বিশ্ব টুকিটাকি : লন্ডন অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা নিয়ে ধোঁয়াশা

লন্ডন অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা নিয়ে ধোঁয়াশা

মাথাভাঙ্গা মনিটর: পশ্চিম লন্ডনে বহুতল ভবন ‘গ্রিনফেল টাওয়ার’ এ ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতের সংখ্যা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। পুলিশের সর্বশেষ তথ্য অনুযায়ী এ পর্যন্ত সেখানে নিহতের সংখ্যা ৩০। আরও বহু মানুষ এখনো নিখোঁজ। কিন্তু তাদের সংখ্যা কতো, তার সঠিক হিসেব কর্তৃপক্ষ দিতে পারছে না। কিন্তু ব্রিটেনের একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী লিলি অ্যালেন দাবি করেছেন, লন্ডনের গ্রিনফেল টাওয়ারে নিহতের প্রকৃত সংখ্যা আসলে ধামাচাপা দেয়ার চেষ্টা করা হচ্ছে। আরেক শিল্পী র‍্যাপার আকালা দাবি করছেন, নিহতের সংখ্যা কমিয়ে দেখানো হচ্ছে। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে জল্পনা চলছে যে গ্রিনফেল টাওয়ারে নিহতের প্রকৃত সংখ্যা যে অনেক বেশি সেটি মিডিয়া জানে, তারপরও তারা প্রকৃত সংখ্যা প্রচার করছে না। ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি বিভিন্ন সূত্রের বরাতে জানাচ্ছে, এই ঘটনায় অন্তত ৭৬ জন এখনো নিখোঁজ রয়েছে। এদের মধ্যে রয়েছে বাংলাদেশি বংশোদ্ভূত একটি পরিবারের পাঁচ সদস্য।

মুম্বাই হামলায় অভিযুক্ত ছয়জনকে দোষী সাব্যস্ত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মুম্বাইয়ে ১৯৯৩ সালের ভয়াবহ সিরিজ বোমা হামলায় অভিযুক্ত ছয় আসামীকে দোষী সাব্যস্ত করেছে টাডা আদালত। এরা হচ্ছেন আবু সালেম, মুস্তফা দোসা, ফিরোজ খান, তাহের মার্চেন্ট, রিয়াজ সিদ্দিকি ও করিমুল্লা খান। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে। জানা গেছে, মুম্বাই হামলা মামলায় অভিযুক্ত অপর ব্যক্তি কায়ুম শেখকে পুরোপুরি খালাস দিয়েছে আদালত। অভিনেতা সঞ্জয় দত্তকে অস্ত্র সরবরাহের অভিযোগ ছিলো কায়ুমের বিরুদ্ধে। আগামী সোমবার দোষীদের বিরুদ্ধে সাজা ঘোষণার জন্য শুনানি শুরু হবে। এই মামলার প্রধান অভিযুক্ত দাউদ ইব্রাহিমসহ টাইগার মেমন এখনো পলাতক রয়েছে। তারা দু জনই পাকিস্তানে লুকিয়ে আছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ২০১৫ সালের ৩০ জুলাই তারিখে আরেক আসামী ইয়াকুব মেমনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। দোষী সাব্যস্ত ছ’জনের মধ্যে আবু সালেম, মুস্তফা দোসা, ফিরোজ খান, তাহের মার্চেন্ট, আর করিমুল্লা খান, এই পাঁচজন সক্রিয়ভাবে ২৪ বছর আগের সেই ভয়াবহ বিস্ফোরণ কাণ্ডের ষড়যন্ত্রে যুক্ত ছিলো বলে জানিয়েছে বিশেষ টাডা আদালত। এদের সকলের বিরুদ্ধেই অস্ত্রশস্ত্র এবং বিস্ফোরক সরবরাহের অভিযোগ প্রমাণিত হয়েছে বলে জানানো হয়েছে। এই মামলায় প্রাথমিক পর্যায়ে ১শ জনকে দোষী সাব্যস্ত করে আদালত। তাদের মধ্যে ৯৩ জন আগেই ছাড় পেয়ে যায়। উল্লেখ্য, ১৯৯৩ সালের ১২ মার্চ মুম্বাই জুড়ে ধারাবাহিক বিস্ফোরণে মৃত্যু হয়েছিলো অন্তত ২৫৭ জনের, আহত হয়েছিলেন ৭১৩। নষ্ট হয় মোট ২৭ কোটি টাকার সম্পত্তি।

দুবাই কোরআন পুরস্কার জিতে নিলো বাংলাদেশি কিশোর

মাথাভাঙ্গা মনিটর: ২১ তম দুবাই আন্তর্জাতিক পবিত্র কোরআন পুরষ্কার জিতে নিয়েছে বাংলাদেশি মোহাম্মদ তরিকুল ইসলাম। দুবাইয়ের আল মামজারে দুবাই কালচারাল ও সায়েন্টিফিক অ্যাসোসিয়েশনের মিলনায়তনে গত বৃহস্পতিবার বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শেখ আহমাদ বিন মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম। প্রতিযোগিতায় এ বছরের সেরা ইসলামী ব্যক্তিত্ব পুরস্কার তুলে দেয়া হয়। সৌদি রাজা সালমানের পক্ষ থেকে এই পুরস্কার গ্রহণ করে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রী শেখ সালেহ বিন আব্দুল আজিজ আল শেখ। ১৩ বছর বয়সী তরিকুল ‘সুরেলা কণ্ঠ’ ক্যাটাগরিতেও চতুর্থ হয়েছেন। তিনি প্রায় আড়াই লাখ দিরহাম অর্থ পুরস্কার পান। বার্ষিক কোরআন প্রতিযোগিতার নবম রাতে তরিকুল পারফর্ম করেন। বাংলাদেশের জাতীয় পর্যায়ের বেশ কয়েকটি প্রতিযোগিতাতেও তরিকুল শ্রেষ্ঠ হয়ে দুবাইতে এসেছিলেন। এখানেও তিনি বিভিন্ন দেশের ৮৯ জন প্রতিযোগীকে টপকে শ্রেষ্ঠত্বের মুকুট অর্জন করে নেন। আমেরিকান প্রতিযোগী হুজাইফাহ সিদ্দিকী প্রতিযোগিতায় রানার্সআপ হন। তিনি পেয়েছেন দুই লাখ দিরহাম।

উত্তর চীনে অগ্নিকাণ্ডে নিহত

মাথাভাঙ্গা মনিটর: চীনের উত্তরাঞ্চলীয় পার্বত্য হেবেই প্রদেশের এক এলাকায় অগ্নিকাণ্ডে পাঁচজন নিহত ও অপর একজন আহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ শুক্রবার বার্তা সংস্থা সিনহুয়াকে এ খবর জানায়। কিননহুয়াংদাও নগরীর হাইগাং জেলার পিংদিঙ্গিয়ু গ্রামে বৃহস্পতিবার বিকেল ৩টা ২৬ মিনিটে আগুন লাগে। এতে এ হতাহতের ঘটনা ঘটে। উদ্ধারকারীরা তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় তদন্ত চলছে।