বিশ্ব টুকিটাকি : মসুলের টানেল থেকে আইএসের কিশোরী জার্মান স্নাইপার উদ্ধার

মসুলের টানেল থেকে আইএসের কিশোরী জার্মান স্নাইপার উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের মসুলে ১৬ বছর বয়সী এক জার্মান নারী যোদ্ধাকে আটক করেছে ইরাকি বাহিনী। লিন্ডা ওয়েনজেল নামের এই জার্মানির পুলসনিৎজ শহরের অধিবাসী, এই কিশোরী আইএসের স্নাইপার ছিলো বলে দাবি করা হচ্ছে। উদ্ধার হওয়ার পরে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ছবিতে দেখা যায় লিন্ডা ফ্যাকাসে ও ভীত চোখে তাকিয়ে আছে। ধুলায় মাখা শরীরে একটি রঙিন স্কার্ফ রয়েছে। উদ্ধারের পরে প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল লিন্ডা অপহৃত ইয়াজিদি নারী। জার্মানির বিল্ড সংবাদপত্র জানিয়েছে, এক বছর আগে বাড়ি থেকে নিখোঁজ হন লিন্ডা। তুরস্কের ইস্তাম্বুল হয়ে সিরিয়া-তুর্কি সীমান্ত দিয়ে আইএস নিয়ন্ত্রিত এলাকায় প্রবেশ করে লিন্ডা। সেখানে গিয়ে ইন্টারনেটে পরিচয় হওয়া জঙ্গির সাথে দেখা করে এবং তাকে বিয়ে করে। ওই জঙ্গিই লিন্ডাকে বাড়ি ছেড়ে আইএসে যোগ দিতে অনুপ্রাণিত করে।গত অক্টোবরে মসুলে ইরাকি বাহিনীর আক্রমণ শুরুর আগেই মসুলে আসে লিন্ডা। লিন্ডার বন্ধুরা জানিয়েছে, ২০১৬ সালে অনলাইনে চ্যাটরুমে জঙ্গির আদর্শে অনুপ্রাণিত হয় এবং ইসলাম গ্রহণ করে। এরপর সে আরবি শেখা শুরু করে। জানা গেছে সে স্কুলে কোরান শরীফ নিয়ে যেত এবং ইসলামে তার মুগ্ধতার কথা সবাইকে বলত। সে তার নাম বদলে মরিয়ম রাখে।

বংশের বাতি না আসায় মেয়েকে জঙ্গলে ফেলে দিলেন মা

মাথাভাঙ্গা মনিটর: বংশে বাতি দেয়ার জন্য পুত্র সন্তান না হওয়ায় সদ্যোজাত দ্বিতীয় মেয়েকে জঙ্গলে ফেলে এসেছেন খোদ জন্মদাত্রী মা। আর এমন ন্যাক্কারজনক কাজে জন্মদাত্রী মাকে সহায়তা করেছেন তার নিজ মা। সম্প্রতি পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার এ ঘটনায় এখন অফলাইন ও অনলাইনে তুলেছে তুমুল ঝড়। চলতি বছরের জানুয়ারিতে দ্বিতীয়বার মেয়ে হওয়ার পর থেকেই মন খারাপ ছিল ওই মায়ের। তার উপরে ডাক্তারবাবুরা বলে দিয়েছেন, সদ্যোজাতের পায়ের টিউমার খারাপ দিকে গড়াতে পারে।
এ অবস্থায় ১০ জুলাই বাঁকুড়া মেডিকেল কলেজ হাসপাতাল থেকে বন্ড দিয়ে শিশুকে ছাড়িয়ে নিয়ে যান মা। পরে সুযোগ বুঝে রাতের অন্ধকারে সদ্যোজাত মেয়েকে জঙ্গলে ফেলে আসেন। শ্বশুরবাড়ি ফিরে স্বামী-সহ সকলকে জানিয়ে দিয়েছিলেন মেয়ে মরে গিয়েছে।

বরফের নিচে মিললো ৭৫ বছর ধরে নিখোঁজ দম্পতির মৃতদেহ

মাথাভাঙ্গা মনিটর: সুইজারল্যান্ডে একটি ক্রমশ ছোট হতে থাকা হিমশৈলের নিচে দুটি মৃতদেহ পাওয়া গেছে। জানা গেছে এই দুইজন হচ্ছেন ৭৫ বছর আগে ১৯৪২ সালে নিখোঁজ হওয়া মার্সেলিন ও ফ্রান্সিন দুমোলিন দম্পতি। ১৯৪২ সালে আল্পস পর্বতে নিজেদের গবাদি পশুর খোঁজ নিতে গিয়ে নিখোঁজ হন এই দম্পতি। তাদের সাত সন্তান ছিলো। এদের মধ্যে সবার ছোট মার্সেলিন উদ্রি দুমোলিনের বয়স ৭৯ বছর। বাবা-মার মৃতদেহর খোঁজ পাওয়ায় গভীর প্রশান্তি পেয়েছেন কারণ তিনি এখন তাদের প্রাপ্য শেষকৃত্যটি করতে পারবেন। তিনি বলেন, আমাদের সারাজীবন তাদের খোঁজ করে শেষ হয়েছে। পরিচয় নিশ্চিত করতে ডিএনএ টেস্ট করা হবে। স্থানীয় পুলিশ জানিয়েছে, গত সপ্তাহে স্যানফ্লেউরন হিমশৈলে একজন স্কি লিফট শ্রমিক এই দুই জনের মৃতদেহর সন্ধান পান। প্রতিষ্ঠানটির পরিচালক বার্নহার্ড শ্যানেন বলেন, ওই কর্মী আমাদের বলে বরফের নিচে সে কিছু ব্যাকপ্যাক, টিন ও গ্লাসের বোতল এবং নারী ও পুরুষের জুতার পাশাপাশি একজনের শরীরের কিছু অংশ দেখা যাচ্ছে। যে পোশাক তারা পরিধান করে আছেন তাতে মনে হচ্ছে ৭০-৮০ বছর ধরে তারা সেখানে পড়ে বাছে।

কানাডায় দাবানল : ৪০ হাজার মানুষ স্থানান্তর

মাথাভাঙ্গা মনিটর: কানাডায় দাবানল ভয়াবহভাবে ছড়িয়ে পড়ায় প্রাণভয়ে প্রায় ৪০ হাজার স্থানীয় বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে গেছে। এর মধ্যে ব্রিটিশ কলাম্বিয়ায় স্মরণকালের সবচেয়ে বেশি লোককে অন্যত্র সরিয়ে নিতে হয়েছে। সোমবার দেশটির কর্মকর্তারা একথা জানান। জননিরাপত্তামন্ত্রী রাল্ফ গুডালে জানান, পশ্চিমাঞ্চলীয় প্রদেশটির দাবানল নিয়ন্ত্রণে সারা দেশ থেকে কয়েক হাজার দমকল কর্মী ও কয়েকশ’ আকাশ যান মোতায়েন করা হয়েছ। এমনকি অস্ট্রেলিয়া থেকেও অতিরিক্ত দমকল কর্মী আনা হচ্ছে। তিনি বলেন, দেশটিতে এই দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলটিতে এখন পর্যন্ত ৩৯ হাজার মানুষ বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে গেছে। প্রাকৃতিক দুর্যোগটির কারণে নিরাপত্তামূলক পদক্ষেপ হিসেবে মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে। এটা ব্রিটিশ কলাম্বিয়ায় স্মরণকালে সবচেয়ে বেশি লোককে অন্যত্র সরানোর ঘটনা।