বিশ্ব টুকিটাকি : ভারতের কারাগারে বন্দীদের সংঘর্ষ : দুই সৌদি নাগরিকসহ নিহত ৩

ভারতের কারাগারে বন্দীদের সংঘর্ষ : দুই সৌদি নাগরিকসহ নিহত ৩

মাথাভাঙ্গা মনিটর: ভারতের উত্তর-পূর্বাঞ্চল মনিপুরের একটি কারাগারে বন্দীদের মধ্যে সংঘর্ষে দুই সৌদি নাগরিকসহ অন্তত তিনজন নিহত হয়েছেন। পুলিশের একজন মুখপাত্র জানান, রাজ্যের রাজধানী ইম্ফলে রাজ্যের কেন্দ্রীয় কারাগারে শনিবার ভোরে এ ঘটনা ঘটেছে। খবর আরব নিউজের। রাজ্যের অতিরিক্ত পুলিশ মহাপরিচালক পি ডোঙ্গেল সাংবাদিকদের বলেন, কারাগারের একই সেলে অন্য বন্দীরা হামলা চালায় দুই সৌদি নাগরিকের ওপর। পরে সেলের অন্য এক বন্দীর ওপর হামলা চালায় ওই দুই সৌদি। হামলা-পাল্টা হামলার খবর ছড়িয়ে পড়লে অন্য বন্দীরা সৌদি নাগরিকদের ওপর হামলা চালায়। এতে ওই দুই সৌদির প্রাণহানি ঘটে।

যুক্তরাষ্ট্রে বাসায় পার্টিতে গুলি : নিহত ৩

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেটে রাতে একটি বাড়িতে পার্টি চলাকালে অস্ত্রধারীর গুলিতে তিনজন নিহত হয়েছেন। সিয়াটল শহরের ২৫ মাইল উত্তরে কানাডা সীমান্তবর্তী মাকলটিও এলাকায় শুক্রবার রাতে এ হামলা হয় বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে। হামলার পর শনিবার ভোরের দিকে সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। মাকলটিওর মেয়র জেনিফার গ্রেগারসন এক সংবাদ সম্মেলনে বলেন, আজ আমাদের কমিউনিটি একটি বড় ধরনের ক্ষতির সম্মুখীন হলো। অনেক তরুণ এমন ঘটনা দেখেছে ও শুনেছে, যার অভিজ্ঞতা কখনও কারও হওয়া উচিত নয়। ওই পার্টিতে ১৫ থেকে ২০ জন তরুণ ছিলেন বলে পুলিশ জানিয়েছে। তবে নিহতদের নাম এবং সন্দেহভাজনের পরিচয় প্রকাশ করা হয়নি। স্থানীয় পুলিশ এক টুইটে হামলায় ব্যবহৃত অস্ত্র উদ্ধারের কথা বললেও সেটি কী অস্ত্র তা প্রকাশ করেনি। তবে হামলায় রাইফেল ব্যবহৃত হয় বলে স্থানীয় সংবাদ মাধ্যমে এসেছে।

পাকিস্তানে বন্যার পানিতে ২৬ বরযাত্রীর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানে বরযাত্রিবাহী একটি গাড়ি বন্যার পানিতে ভেসে গিয়ে গিরিখাতে পড়ে অন্তত ২৬ জন নিহত হয়েছে। দেশটির কর্মকর্তারা খবরটি নিশ্চিত করেছেন। পার্বত্য খাইবার এলাকার স্থানীয় সরকারি কর্মকর্তারা জানান, ২৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। হতাহতদের অধিকাংশই নারী ও শিশু। আফগান সীমান্তবর্তী পাকিস্তানের উপজাতীয় জেলাগুলোর অন্যতম খাইবারের একটি প্রত্যন্ত গ্রামে বরযাত্রী বহনকারী একটি পিক-আপ ট্রাক বন্যার পানিতে ভেসে গিয়ে এ দুর্ঘটনা ঘটে। মেহসুদ জানান, নিখোঁজদের উদ্ধারে তল্লাশি চলছে। তবে পার্বত্য এলাকা হওয়ায় উদ্ধার কর্মীরা অসুবিধার সম্মুখীন হচ্ছেন। পাকিস্তানে এ মাসের গোড়ার দিকে থেকে প্রবল মৌসুমী বৃষ্টি শুরু হয়। এতে খাইবার-পাখতুন খোয়া ও পাঞ্জাবের মধ্যাঞ্চলের প্রদেশগুলো মারাত্মক বন্যা কবলিত হয়েছে।

