বিশ্ব টুকিটাকি : ফিলিপাইনের জেলখানায় পুলিশের গুলিতে মেয়র নিহত

গুজরাটে মিনিবাস-ট্রাক সংঘর্ষ ১৪ পুণ্যার্থী নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের গুজরাটে মিনিবাস ও ট্রাক সংঘর্ষে ১৪ পুণ্যার্থী নিহত হয়েছেন। এই ঘটনায় তিনজন মারাত্মকভাবে আহত হয়েছেন। গতকাল শনিবার দেশটির পুলিশের বরাত দিয়ে দ্য হিন্দু এই তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আহমেদাবাদ জেলায় ভালথিরা পটিয়া গ্রামের কাছে শুক্রবার রাতে এই দুর্ঘটনা ঘটে। বাসটি ১৭ জন পুণ্যার্থী নিয়ে সোখদা যাচ্ছিলো। এ সময় এটি দ্রুতগামী ট্রাকের সঙ্গে সংঘর্ষ হলে এই হতাহতের ঘটনা ঘটে। পুণ্যার্থীরা পঞ্চমহল জেলার পাভাগাধ তীর্থস্থানে গিয়েছিলেন। দুর্ঘটনার জন্য দায়ী ট্রাক ও চালক পালিয়ে গেছে বলে জানিয়েছেন কোথ পুলিশ স্টেশনের এক কর্মকর্তা। ধোকলার ডিওয়াইএসপি এইচ জে পারমার বলেছেন, ধোকলা-বাগোদারা হাইওয়েতে এই দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই ১৪ জন মারা যান। আহত তিনজনকে আহমেদাবাদ বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মুম্বাইয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৬ আহত ৩

মাথাভাঙ্গা মনিটর: মুম্বাইয়ে সড়ক দুর্ঘটনায় ৬ জন নিহত ও ৩ জন আহত হয়েছেন। নিহতরা একই পরিবারের সদস্য বলে প্রাথমিকভাবে জানা যায়। মুম্বাই পুলিশের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, দক্ষিণ মুম্বাইয়ের ইস্টার্ন ফ্রি ওয়েতে একটি ট্যাক্সি দুর্ঘটনায় পড়ে। এ সময় ঘটনাস্থলেই মারা যায় ৬ জন। স্থানীয়রা আহত অপর তিনজনকে উদ্ধার করে নিকটস্থ জেজে হাসপাতালে নিয়ে যায়। এই ঘটনায় মুম্বাইয়ের সড়কটি জুরে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। নিহত ও আহতদের পরিচয় নিশ্চিত করতে পারেনি মুম্বাই পুলিশ।

ফিলিপাইনের জেলখানায় পুলিশের গুলিতে মেয়র নিহত

মাথাভাঙ্গা মনিটর: মাদক চোরাকারবারি বিষয়ক দুর্নীতিতে জড়িত থাকার অপরাধে আটক ফিলিপাইনের এক মেয়রকে জেল খানায় গুলি করে হত্যা করেছে দেশটির পুলিশ। দেশটির আলবুয়েরো শহরের মেয়র রোল্যান্দো স্পিনোসাকে তল্লাশি করতে চাইলে সে গুলি চালায় বলে অভিযোগ করে দেশটির পুলিশ বিভাগ জানায়, তার কাছে থাকা বন্দুক দিয়ে সে গুলি চালানো শুরু করলে আত্মরক্ষার্থে পুলিশ গুলি করে। মাদক চোরাকারবারি হত্যার বিষয়ে রদ্রিগো দুতের্তের নেয়া শপথের পরপর এই ঘটনা ঘটল। গত সপ্তাহে মাদক চোরাচালান বিষয়ে নতুন তথ্য পায় দেশটির পুলিশ। এ সময় সেখানকার এক মাদকপাচারের শীর্ষ নেতা ও মেয়র রোল্যান্দোর নাম ঘোষণা করা হয়। উল্লেখ্য, মাদকের বিরুদ্ধে দুতের্তে যুদ্ধ ঘোষণার পর এখন পর্যন্ত এর সঙ্গে জড়িত ৪ হাজার মানুষকে বিচার বহির্ভূতভাবে হত্যা করা হয়েছে। বিষয়টি তীব্রভাবে সমালোচিত হচ্ছে মানবাধিকার সংগঠনগুলোর কাছে।

