বিশ্ব টুকিটাকি : শতাধিক যাত্রী নিয়ে সাগরে বিধ্বস্ত মিয়ানমারের সামরিক বিমান

মধ্যপ্রদেশে কৃষক বিক্ষোভ : পুলিশের গুলিতে নিহত ৫

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মধ্যপ্রদেশে ‍উত্তাল কৃষক বিক্ষোভে বেপরোয়া গুলি চালিয়েছে পুলিশ। এতে পাঁচজন প্রান্তিক কৃষকের প্রাণহানির খবর পাওয়া গেছে। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের খবরে এমনটি জানানো হচ্ছে। জানা গেছে, বিজেপি শাসিত ওই রাজ্যে কৃষকেরা বিক্ষোভ শুরু করলে গত মঙ্গলবার মন্দসৌরে তাদের ওপর গুলি চালায় পুলিশ। এছাড়া পরবর্তীতে রাজ্যের একাধিক জায়গায় কারফিউ জারি করা হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে খবর ছড়িয়ে পড়া আটকাতে বহু জায়গায় ইন্টারনেট পরিষেবাও বন্ধ রাখা হয়েছে। পুলিশের গুলিতে কৃষক মৃত্যুর প্রতিবাদে বুধবার রাজ্যে বনধের ডাক দিয়েছে কংগ্রেস। নিহত কৃষক পরিবারগুলিকে সমবেদনা জানাতে কংগ্রেস সহ-সভাপতি রাহুল গান্ধী মন্দসৌর যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে কংগ্রেস সূত্রে জানানো হয়েছে।

শতাধিক যাত্রী নিয়ে সাগরে বিধ্বস্ত মিয়ানমারের সামরিক বিমান

মাথাভাঙ্গা মনিটর: শতাধিক যাত্রী নিয়ে নিখোঁজ হওয়া মিয়ানমারের সামরিক বিমানের ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া গেছে আন্দামান সাগরে। বুধবার স্থানীয় সময় ১টা ৩০ মিনিটে কন্ট্রোল রুমের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয় বিমানটির। যাত্রীদের মধ্যে মিয়ানমারের সেনাবাহিনী ও তাদের পরিবারের সদস্যরা ছিলেন। মিয়েক থেকে ইয়াঙ্গুনের উদ্দেশ্যে যাত্রা করা বিমানটিতে বেশ কয়েকজন শিশু ছিলো বলে ধারণা করা হচ্ছে। মিয়েকের পর্যটন কর্মকর্তা নাইং লিন জাও বলেন, দাওয়েই শহর থেকে ১৩৬ মাইল দূরে সাগরে বিধ্বস্ত বিমানের একটি অংশ উদ্ধার করা হয়েছে। নৌবাহিনী এখনো সাগরে খোজ অব্যাহত রয়েছে। মিয়ানমারের সেনাবাহিনীর একটি সূত্র এএফপিকে জানিয়েছে, নৌবাহিনীর একটি উদ্ধার জাহাজ ইয়াঙ্গুন থেকে আকাশপথে সাগরে এক ঘণ্টার দুরত্বে বিমানের ধ্বংসাবশেষের খোঁজ পেয়েছে। বিমানটিতে কতোজন ছিলেন সেটা বিভিন্ন সময় বিভিন্ন রকমের সংখ্যা পাওয়া গেছে। সর্বশেষ হালনাগাদ তথ্যে জানা গেছে বিমানটিতে ১০৬ যাত্রী ছিলো ও ক্রু চিল ১৪ জন। বিমান বাহিনীর সূত্র জানিয়েছে বিমানটিতে অনেকগুলো শিশু ছিলো।

কাতারে বাংলাদেশি শ্রমিকদের কাজ হারানোর গুজব

মাথাভাঙ্গা মনিটর: কাতারকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সাতটি দেশ একযোগে একঘরে করে ফেলেছে। প্রতিবেশী দেশগুলোর সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়ে যাওয়ায় দেশটি এখন নানামুখী কূটনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক চাপের মুখে পড়েছে। কাতারে কাজ করছে প্রায় তিন লাখের মতো বাংলাদেশি। তাদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে কাতার বাংলাদেশি বিশেষ করে শ্রমিকদের ফেরত পাঠাবে কিনা। দেশটির রাজধানী দোহায় কর্মরত বাংলাদেশি শ্রমিক কাজী মোহাম্মদ শামীম জানান, বাংলাদেশি শ্রমিকদের মধ্যে এই নিয়ে ব্যাপক ভীতি তৈরি হয়েছে। পাশাপাশি বেশ কিছু গুজব ছড়িয়ে পরেছে। তিনি বলেন, বাংলাদেশিরা কাতারে থাকতে পারবেন না চলে যেতে হবে এমন একটা ভীতি কাজ করছে ।

ছাগলে চিবিয়ে খেলো ৬৬ হাজার রুপি

মাথাভাঙ্গা মনিটর: পাগলে কি-না বলে, ছাগলে কী না খায়, প্রবাদটা সবার জানা। প্রবাদের এক অংশ প্রমাণ করে দেখালো ভারতের এক ছাগল। টাকার বাণ্ডেল খেয়ে ফেললো। বিশ্বাস হচ্ছে না? ঘটনাটি সত্যি সত্যি ঘটেছে ভারতে। উত্তরপ্রদেশের সর্বেশকুমার পালের পোষা ছাগল। সর্বেশের সাধের পোষা ছাগলে খেয়ে ফেলল তার ৬৬ হাজার রুপির নোট গত সোমবারের ঘটনা। কনৌজ জেলার সিলুয়াপুর গ্রামে চাষবাস করে দিন কাটে। বাড়ি সারানোর জন্য ইট কিনতে হবে বলে ৬৬ হাজার রুপি ঘরে এনে রেখেছিলেন। প্যান্টের পকেটে রেখে নিশ্চিন্তে গোসলে গেছিলেন তিনি। গোসল সেরে ফিরে এসে যা দেখলেন তাতে তার হাত পা ছড়িয়ে কান্না করার মতো অবস্থা। পোষা ছাগলে মনের সুখে ওই নোটের বান্ডিল খেয়ে চলেছে চিবিয়ে চিবিয়ে। ছুটে গিয়ে ছাগলের মুখ থেকে ওই নোট টেনে বের করার চেষ্টা করেন। কিন্তু ততোক্ষণে প্রায় সব নোট ছাগুলে দাঁতে কুটিকুটি হয়ে চলে গেছে পেটে।