বিহার ও আসামে বন্যায় নিহত ৫২

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিহার ও আসামে বন্যায় ৫২ জন নিহত এবং প্রায় ২৫ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এ পরিস্থিতিকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, বন্যা দুর্গতদের সাহায্যে সরকার সব রকম ব্যবস্থা গ্রহণ করেছে। সরকারের উদ্যোগে ক্ষতিগ্রস্ত লোকজন সন্তোষ প্রকাশ করেছে। বর্তমান পরিস্থিতিকে জাতীয় দুর্যোগ ঘোষণা করে এ সমস্যার সমাধান করা যাবে না। বরং বন্যা জনিত ভয়াবহ পরিস্থিতি মোকাবেলায় কার্যকর পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। শুক্রবার হেলিকপ্টারে করে নাগাঁ, মরিগাঁ ও কাজিরাঙা জাতীয় পার্কের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষন করেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ। এনডিটিভির খবরে বলা হয়, আসাম ও বিহারে প্রায় ৪৩ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় অনেক পরিবার নৌকায় বসবাস করছে। এক শিংয়ের গণ্ডারের আবাস কাজিরাঙা জাতীয় পার্কের প্রায় ৮০ শতাংশ ভূমি বন্যার পানিতে তলিয়ে গেছে। ভারতীয় সেনাবাহিনীর নয়টি দল উদ্ধার কাজে অংশ নিচ্ছে।

৬ বছরের শিশুকে বিয়ে করে কারাগারে ধর্মীয় নেতা

মাথাভাঙ্গা মনিটর: ছয় বছরের এক শিশুকে বিয়ে করার অভিযোগে ৬০ বছর বয়সী আফগান এক ধর্মীয় নেতাকে গ্রেফতার করা হয়েছে। গতকাল শুক্রবার ঘোর প্রদেশের মধ্যাঞ্চলে ঘটে এ ঘটনা। ঘোর প্রদেশে ১৪ বছরের এক অন্তঃসত্ত্বা কিশোরীকে পুড়িয়ে হত্যার ঘটনায় যখন দেশটিতে তোলপাড় চলছে, এর পরের দিনই গ্রেফতারের এ ঘটনা ঘটলো। কর্তৃপক্ষ জানায়, ধর্মীয় এই নেতার নাম মোহাম্মদ করিম। তিনি দাবি করেছেন, ওই শিশুটির মা-বাবা ‘ধর্মীয় উৎসর্গ’ হিসেবে শিশুটিকে তাঁর হাতে তুলে দিয়েছেন।

হিলারির প্রচারণা শিবিরে সাইবার হামলা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের অন্যতম রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির ওপর বড় ধরনের সাইবার হামলার পাশাপাশি আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দলটির প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা শিবিরের একটি কম্পিউটার নেটওয়ার্কও হ্যাকিংয়ের শিকার হয়েছে। ঘটনাটি সম্পর্কে অবহিত ব্যক্তিরা বার্তা সংস্থা রয়টার্সকে শুক্রবার বিষয়টি জানিয়েছেন। ডেমোক্রেটিক দলের জাতীয় কমিটি বা ডিএনসি ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের প্রার্থীদের জন্য দলটির তহবিল সংগ্রহকারী কমিটির কম্পিউটার নেটওয়ার্ক হ্যাকিংয়ের শিকার হওয়ার পর সর্বশেষ হামলার ঘটনাটি ঘটেছে।