বিশ্ব টুকিটাকি : শিশুদের সৃজনশীলতা নষ্ট করে টিভি

আক্রান্ত হলে হামলার লক্ষ্য চূড়ান্ত করেছে পাকিস্তান

মাথাভাঙ্গা মনিটর: ভারত যদি সার্জিক্যালে আক্রমণ করে তাহলে দেশটির কোন কোন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে পাল্টা জবাব দেবে, তা নির্ধারণ করেছে পাকিস্তান। কাশ্মীরের উরিতে ১৮ সেনা নিহতের ঘটনায় প্রতিশোধ নিতে ভারত আক্রমণ চালাতে পারে বলে ব্যাপক আলোচনা হচ্ছে। এরমধ্যেই শুক্রবার এক প্রতিবেদনে ভারতে হামলার লক্ষ্যবস্তু নির্ধারণের খবর দিয়েছে পাকিস্তানি দৈনিক দ্য ইন্টারন্যাশনাল নিউজ। পাকিস্তানের প্রতিরক্ষা বাহিনীর সূত্রের বরাতে দৈনিকটি জানায়, পাকিস্তানে সার্জিক্যাল আক্রমণ করলে তাৎক্ষণিকভাবে ভারতের কোথায় হামলা করা হবে, তার একটি অপরাশেনাল পরিকল্পনা তৈরি করা হয়েছে। প্রতিরক্ষা সূত্র বলছে, ভারতের যে কোনো সামরিক চ্যালেঞ্জ মোকাবেলার জন্য পাকিস্তান পুরোপুরি প্রস্তুত। ভারতের কোথায় প্রত্যাঘাত করা হবে তা চূড়ান্ত করা হয়েছে এবং অপারেশনাল পরিকল্পনা বাস্তবায়নে বাহিনীগুলোও প্রস্তুত রাখা হয়েছে। একটি প্রতিরক্ষা সূত্রের ভাষ্য, ভারতের কোনো ধরনের আগ্রাসন পাকিস্তান মেনে নেবে না। দেশটির সামরিক সামর্থ এবং সীমান্তে যে কোনো হুমকি মোকাবেলার জন্য সেখানে পর্যাপ্ত সংখ্যক সেনা মোতায়েন করেছে দেশটি। এদিকে পাকিস্তান আশঙ্কা করছে, কাশ্মীরে হামলার ঘটনায় ভারত সরাসরি আক্রমণ না করে স্নায়ুযুদ্ধের ডকট্রিন অনুযায়ী প্রক্সি হামলা চালাতে পারে। এক্ষেত্রে আফগানিস্তানের ভূমি ব্যবহার করে বেলুচিস্তানে সন্ত্রাসী হামলা হতে পারে মর্মে প্রতিবেদন পাওয়ার কথা জানিয়েছে একটি প্রতিরক্ষা সূত্র। পাকিস্তানের অন্যতম প্রধান সংবাদমাধ্যম ডন জানিয়েছে, ভারতের হামলার আশঙ্কার মধ্যেই পাকিস্তানের উত্তরাঞ্চলে সামরিক মহড়া দিচ্ছে দেশটির বিমান বাহিনী। এজন্য উত্তরাঞ্চলে বেসামরিক বিমান চলাচল স্থগিত রেখে সব ধরনের ফ্লাইট বাতিলা করা হয়েছে। এছাড়া মহাসড়কে বিমান ওঠানামা করার জন্য এম-১ এবং এম-২ মহাসড়কে গাড়ি চলাচল বন্ধ করা হয়েছে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা হাসপাতালে

মাথাভাঙ্গা মনিটর: ভারতের তামিলনাড়ু রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতা বৃহস্পতিবার রাতে অ্যাপোলো হাসপাতালে ভর্তি হয়েছেন। জ্বর ও পানিশূন্যতা দেখা দেয়ায় তাকে হাসপাতালে নেয়া হয়। হাসপাতালের প্রধান পরিচালনাকারী কর্মকর্তা সুব্বিয়া বিশ্বনাথন বলেন, ৬৮ বছর বয়সী এআইএডিএমকে প্রধান জয়ললিতাকে ওই হাসপাতালে আনা হয়। তার অবস্থা স্থিতিশীল রয়েছে। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। শুক্রবার সকালে গণমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, জ্বর ও পানিশূন্যতার কারণে মুখ্যমন্ত্রীকে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শিশুদের সৃজনশীলতা নষ্ট করে টিভি

