বিশ্ব টুকিটাকি : নাইজেরিয়ায় মসজিদে মহিলা বোমারুর হামলা : নিহত ২২

নাইজেরিয়ায় মসজিদে মহিলা বোমারুর হামলা : নিহত ২২

মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের মাইদুগুরির উপকণ্ঠের একটি মসজিদে দুই মহিলা বোমারুর হামলায় কমপক্ষে ২২ মুসল্লি নিহত হয়েছে। এ সময় আরো ১৭ জন আহত হয়েছে।
গতকাল বুধবার এ হামলার ঘটনা ঘটে বলে দেশটির উদ্ধারকর্মীদের অফিস থেকে জানানো হয়েছে। দেশটির কর্তৃপক্ষ জানায়, দুইটি বোমার একটি মসজিদের ভেতরে বিস্ফোরণ করা হয়, অন্যটি মসজিদের বাইরে।
এখন পর্যন্ত এ ঘটনায় কেউ দায় স্বীকার করে নেয়নি। তবে জঙ্গি সংগঠন বোকো হারাম এ হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারণা করছে নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী।

পাকিস্তানে সরকারি বাসে বোমা হামলায় নিহত ১৬

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের পেশোয়ারে সরকারি কর্মচারী বহনকারী একটি বাসে আত্মঘাতী বোমা হামলায় ১৬জন নিহত ও কমপক্ষে ২৫জন আহত হয়েছেন। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যের ব্যস্ত শহর সদরে বুধবার সকালে সরকারি কর্মীদের অফিসে নেয়ার সময় ওই হামলা হয়।
মো. কাশিফ নামে রাজ্য পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তা জানান, বাসটিতে ৪০ থেকে ৫০ জন যাত্রী ছিলেন। ধারণা করা হচ্ছে বোমাটি বাসের মধ্যে থেকেই বিস্ফোরণ ঘটানো হয়েছে।

উত্তর কোরিয়ায় কৃত্রিম ভূমিকম্প

মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়ায় কৃত্রিম ভূমিকম্পের ঘটনা শনাক্ত করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন সম্ভবত বিস্ফোরণের কারণে ভূমিকম্প হয়েছে সেখানে। রাজধানী পিয়ংইয়ং থেকে ৩৪ কিলোমিটার দূরে স্থানীয় সময় সাড়ে ১২টায় এই ভূমিকম্প রেকর্ড করা হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ২ দশমিক ২। গত জানুয়ারি মাসে পরীক্ষামূলক পারমাণবিক বোমা বিস্ফোরণের সময় এবারের চেয়ে অপেক্ষাকৃত শক্তিশালী ভূমিকম্প সৃষ্টি হয়েছিলো। তবে কর্মকর্তারা বলছেন এই ভূমিকম্পটি সম্ভবত পারমাণবিক বোমা বিস্ফোরণের কারণে হয়নি। একজন আবহাওয়া কর্মকর্তাকে উদ্ধৃত করে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়ানহপ জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ও তীব্রতা বিবেচনা করে মনে হচ্ছে পারমাণবিক বোমার কারণে এটি হয়নি। মাটির এক কিলোমিটার গভীরে অন্য কোন বিস্ফোরণে এটি সৃষ্টি হয়ে থাকতে পারে। দেশটির ওপর জাতিসংঘ এযাবত সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞার পর গত মঙ্গলবার ফের পারমাণবিক বোমা পরীক্ষা করার ঘোষণা দেয় দেশটি। গত সোমবারও ৩ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প হয়েছিলো দক্ষিণ কোরিয়ায়। তবে সেটি প্রাকৃতিক কারণে ঘটেছিলো।

২২ আরোহী নিয়ে আমাজনে বিমান বিধ্বস্ত

মাথাভাঙ্গা মনিটর: ইকুয়েডরের আমাজন অঞ্চলে সেনা বহনকারী একটি ছোট বিমান বিধ্বস্ত হয়ে এর ২২ আরোহীর সবাই নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ইসরাইলের তৈরি ছোট ওই আরাভা বিমানটি ইকুয়েডরের পূর্বাঞ্চলীয় প্রদেশ পাসতাজায় বিধ্বস্ত হয়। এতে ১৯ সেনা সদস্য, দু পাইলট ও একজন মেকানিক ছিলেন। ওই সেনাদলটি প্যারাস্যুটে করে নামার প্রশিক্ষণ নিতে যাচ্ছিলো। তবে এটি বিধ্বস্ত হওয়ার কারণ এখনও জানা যায়নি। উদ্ধারকর্মীদের সাথে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রিকার্ডো পাতিনোও ঘটনাস্থলে গেছেন।

ব্রাসেলসে পুলিশের গুলিতে নিহত ব্যক্তি আলজেরিয়ার নাগরিক

মাথাভাঙ্গা মনিটর: বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে জঙ্গিবিরোধী অভিযানে নিহত ব্যক্তির পরিচয় পাওয়া গেছে। তার নাম মোহাম্মদ বেলকাইদ। তিনি আলজেরিয়ার নাগরিক। প্যারিস হামলার সাথে জড়িতদের সন্ধানে এই অভিযান চালাচ্ছে বেলজিয়াম পুলিশ। অপর দুইজনকে ধরতে দ্বিতীয় দিনের মতো অভিযান চলছে সেখানে। পুলিশের এক স্নাইপারের গুলিতে নিহত হন বেলকাইদ। অ্যাপার্টমেন্টের জানালা থেকে পুলিশের দিকে গুলি ছোড়ার সময় তাকে গুলি করে এক স্নাইপার। অ্যাপার্টমেন্টে থাকা অপর দুজনকে ধরতে চিরুনি অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। এই ঘটনায় বেশ কয়েক পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। বেলজিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, অ্যাপার্টমেন্টটি থেকে ইসলামিক স্টেটের (আইএস) পতাকা, কালাশনিকভ রাইফেল ও জিহাদি সালাফি বই পাওয়া গেছে।