বিশ্ব টুকিটাকি : মিসরে জঙ্গিবাদে সমর্থনের অভিযোগে আল জাজিরার ওয়েবসাইট বন্ধ

ইংলিশ মিডিয়াম স্কুলে দেশীয় আবহে জাতীয় দিবস পালনের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার: দেশের সকল ইংলিশ মিডিয়াম স্কুলে যথাযোগ্য মর্যাদায় জাতীয় দিবস দেশীয় আবহে পালনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার বিচারপতি হাসান আরিফ এবং মোহাম্মদ বদরুজ্জামানের ডিভিশন বেঞ্চ কিছু সুনির্দিষ্ট নির্দেশনা দিয়ে ইংলিশ মিডিয়াম স্কুলে পরিচালনার ক্ষেত্রে এই রায় দেন। এছাড়া দেশের সকল স্কুলে ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, এক শ্রেণি থেকে আরেক শ্রেণিতে ভর্তি হওয়ার পরে পুনঃ ভর্তি ফি, সেশন ফি, একাডেমিক ফি নামে যে কোনো ধরণের ফি নেয়া হোক না কেনো তা বেআইনি এবং এর ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হাইকোর্ট জাতীয় দিবস পালনের বিষয়ে নির্দেশনায় বলেছে, বিভিন্ন জাতীয় দিবসে যথাযোগ্য মর্যাদা সহকারে দেশীয় সংস্কৃতির আবহে ইংলিশ মিডিয়াম স্কুলে পালন করতে হবে। এছাড়া বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলামসহ প্রখ্যাত বাংলা সাহিত্যিকদের ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশনায় বলা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা শহীদ ও মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথার সাথে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দিতে হবে।

ব্রাজিলে প্রেসিডেন্টের বিরুদ্ধে হাজারো মানুষের বিক্ষোভ

স্টাফে রিপোর্টার: প্রেসিডেন্ট মিচেল তেমের পদত্যাগের দাবিতে ব্রাজিলের বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভের ফলে সহিংসতা ছড়িয়ে পড়েছে রাজধানী ব্রাসিলিয়ায়। হাজারো মানুষের অংশগ্রহণে বিক্ষোভ মিছিল থেকে অগ্নিসংযোগ করা হয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি সরকারি ভবনে। এর জেরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীতে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট। গত সপ্তাহে দুর্নীতির বিষয়ে মুখ বন্ধ রাখতে এক সাক্ষীকে ঘুষ দেয়ার অভিযোগ উঠে তেমারের বিরুদ্ধে। এরপর থেকে তার পদত্যাগের দাবিতে পথে নামেন দেশটির মানুষ। দাবি তোলেন আগাম নির্বাচনের এবং তেমারের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনা বাতিলের। চলমান বিক্ষোভ ছড়িয়ে পড়ে  ব্রাসিলিয়াসহ পুরো দেশে। গত বুধবার রাজধানীতে বিক্ষোভে অংশ নেন অন্তত ৩৫ হাজার মানুষ। সংঘর্ষ হয় পুলিশের সঙ্গে। এক পর্যায়ে  কৃষি মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি সরকারি দফতরে আগুন দেন বিক্ষোভকারীরা। এর পাশাপাশি দেশটির কংগ্রেস অভিমুখে মিছিল করেন অন্তত ১০ হাজার বিক্ষোভকারী।

মিসরে জঙ্গিবাদে সমর্থনের অভিযোগে আল জাজিরার ওয়েবসাইট বন্ধ

মাথাভাঙ্গা মনিটর: মিসর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরারসহ ২১টি ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে। এসব ওয়েবসাইটের বিরুদ্ধে ‘সন্ত্রাসবাদে’ সমর্থন দেয়ার অভিযোগ আনা হয়েছে। গত বুধবার মিসরের রাষ্ট্রীয় বার্তা সংস্থা মেনা ও নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। রয়টার্সের খবরে বলা হয়, বুধবার মিসর থেকে আল জাজিরাসহ বেশ কয়েকটি ওয়েবসাইটে প্রবেশ করা যায়নি। ধারণা করা হয়, এসব ওয়েবসাইট বন্ধ করে দেয়া হয়েছে। যদিও দেশটির সরকার এসব ওয়েবসাইট বন্ধ করে দেয়ার বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। এ বিষয়ে মিসরের জাতীয় টেলিকম রেগুলেটরি কর্তৃপক্ষের একজন কর্মকর্তার কাছে জানতে চাওয়া হলে তিনিও এ তথ্য নিশ্চিত কিংবা অস্বীকার করেননি। তিনি বলেন, ‘যদি এ দাবি সত্যি হয়ে থাকে, তাতে আমি কোনো সমস্যা দেখছি না।’