বিশ্ব টুকিটাকি : বিদেশি শ্রমিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কঠোর হচ্ছে যুক্তরাষ্ট্র

বিদেশি শ্রমিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কঠোর হচ্ছে যুক্তরাষ্ট্র

মাথাভাঙ্গা মনিটর: বিদেশি শ্রমিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কঠোরতা আনছে ট্রাম্প প্রশাসন। দক্ষ শ্রমিকদের কাজে নিয়োগের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভিসা কর্মসূচি নিয়ন্ত্রণের উদ্দেশ্যে গতকাল মঙ্গলবারই নির্বাহী আদেশ জারি করার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এদিকে এক পরিসংখ্যানে দেখা গেছে, ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর দেশটিতে অভিবাসী গ্রেফতার ৩২.৬ শতাংশ বেড়ে গেছে। মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসের দুই জ্যেষ্ঠ কর্মকর্তা স্থানীয় সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, দক্ষতাপূর্ণ কাজে বিদেশিদের নিয়োগ নিয়ন্ত্রণের বিষয়ে ট্রাম্প নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন। ‘মার্কিন পণ্য ক্রয় ও মার্কিনিদের নিয়োগ করার লক্ষ্যে’ এ আদেশ জারি করা হবে বলে কর্মকর্তারা জানান।  ধারণা করা হচ্ছে, ‘আমেরিকা ফার্স্ট’ নীতির আওতায় মার্কিন অভিবাসন প্রক্রিয়ায় সংস্কার ও দেশে উৎপাদিত পণ্য কিনতে জনগণকে উৎসাহিত করার লক্ষ্যেই  ট্রাম্পের এই নির্বাহী আদেশ।

 

যুক্তরাজ্যে মধ্যবর্তী নির্বাচনের ঘোষণা দিলেন থেরেসা মে

মাথাভাঙ্গা মনিটর: আগামী ৮ জুন যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনের পরিকল্পনার কথা ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি বলেন ৮ জুন নির্বাচনের জন্য তিনি সংসদে প্রস্তাব আনবেন। এর আগে একাধিকবার প্রধানমন্ত্রী মে মধ্যবর্তী নির্বাচনের সম্ভাবনা নাকচ করেছেন। ফলে তার এই ঘোষণা অনেককেই অবাক করেছে। যুক্তরাজ্যের বর্তমান সংসদের মেয়াদ ২০২০ সাল পর্যন্ত। নতুন নির্বাচনের ঘোষণার কারণ দিয়ে ব্যাখ্যা করে থেরেসা মে বলেন, ব্রেক্সিট পরবর্তী সময়ে যুক্তরাজ্যের সরকারের নিশ্চয়তা, স্থিতিশীলতা ও শক্তিশালী নেতৃত্ব প্রয়োজন। তিনি বলেন, ব্রেক্সিট পরবর্তী বিভেদ দেশ কাটিয়ে উঠলেও ওয়েস্ট মিনিস্টার (পার্লামেন্ট) সেটা পারছে না। বুধবার থেরেসা মের প্রস্তাবের বিষয়ে পার্লামেন্টে ভোট অনুষ্ঠিত হবে। মে অভিযোগ করেন, বিরোধী রাজনৈতিক দলগুলো এটি নিয়ে রাজনৈতিক খেলা খেলছে। তিনি বলেন, এই কারণে ব্রেক্সিট বিষয়ে আমাদের সফলতায় ঝুকির সৃষ্টি হয়েছে এবং এতে আমাদের দেশে অনিশ্চয়তা ও অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হবে। তাই আমাদের একটি সাধারণ নির্বাচন প্রয়োজন এবং এখনই প্রয়োজন।

 

লাইভ হত্যাকাণ্ডের পর নতুন করে ভাবছে ফেসবুক

মাথাভাঙ্গা মনিটর: ফেসবুক লাইভে স্টিভ স্টিফেন্স নামের এক ব্যক্তি হত্যাকাণ্ড ঘটনা প্রচারের পর সহিংস কনটেন্টের বিষয়ে নতুন ব্যবস্থা নেয়ার কথা ভাবছে ফেসবুক। টেক জায়ান্টটির এক নির্বাহী বলেন, আমরা জানি আমাদের আরও অনেক কিছু করার আছে। স্টিফেন্সের হত্যাকাণ্ডের ভিডিও ফেসবুকে ২ ঘণ্টা ছিলো। ৭৪ বছর বয়সী রবার্ট গডউইনকে হত্যার দায়ে তাকে খুঁজছে পুরো মার্কিন যুক্তরাষ্ট্রের পুলিশ। পরে ফেসবুক লাইভে এসে আবারও স্টিফেন্স আরও ১৩ জনকে হত্যার কথা বলে। দুই ঘণ্টা পর্যন্ত ভিডিওটি সরিয়ে না নেয়ায় ফেসবুকের জোরালো সমালোচনা হচ্ছে। এই বিষয়ে ফেসবুকের গ্লোবাল অপারেশনসের জাস্টিন অসোফস্কি বলেন, সম্প্রতি ভয়াবহ ঘটনার প্রেক্ষিতে আমার সহিংস কনটেন্টের বিষয়ে যাতে মানুষ রিপোর্ট করতে পারে সেটি নিশ্চিত করতে আমাদের নীতি পর্যালোচনা করছি।

 

ভারতের শীর্ষ মাওবাদী নেতা বগুড়ার নারায়ণের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভারতের শীর্ষ মাওবাদী নেতা কমরেড নারায়ণ স্যান্নাল ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। গত সোমবার রাতে দক্ষিণ কোলকাতার একটি হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮০ বছর। তিনি বাংলাদেশের বগুড়া জেলায় জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা বগুড়া জেলা কংগ্রেসের সভাপতি ছিলেন। ১৯৪০ এর দশকে নারায়ণ এবং তার পরিবার দেশ ছেড়ে পশ্চিমবঙ্গে চলে যান। সেখানে তিনি একটি ব্যাংকে চাকরি নেন। পরে চাকরি ছেড়ে মাওবাদী রাজনীতিতে জড়িয়ে পড়েন। কমরেড নারায়ণ নিষিদ্ধ ঘোষিত কমিউনিস্ট পার্টি অব ইনডিয়া-মাওবাদীর (সিপিআই-এম) পলিটব্যুরোর সদস্য ছিলেন। পার্টির সাধারণ সম্পাদক মুপাল্লা লকশমানা রাওয়ের পর তাকেই সর্বোচ্চ নেতা মনে করা হতো। তিনি ১৯৭২-৭৩ সালে গ্রেফতার হন এবং বামফ্রন্ট ক্ষমতায় আসার কিছুদিন পর ১৯৭৭ সালে সাধারণ ক্ষমতার আওতায় আরও অনেক মাওবাদী নেতার সাথে মুক্তি পান। মুক্তির পর ফের মাওবাদী রাজনীতিতে সক্রিয় হন তিনি। তার প্রচেষ্টায় ৮০ ও ৯০’র দশকে বিভিন্ন গ্রুপে বিভক্ত মাওবাদীরা ঐক্যবদ্ধ হতে শুরু করে।