বিশ্ব টুকিটাকি : না দিলে মাতৃসদন-বিদ্যালয়ে প্রবেশ নিষেধ!

বার্ড ফ্লু : যুক্তরাষ্ট্র থেকে ভিয়েতনামের মুরগি আমদানি স্থগিত

মাথাভাঙ্গা মনিটর: ভিয়েতনামের কৃষি ও পল্লি উন্নয়ন (এমএআরডি) মন্ত্রণালয় বার্ড ফ্লু ছড়িয়ে পড়ার আশঙ্কায় যুক্তরাষ্ট্র থেকে পোলট্রি ও এ সংশ্লিষ্ট পণ্য আমদানি স্থগিত করেছে। গতকাল সোমবার স্থানীয় সংবাদপত্র জানায়, ভিয়েতনাম তাপীয় প্রক্রিয়াকরণ ছাড়া যুক্তরাষ্ট্রের উইসকনসিন ও টেনেসি রাজ্য থেকে পোলট্রি আমদানি স্থগিত করবে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের এ দুই রাজ্যে ব্যাপকভাবে বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়েছে। এর ফলে এমএআরডি এসব এলাকা থেকে আসা শিপমেন্টগুলো কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে প্রাণী স্বাস্থ্য বিভাগের প্রতি আহ্বান জানিয়েছে।

 

টিকা না দিলে মাতৃসদনবিদ্যালয়ে প্রবেশ নিষেধ!

মাথাভাঙ্গা মনিটর: শিশুকে টিকা না দিলে কঠোর ব্যবস্থা গ্রহণের নীতি ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। নো জ্যাব নো প্লে (টিকা না নিলে নিষিদ্ধ) নীতির আওতায় টিকা ছাড়া শিশুদের মাতৃসদন ও প্রি-স্কুলে নিষিদ্ধ করা হবে। ইতোমধ্যে অস্ট্রেলিয়ার অনেক অঙ্গরাজ্যে এই নীতি প্রচলিত রয়েছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেছেন, এখন পুরো দেশজুড়ে এই আইন প্রচলন করা হবে। স্বাস্থ্যখাত নিয়ে কাজ করা ব্যক্তিরা এই উদ্যোগকে সমর্থন করেছেন। একটি সমীক্ষায় দেখা গেছে, ২ হাজার বাবা মার মধ্যে অন্তত ৫ ভাগ বা ১০০ জন তাদের শিশুকে পরিপূর্ণভাবে টিকা দেননি। হুপিং কফে মারা যাওয়া এক শিশুর উদাহরণ দিয়ে টার্নবুল বলেন, এটা কোনো তাত্ত্বিক কার্যক্রম নয় এটা জীবন ও মৃত্যুর প্রশ্ন। যদি কোনো বাবা-মা ঠিক করে যে তাদের সন্তানকে টিকা না দিলে তারা শুধু নিজেদের সন্তানকেই ঝুঁকির মধ্যে ফেলছে না, অন্যদের সন্তানদেরও ফেলছে। এর আগে কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্য আগেই এই নীতি গ্রহণ করেছে।

 

আইএসের সাথে জড়িত সন্দেহে মালয়েশিয়ায় গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: মালয়েশীয় পুলিশ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সাথে জড়িত থাকার সন্দেহে সাতজনকে গ্রেফতার করেছে। এদের মধ্যে পাঁচজন ফিলিপাইনের নাগরিক এবং মালয়েশিয়ার একজন অভিবাসন কর্মকর্তা রয়েছে। গতকাল সোমবার পুলিশের মহাপরিদর্শক খালিদ আবু বকর এক বিবৃতিতে বলেন, জানা গেছে গ্রেফতার হওয়া ফিলিপাইনের এক নাগরিক মালয়েশিয়ার পলাতক ড. মোহাম্মাদ আহমেদ ও মোহাম্মাদ জরাইমী আওয়াং রাইমীর অর্থের জোগানদাতা ছিলেন। তিনি মালয়েশিয়ায় স্থায়ীভাবে বসবাস করেন। এ সন্ত্রাসী গ্রুপের নিয়োগদাতা হিসেবে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে তিনি আইএসে যোগ দেন। খালিদ জানান, অপর দুজন ইন্দোনেশিয়ার তিন আইএস জঙ্গিকে মালয়েশিয়ার সাবাহ রাজ্য হয়ে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে যেতে সহযোগিতা করেন বলে ধারণা করা হচ্ছে।

 

হাইতিতে বাস দুর্ঘটনায় নিহত ৩৮

মাথাভাঙ্গা মনিটর: হাইতির উত্তরাঞ্চলের গোনাইভেস নগরীতে গত রোববার একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে ভিড়ের মধ্যে ঢুকে পড়ে। এতে অন্তত ৩৮ জন নিহত হয়েছে। ফরাসী ভাষার গণমাধ্যমে বলা হয়, গাড়িটি প্রথমে দুজন পথচারীকে ধাক্কা দেয়। এতে একজন মারা যায়। এরপর চালক ঘটনাস্থল থেকে পালাতে চেষ্টা করে। বেপরোয়া চালকটি রাস্তার ওপর ব্যান্ড মিউজিশিয়ানদের ওপর গাড়ি উঠিয়ে দেয়। এতে বেশ কয়েকজন প্রাণ হারায়। রাজধানী পোর্ট-অব প্রিন্স থেকে ১৫০ কিলোমিটার দূরে গোনাইভেস অবস্থিত। এই ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে। আহতদের হাসপাতালের জরুরি বিভাগে পাঠানো হয়। চালকটি পালিয়ে যেতে চেষ্টা করলে ক্ষুব্ধ জনগণ গাড়িটিতে আগুন ধরিয়ে দিতে চেষ্টা করে।