বিশ্ব টুকিটাকি : মিশরে গাড়ি বোমা হামলায় ৮ সৈন্য নিহত

 

মাথাভাঙ্গা মনিটর: ইসরায়েলের উত্তরাঞ্চলীয় হাইফা এলাকার আগুন লাগার ঘটনায় হাজরো মানুষ পালাচ্ছে। টানা দুই মাসের খরা চলার পর গত বৃহস্পতিবার এ আগুন লাগে। জোরালো বাতাসে এ আগুন দ্রুত ছড়িয়ে পড়ছে। সংবাদ মাধ্যমে এ ঘটনাকে দাবানল বলে উল্লেখ করা হলেও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সংশয় প্রকাশ করে বলেছেন, কেউ আগুন লাগিয়েছে বলে প্রমাণিত হলে তা হবে সন্ত্রাসী তৎপরতা। এএফপি ও বিবিসির খবরে জানানো হয়, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে শুষ্ক আবহাওয়া ও বাতাসের কারণে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে। এই আগুন জেরুজালেম ও পশ্চিম তীরের ঘরবাড়ির জন্যও হুমকি বলে মনে করা হচ্ছে। এর মধ্যে প্রায় ৮০ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে। দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

মন্ত্রীর বাড়িতে বুলেটপ্রুফ বাথরুম

মাথাভাঙ্গা মনিটর: বুলেটপ্রুফ বাথরুম এবং আড়াইশো আসনের এক মিলনায়তনসহ এক বাড়ি তৈরি করে তীব্র বিতর্কের সৃষ্টি করেছেন ভারতের তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। প্রায় নয় হাজার বর্গ মিটার জায়গা জুড়ে তৈরি এই বাড়ির পেছনে খরচ হয়েছে ৭০ লাখ মার্কিন ডলারের বেশি। চন্দ্রশেখর রাও মাত্র বৃহস্পতিবার এই নতুন বাড়িতে উঠেছেন। তবে এর আগে তার গুরু চিন্না জিয়ার স্বামী মন্ত্র পড়ে নতুন বাড়ির জন্য আশীর্বাদ করেন। মুখ্যমন্ত্রীর এই নতুন বাসভবনের নাম প্রগতি ভবন। প্রাচীন হিন্দু বাস্তুশাস্ত্র মেনে নাকি এই নতুন বাড়ি তৈরি করা হয়। মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও বাস্তুশাস্ত্রে খুবই বিশ্বাস করেন। এর আগে তিনি তেলেঙ্গানা রাজ্যের সচিবালয় ভবন ভেঙে ফেলার উদ্যোগ নিয়েছিলন। কারণ এই ভবনটি নাকি বাস্তুশাস্ত্র অনুযায়ী তেলেঙ্গানার জন্য অশুভ। তবে নিজের জন্য এরকম একটি বিলাসবহুল বাড়ি বানিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছেন রাও। কেউ কেউ প্রশ্ন তুলেছেন, মন্ত্রীর বুলেটপ্রুফ বাথরুমের দরকার পড়লো কেন? টুইটারে চন্দন সিং নামে একজন মন্তব্য করেছেন, এই লোকটি এমনকি বাথরুমে পর্যন্ত শান্তি খুঁজে পাচ্ছে না। লোকেশ নামে আরেকজন মন্তব্য করেছেন, প্রিয় কে চন্দ্রশেখর রাও, বাথরুমকে বুলেটপ্রুফ নয়, ওয়াটারপ্রুফ করতে হয়। আপনি কি বাথরুম থেকে কোনোদিন বেরুবেন না?

মিশরে গাড়ি বোমা হামলায় ৮ সৈন্য নিহত

মাথাভাঙ্গা মনিটর: মিশরের সিনাইয়ে সৈন্যদের একটি চেকপয়েন্ট লক্ষ্য করে চালানো গাড়ি বোমা হামলায় আট সৈন্য নিহত হয়েছে। এ সময় সংঘর্ষে তিন জঙ্গিও নিহত হয়। ওই এলাকায় ইসলামিক স্টেট-আইএস জঙ্গিদের স্থানীয় শাখা তৎপরতা চালিয়ে আসছে। গত বৃহস্পতিবার বিকালে এ হামলার ঘটনা ঘটে বলে এক বিবৃতিতে জানিয়েছে সেনাবাহিনী। সেনাবাহিনীর এক মুখপাত্র বলেন, ‘সশস্ত্র সন্ত্রাসীদের একটি দল সিনাইয়ের উত্তরাঞ্চলের একটি নিরাপত্তা চৌকিতে হামলা চালায়। তিনি আরও বলেন, একটি গাড়ি বোমা হামলা, উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ ও সৈন্যদের যানবাহন লক্ষ্য করে বিস্ফোরণের ঘটনায় সশস্ত্র বাহিনীর আট সদস্য প্রাণ হারিয়েছেন।

ইরানে দুটি ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩৬

মাথাভাঙ্গা মনিটর: ইরানের সেমনান প্রদেশে দুটি যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষে অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো অনেকে।

গতকাল শুক্রবার সকালে দেশটির সেমনান প্রদেশের শাহরুদ  শহরের হাফত খান স্টেশনে এ দুর্ঘটনা ঘটেছে। দেশটির স্থানীয় সংবাদমাধ্যম জানায়, অন্তত ৩৬ জন নিহত  এবং ৫০ জন আহত হয়েছেন। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আহতদের পাশ্ববর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে ট্রেনটিতে কতজন যাত্রী ছিল সে ব্যাপারে প্রতিবেদনে কিছুই বলা হয়নি।