বিশ্ব টুকিটাকি: জাপানে আগ্নেয়গিরির ভয়াবহ অগ্ন্যুৎপাতের আশঙ্কা

জাপানে আগ্নেয়গিরির ভয়াবহ অগ্ন্যুৎপাতের আশঙ্কা

মাথাভাঙ্গা মনিটর: জাপানের জীবন্ত আগ্নেয়গিরিগুলোর মধ্যে সবচেয়ে বেশি সক্রিয় সাকুরাজিমা আগ্নেয়গিরিতে আগামী ৩০ বছরের মধ্যে ভয়াবহ অগ্ন্যুৎপাতের আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, জাপানের কায়ুশু দ্বীপে অবস্থিত সাকুরাজিমায় অগ্ন্যুৎপাতের আশঙ্কা বাড়ছে। এ আগ্নেয়গিরি সেনডাই পারমাণবিক প্রকল্প থেকে ৪৯ কিলোমিটার দূরে এবং কাগোশিমা শহরের কাছে অবস্থিত। এতে ১৯১৪ সালে শেষবারের মতো অগ্ন্যুৎপাত হয়েছিল। সে সময় ৫৮ জন নিহত হয়।

পাকিস্তানে দুই ট্রেনের সংঘর্ষে নিহত ৬

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানে ট্রেন দুর্ঘটনায় অন্তত ছয় যাত্রী নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির রেল কর্মকর্তা। গতকাল বৃহস্পতিবার দেশটির মুলতান শহরে এই দুর্ঘটনায় আহত হয়েছেন ১শ জনেরও বেশি মানুষ। উদ্ধার কর্মকর্তা কলিম উল্লাহ জানান, বৃহস্পতিবার ভোরে করাচি অভিমুখে যাত্রা করা ট্রেনের সাথে একটি মালবাহী ট্রেনের সংঘর্ষ হয়। রেল কর্মকর্তা সাইমা বশির দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, যাত্রীবাহী ট্রেনের প্রকৌশলীদের অবহেলার কারণে এই দুর্ঘটনা ঘটে। ট্রেনটি মালবাহী ট্রেনের পেছনে ধাক্কা দেয়। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

অতিরিক্ত চাপে জিমেইল সেবা বিঘ্ন

মাথাভাঙ্গা মনিটর: অতিরিক্ত ব্যবহারের কারণে ইমেইল সেবাদাতা প্রতিষ্ঠান জি-মেইল ব্যবহারে ঝামেলায় পড়ছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপের ব্যবহারকারীরা। এই সেবায় বিঘ্ন সৃষ্টি হওয়াতে লাখ-লাখ সেবা গ্রহীতা জি-মেইল সেবা নিয়ে বিড়ম্বনায় পড়েছেন।  গত বুধবার এ বিঘ্ন সৃষ্টি হয় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়। গতকাল বৃহস্পতিবারও তার প্রভাব পরিলক্ষিত হয়। সার্চ ইঞ্জিন গুগলের পক্ষ থেকে জানানো হয়, জি-মেইলের ব্যাপক ব্যবহারের ফলেই এই নাজুক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আমরা জি-মেইলের বিষয়টি তদন্ত করছি। খুব দ্রুত এ বিষয়ে আমরা আরও তথ্য সরবরাহ করবো।

পাকিস্তানে পুলিশের গাড়িতে বোমা হামলায় হতাহত ১২

মাথাভাঙ্গা মনিটর: ঈদুল আযহা উদযাপনের মধ্যেই পাকিস্তানে দ্বিতীয় দিনের মতো বোমা হামলায় নিহত হলেন দুই পুলিশ কর্মকর্তা। গত মঙ্গলবার দেশটির বেলুচিস্তান প্রদেশের কোয়েটায় পুলিশের একটি প্রশিক্ষণ কেন্দ্রের কাছে সড়কে চালানো ওই হামলায় আরো ১০ জন আহত হন, জানিয়েছে দ্য ডন। জঙ্গিরা সারিব রোডে পুলিশের একটি টহল যান লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটায় বলে জানিয়েছে পুলিশের সূত্রগুলো। পাকিস্তান তালেবান নামে পরিচিত নিষিদ্ধ ঘোষিত তেহরিক ই তালেবান পাকিস্তান (টিটিপি) হামলার দায় স্বীকার করেছে। একটি ইমেইল পাঠিয়ে গোষ্ঠীটির মুখপাত্র মুহাম্মদ খোরসানি হামলার দায় স্বীকার করেন। নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে, বিস্ফোরণে অন্তত দুই পুলিশ কর্মকর্তা নিহত ও অপর ১০ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে পাঁচজন নিরাপত্তা কর্মকর্তা।

পাকিস্তানে নিষিদ্ধ ৯ হিন্দি সিনেমা

মাথাভাঙ্গা মনিটর: উপমহাদেশের দুই প্রতিবেশী ভারত ও পাকিস্তানের মধ্যকার কূটনৈতিক রেষারেষি চলে আসছে সেই দেশভাগের সময় থেকেই। রাজনৈতিক এই শত্রুতা প্রবেশ করেছে সংস্কৃতি জগতেও। গত এক দশকেই বলিউডের অনেক সিনেমা পাকিস্তানে নিষিদ্ধ করেছে দেশটির সরকার। এক থা টাইগার, তেরে বিন লাদেন, ডেড অর অ্যালাইভ, এজেন্ট ভিনোদ, বেবি, ভাগ মিলখা ভাগ, চেন্নাই এক্সপ্রেস, জাব তাক হ্যায় জান, খিলাড়ি ৭৮৬ ও দা ডার্টি পিকচার সিনেমাগুলো নিষিদ্ধ করা হয়েছে।