ইরাকি নাগরিক বহনকারী গাড়িবহরে বোমা হামলা নিহত ১৮

মাথাভাঙ্গা মনিটর: মসুলে আইএসের কবল থেকে পালিয়ে আসা ইরাকি নাগরিকদের বহনকারী গাড়ি বহরে বোমা হামলার ঘটনায় ১৮জন নিহত হয়েছেন। রয়টার্স ইরাকের পুলিশের বরাত দিয়ে জানায়, পরিবারগুলোকে নিয়ে গাড়ি বহরটি আসার পথে আগেই পুতে রাখা বোমা বিস্ফোরিত হয়। ইরাকের ওই অঞ্চলের পুলিশ কর্মকর্তা  নিমা আল-জবুরি বলেন, ইসলামিক স্টেটের (আইএস) দখলে থাকা মসুলের ১২০ কিলোমিটার দূরে অবস্থিত হাওইজা থেকে কিছু পরিবারকে নিয়ে নিরাপদ দূরত্বে যাওয়া চেষ্টা করছিলো ইরাকের পুলিশ। এ সময় রাস্তায় পুতে রাখা বোমা বিস্ফোরিত হয়। সেখানে নিহত ১৭ জন ইরাকের সাধারণ নাগরিক। অপর একজন পুলিশ বাহিনীর সদস্য যে গাড়িটি চালিয়ে নিয়ে আসছিলো। হামলায় গাড়িটিতে থাকে কেউ বাঁচেনি বলেও জানান তিনি। তাইগ্রিস নদীর নিকটে এই ঘটনা ঘটে।

কাশ্মীর সীমান্তে আবারও সেনা বাড়াচ্ছে পাকিস্তান

মাথাভাঙ্গা মনিটর: থামছেই না কাশ্মীর ইস্যু। কখনো জম্মু-কাশ্মীর সীমান্ত থমথমে পরিবেশ, আবার কখনো গোলাগুলির শব্দে ভীতুসন্ত্রস্ত সেখানকার মানুষ। এদিকে আবারও বড় হামলায় আশঙ্কা দেখা দিয়েছে, কাশ্মীর সীমান্তে পাকিস্তান রেঞ্জার্স সরিয়ে তাদের সেনা সংখ্যা বাড়িয়েছে বলে আর্ন্তজাতিক সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। তাহলে কী যুদ্ধের জন্য পাকিস্তান প্রস্তুত হচ্ছে! জম্মু সীমান্তে ইঙ্গিতটা তেমনই। ১৯০ কিলোমিটার দীর্ঘ আন্তর্জাতিক সীমান্তের ও পারে উত্তরোত্তর বাড়ানো হচ্ছে পাক সেনাবাহিনীর জওয়ানের সংখ্যা। আন্তর্জাতিক সীমান্তের ও পারে যে চৌকি ও ক্যাম্পগুলিতে এতোদিন মোতায়েন থাকত পাক রেঞ্জার্স, সেখানে তাদের সরিয়ে আনা হচ্ছে সেনা জওয়ানদের। কোথাও পাক সেনাবাহিনীর সংখ্যা বাড়ানো হয়েছে উল্লেখযোগ্য ভাবে। কোথাও-বা সীমান্ত চৌকি ও ক্যাম্পগুলি পুরোপুরি তুলে দেওয়া হয়েছে পাক সেনাবাহিনীর হাতে। শুধু তাই নয়, জম্মু-কাশ্মীরে আন্তর্জাতিক সীমান্তের ও পারে চৌকি ও ক্যাম্পগুলিতে মজুত করা হচ্ছে অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ। কোন কোন র‌্যাঙ্কের সেনা অফিসার মোতায়েন করা হয়েছে আর তা কত সংখ্যায়, বিএসএফ তার খবরাখবর নেওয়ার চেষ্টা করছে।