বিশ্ব টুকিটাকি : ভারত-চীন সীমান্তে এক ঘণ্টার যুদ্ধ

ভারত-চীন সীমান্তে এক ঘণ্টার যুদ্ধ

মাথাভাঙ্গা মনিটর: চীনের সেনারা ভারতের উত্তরখণ্ডে গত সপ্তাহে ঢুকে পড়েছিলো এবং ভারতের সেনাদের সাথে ১ ঘণ্টা লড়াই করেছে। রাজ্যের মূখ্যমন্ত্রী হারিশ রাওয়াত নিশ্চিত করেছেন এই খবর। মুখোমুখি লড়াইয়ের পরে দু পক্ষ নিজের অবস্থানে ফিরে গেছে। হামলাটি ভারত ও চীন সীমান্তের ৮০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে হয়েছে বলে নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি। উত্তরখণ্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত বলেন, আমি নিশ্চিত কেন্দ্রীয় সরকার এ বিষয়ে ব্যবস্থা নেবে। উত্তরখণ্ডের পার্বত্য জেলা চামোলিতে এই আক্রমণের ঘটনা ঘটে বলে জানিয়েছেন তিনি। রাওয়াত যোগ করেন, এটা দুশ্চিন্তার কারণ। আমাদের সীমান্ত শান্তিপূর্ণ ছিলো। আমরা সতর্ক প্রহরা বাড়ানোর আবেদন করেছি। ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, গত ১৯ জুলাইয়ে এই সংশ্লিষ্ট প্রতিবেদন কেন্দ্রীয় সরকারের কাছে দেয়া হয়েছে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কিরেন রিজ্জু বলেছেন, আমরা এই বিষয়ে বিস্তারিত প্রতিবেদন চাইবো।

সিরিয়ায় কামিশলি শহরে আইএসের জোড়া বোমা হামলা, নিহত ৪৪

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় কুর্দি অধ্যুষিত কামিশলি শহরে জোড়া বোমা হামলায় ৪৪ জন নিহত হয়েছে। গতকাল বুধবার তুরস্ক সীমান্তের নিকটবর্তী শহরে এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, একটি হামলা হয়েছে কুর্দি নিরাপত্তা বাহিনীর সদর দফতরের সামনে। অন্য হামলাটি মোটরবাইকের মাধ্যমে করা হয়েছে বলে জানিয়েছে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম। এর আগেও কুর্দি অধ্যুষিত এলাকায় হামলা চালিয়েছে আইএস। এর আগে মার্কিন জোট সমর্থিত কুর্দিযোদ্ধাদের সংগঠন সিরিয়ান ডেমোক্রেটিক ফ্রন্ট হাসাকেহ প্রদেশে আইএসের বিরুদ্ধে অভিযান শুরু করে। আইএসের কথিত বার্তা সংস্থা আমাক থেকে বলা হয়, স্থানীয় পুলিশ সেন্টারের সামনে ও এবং একটি সরকারি ভবনের সামনে তাদের যোদ্ধারা আত্মঘাতী হামলা করেছে।

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনের দিনক্ষণ ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: ইরানের গার্ডিয়ান কাউন্সিল বুধবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে। আগামী বছর ১৯ মে নির্বাচনটি অনুষ্ঠিত হবে। দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এ নির্বাচনে জয়লাভ করে দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন বলে ধারণা করা হচ্ছে। রুহানি শক্তিধর দেশগুলোর সাথে ইরানের পরমাণু কর্মসূচি হ্রাস করার চুক্তি করেছেন। বিনিময়ে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। রুহানি দেশের অভ্যন্তরে রক্ষণশীলদের ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হচ্ছেন। রক্ষণশীলরা পশ্চিমা দেশগুলোর সাথে সীমিত সম্পর্ক রাখতে চাইছে। পশ্চিমা বিশ্বের সাথে এই পরমাণু চুক্তির ফলে ইরান কিছুটা অর্থনৈতিক সুবিধা লাভ করেছে। ইরানের কয়েকটি সরকারি কোম্পানিকে অতিরিক্ত অর্থ প্রদান সংক্রান্ত একটি কেলেঙ্কারির সাথে রুহানি জড়িয়ে পড়েন। গণমাধ্যমে কোম্পানিগুলোকে প্রদত্ত অর্থের পরিমাণ ফাঁস হয়ে যাওয়ার পর এই কেলেঙ্কারির সাথে রুহানি জড়িত বলে অভিযোগ ওঠে। ১৯৭৯ সালের পর থেকে ইরানের সকল প্রেসিডেন্ট পর পর দুই মেয়াদে নির্বাচিত হয়েছেন।

প্রধানমন্ত্রী মোদিকে সাসপেন্ড করার দাবি জানালেন ভগবন্ত মান

মাথাভাঙ্গা মনিটর: আম আদমি পার্টি’র সংসদ সদস্য ভগবন্ত মান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে সমন পাঠানোর দাবি তুলেছেন। তিনি গত মঙ্গলবার সংসদের স্পিকার সুমিত্রা মহাজনকে রীতিমত নিজস্ব প্যাডে চিঠি লিখে ওই দাবি জানিয়েছেন। সংসদ্রে ভিডিও চিত্র ধারণ করে বিপাকে পড়া আম আদমি পার্টির সদস্য ভগবন্ত মান স্পিকারকে চিঠিতে জানিয়েছেন, ‘গত সোমবার আপনি আমার ভিডিও তৈরি করা নিয়ে এক কমিটি গঠন করেছেন। ওই কমিটি তদন্ত করে দেখবে ভিডিওতে সংসদের নিরাপত্তা হুমকির মুখে পড়েছে কি না। ২০০১ সালে আইএসআই সংসদে হামলা করেছিলো। ফের ২০১৬ তে আইএসআই পাঠানকোট বিমানঘাঁটিতে হামলা চালায়। প্রধানমন্ত্রী সেই আইএসআইকে পাঠানকোট বিমানঘাঁটিতে সসম্মানে ডেকে তাদের ঘুরিয়েছেন। আইএসআই গোটা বিমানঘাঁটির নকশা তৈরি করে নিয়ে গেছে। এতে কী গোটা দেশের নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়েনি? ভগবন্ত মান স্পিকার সুমিত্রা মহাজনকে লেখা ওই চিঠিতে আরো বলেছেন, ‘আমার ভিডিও তৈরি কি দেশের নিরাপত্তার জন্য হুমকি, না প্রধানমন্ত্রী আইএসআইকে ডেকে যেভাবে বিমানঘাঁটি ঘুরিয়েছেন সেটি দেশের নিরাপত্তার জন্য হুমকি?