লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে প্রায় এক হাজার ২শ সেনা মোতায়েন করা হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী হরজিৎ সজান বলেন, উদ্ধারকারী সেনারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে বন্যা কবলিত মানুষদের সহায়তায় কাজ শুরু করেছে। তবে বন্যায় মন্ট্রিয়লের পশ্চিমের রিগাউড শহর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ায় সেখানেও জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। মেয়র হ্যান্স গ্রুয়েনওয়াল্ড জুনিয়র বলেন, বন্যা কবলিত লোকজনকে নৌকায় তুলে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

 

চুমুর ক্ষতিপূরণে বিয়ের দাবি কিশোরীর

মাথাভাঙ্গা মনিটর: রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় জোর করে কিশোরীকে চুমু খেয়েছিলো এক যুবক। পরে কিশোরীর পরিবারের অভিযোগের ভিত্তিতে যুবককে ২০ হাজার টাকা ক্ষতিপূরণের নির্দেশ দেয় গ্রাম পঞ্চায়েত। অভিযুক্ত যুবক নির্দেশমতো টাকা দিতে রাজি হলেও তা নিতে অস্বীকার করে ওই কিশোরী। টাকার পরিবর্তে দাবি করে তাকে বিয়ে করার। এ ঘটনাটি ঘটেছে ভারতের বিহার রাজ্যের বেগুসারাই জেলায়। বেগুসরাইয়ের ইব্রাহিমপুর গ্রামের বাসিন্দা মহম্মদ ইরশাদ। সম্প্রতি গ্রামের এক কিশোরীকে রাস্তায় একা পেয়ে জোর করে তার গালে দুটো চুমু খায় সে।ঘটনাটি পরিবারকে জানালে তারা গ্রামের পঞ্চায়েতে অভিযোগ করেন। পরে বিচার ডাকা হয় পঞ্চায়েতে। সেখানে ঠিক হয়, ক্ষতিপূরণ হিসাবে ২০ হাজার টাকা দিতে হবে ইরশাদকে। সেই প্রস্তাবে রাজিও হয়েছিল ইরশাদের পরিবার। কিন্তু বেঁকে বসে ওই কিশোরী।