মাথাভাঙ্গা মনিটর: দিনে ১৫ মিনিটের বেশি টিভি দেখলে সৃজনশীলতা কমে যায় শিশুদের। বিশেষ করে, যে সব শিশু বই পড়ে বা কোনও সমস্যার সমাধান করে তাদের থেকে পিছিয়ে পড়ে অনেকটাই। তবে তার থেকে কম সময় টিভি দেখলে প্রভাব পড়ে না অতটা। ব্রিটেনের স্ট্যাফোর্ডশায়ার ইউনিভার্সিটির এক গবেষণায় উঠে এসেছে কথাগুলো। ৩ বছর বয়সী ৬০টি শিশুর ওপর গবেষণা চালিয়ে গবেষকরা নিশ্চিত হয়েছেন যে, দিনে ১৫ মিনিটের বেশি টিভি দেখলে শিশুদের মধ্যে স্বকীয় সৃজনশীলতা কমে যায়। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়টির মনোবিজ্ঞানের অধ্যাপক সারা রোজ বলেন, শিশুদের সৃজনশীলতায় টেলিভিশনের প্রত্যক্ষ প্রভাব নিয়ে আমরা গবেষণা করছিলাম। শিশুদের একটি দলকে পোস্টম্যান প্যাট’ নামে একটি ধারাবাহিকের আধ ঘণ্টার এক একটি পর্ব দেখানো হয়েছিলো অন্যদিকে, আরেক দলকে বই পড়া বা পাজেল সমাধান করতে দেয়া হয়। এর পর তাদের সৃজনশীলতা পরীক্ষা করি আমরা। তাতে দেখা যায়, টিভি দেখার ফলে স্বকীয় ভাবনায় প্রভাব পড়েছে শিশুদের। যদিও সেই প্রভাব সময়ের সাথে বিলুপ্ত হয়ে গেছে। কিন্তু ক্রমাগত এই ঘটনা ঘটতে থাকলে শিশুরা খেলাধুলা বা অন্য কাজে কম সক্রিয় ও সৃজনশীল হয়ে ওঠে, যা তাদের বৃদ্ধিতে ঋণাত্মক প্রভাব ফেলে। অনেকে বলেন, ধীরগতিতে কাহিনী এগোয় এমন টেলিভিশন শো-য়ে শিশুদের মধ্যে প্রভাব পড়ে না। কিন্তু আমরা গবেষণায় তেমন কিছু পাইনি, জানিয়েছেন গবেষকরা।

সিদ্ধার্থকে ছাড়ার কথা বরুণকে জানালেন আলিয়া!

মাথাভাঙ্গা মনিটর: আলিয়া ভাট এবং সিদ্ধার্থ মালহোত্রার বিচ্ছেদ নিয়ে জল্পনা চলছেই। তার মধ্যে আলিয়া নিজেই বরুণ ধাওয়ানকে জানিয়ে দিলেন, তারা (আলিয়া-সিদ্ধার্থ) আর একসাথে নেই! ঘটনাটা ঘটেছে বদ্রীনাথ কি দুলহনিয়া’র শুটিং চলাকালীন। ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’র সময় থেকেই সিদ্ধার্থ, বরুণ এবং আলিয়া রীতিমতো বন্ধু। স্বাভাবিকভাবেই সিদ্ধার্থকে নিয়ে আলিয়ার পেছনে লাগতে ছাড়তেন না বরুণ। আলিয়াও মজাই পেতেন। কিন্তু একদিন শুটিঙের ফাঁকে বরুণ যখনই সিদ্ধার্থের কথা আলিয়াকে বলেন, নায়িকা চটে লাল! বলেই বসেন, একদম সিদ্ধার্থকে নিয়ে আমায় কিছু বলবে না। আমরা আর সম্পর্কে নেই। বরুণ তো অবাক! কিন্তু তারপর থেকে আলিয়ার সামনে আর সিদ্ধার্থের নামও করেননি। বরুণের বান্ধবী নাতাশা দালাল নাকি আলিয়ার ব্রেক-আপের কথা জানার পর থেকে একটু ঘাবড়ে গেছেন। বরুণ-আলিয়ার বন্ধুত্ব পাছে অন্য দিকে গড়ায়, সেই ভয় থেকেই বোধহয় এই ঘাবড়ে যাওয়া!

১৪ বছরেই কুমারিত্ব হারান অ্যাঞ্জেলিনা জোলি

মাথাভাঙ্গা মনিটর: হলিউডের এ অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি নিজের যৌনজীবন নিয়ে সম্প্রতি মুখ খলেছেন। এই সুন্দরী জানিয়েছেন, তিনি জীবনে ৪ জন পুরুষের শয্যাসঙ্গিনী হয়েছেন। এদের মধ্যে তিনজনই তার কোনো না কোনো সময়ের স্বামী। কিন্তু সম্প্রতি এই ৪১ বছর বয়সী এ অভিনেত্রী যা জানালেন, তাকে লিপিবদ্ধ করতে বসলে কলমের কালি শুকিয়ে যায়। মাত্র ১৪ বছর বয়সে কুমারিত্ব হারান এই হার্টথ্রব। আর এ বিষয়ে তার মা সবকিছুই জানতেন। যে সময়ে তিনি তার তৎকালীন বয়ফ্রেন্ডকে নিয়ে দরজা বন্ধ করেছিলেন, সেই সময়ে তার মা পাশের ঘরেই ছিলেন। ২০ অগস্ট অ্যাঞ্জেলিনা তার বর্তমান স্বামী অভিনেতা ব্র্যাড পিটের বিরুদ্ধে বিবাহ বিচ্ছেদের মামলা করেছেন। কারণ হিসেবে জানিয়েছেন, দুজনের অসেতুসম্ভব মত।