বিশ্ব টুকিটাকি : মাংস খেয়ে নিলো ব্যাকটেরিয়া : ট্যাটুই ডেকে আনলো মরণ

রাহুল গান্ধীকে গ্রেফতার করলো পুলিশ

মাথাভাঙ্গা মনিটর: পুলিশের গুলিতে ৫ কৃষক নিহত হওয়ার পরে উত্তাল ভারতের মধ্য প্রদেশের মন্দসৌর যাওয়ার পথে গ্রেফতার করা হয়েছে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধীকে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় একটি টেন্ট হাউজকে অস্থায়ী কারাগার ঘোষণা করে তাকে সেখানে রাখা হয়েছে। কৃষকদের মৃত্যুর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দুষে রাহুল গান্ধী বলেন, ধনীর ঋণ মওকুফ করে কৃষকদের গুলি করছে সরকার। মঙ্গলবার ঋণ মওকুফের দাবি করা কৃষকদের মিছিল ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি চালালে পাঁচ কৃষকের মৃত্যু হয়। এর জেরে বিক্ষোভ যাতে ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য ইন্টারনেট পরিষেবা নিষ্ক্রিয় করে দেয় প্রশাসন। লাগাম দেয়া হয় বাল্ক মেসেজ পাঠানোতেও। তারপর থেকেই তীব্র উত্তেজনা ছড়ায় মধ্যপ্রদেশের মান্দাসৌর জেলায়। উত্তেজনা প্রশমনে মধ্যপ্রদেশে শিবরাজ সিং চৌহানের সরকার কালেক্টর ও পুলিশ সুপারকে বদলি করার সিদ্ধান্ত নেয়।

কাশ্মীরে সংঘর্ষে এক ভারতীয় সেনা ও ৬ বিদ্রোহী নিহত

মাথাভাঙ্গা মনিটর: কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা বরাবর গতকাল বৃহস্পতিবার ভোরে ভারতীয় সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে এক সেনা ও ছয় বিদ্রোহী নিহত হয়েছে। দেশটির সেনাবাহিনী একথা জানিয়েছে। সেনাবাহিনী জানায়, সীমান্ত টহলরত সেনারা গুলি করে ছয় সন্দেহভাজন বিদ্রোহীকে হত্যা করেছে। এরা পাকিস্তান থেকে সীমান্ত পাড়ি দিয়ে ভারত শাসিত কাশ্মীরে অনুপ্রবেশের চেষ্টা করে। বিবৃতিতে বলা হয়, এ সময় উভয়পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে ভারতের এক সেনা নিহত হয়। ভারত শাসিত কাশ্মীরে অনুপ্রবেশের চেষ্টাকালে ভারতীয় সেনারা তিন বিদ্রোহীকে হত্যা করার এক দিন পরেই সর্বশেষ এই ঘটনাটি ঘটল।

ভারতে আতশবাজি কারখানায় অগ্নিকাণ্ডে ২৫ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মধ্যপ্রদেশ রাজ্যে আতশবাজির একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। গতকাল বৃহস্পতিবার স্থানীয় কর্মকর্তারা একথা জানান।  বার্তা সংস্থা সিনহুয়া জানাচ্ছে, এ ঘটনায় মারাত্মকভাবে দগ্ধ পাঁচজন কর্মীকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। জানা গেছে, মধ্যপ্রদেশের রাজধানী ভূপালের প্রায় ৪৩৭ কিলোমিটার দক্ষিণপূর্বে বালাঘাট জেলার খাইরি গ্রামে ওই আতশবাজির কারখানায় বুধবার রাতের এ অগ্নিকাণ্ডের পর একের পর এক বিস্ফোরণের ঘটনা ঘটে। বালাঘাট জেলা কালেক্টর ভরত যাদব সিনহুয়াকে বলেন, এ ঘটনায় দগ্ধ ১০ জনের মধ্যে পাঁচজন হাসপাতালে মারা গেছে। ফলে মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়ালো।

মাংস খেয়ে নিলো ব্যাকটেরিয়া : ট্যাটুই ডেকে আনলো মরণ

মাথাভাঙ্গা মনিটর: দুই মাস আগে পায়ে নতুন এক ট্যাটু করিয়েছিলেন যুক্তরাষ্ট্রের টেক্সাসের এক ব্যক্তি। এর পাঁচদিন পর মেক্সিকো উপসাগরে সাঁতার কাটতে যান তিনি। আর সেখান থেকেই মাংসখেকো ব্যাকটেরিয়ার সংক্রমণে অবশেষে মারা যান তিনি।  জানা গেছে, ওই ব্যক্তি তার ট্যাটুতে লেখেন ‘যিশু আমার জীবন’। গোড়ালির কাছে ওই ট্যাটুতে অনেক ব্যথা হবার পর তাকে ডালাসের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সংক্রমণ এড়াতে ট্যাটুটি পরিষ্কার রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। অসুস্থ ওই ব্যক্তি চিকিৎসকদের জানান, তার অ্যালকোহল সিরোসিসে আক্রান্ত হবার ইতিহাস রয়েছে এবং তিনি দিনে ছয়টি বিয়ার পান করেন। তবে হাসপাতালে ভর্তি হবার ২৪ ঘণ্টা পর সেপটিক শকে চলে গেলে তাকে লাইফ সাপোর্টে রাখেন চিকিৎসকরা। তার শরীরে মাংসখেকো ব্যাকটেরিয়া ভিব্রিও ভালনিফিকাসের উপস্থিতি পাওয়া গেছে। ব্রিটিশ মেডিকেল জার্নালে বলা হয়েছে, এই ব্যাকটেরিয়াটি মেক্সিকো উপসাগরের উপকূলীয় পানিতে পাওয়া যায় এবং উষ্ণ আবহাওয়ায় সংক্রমণের সম্ভাবনা বাড়ে।