বিশ্ব টুকিটাকি : চীনে টাইফুনের আঘাতে নিহত ১০

চীনে টাইফুনের আঘাতে নিহত ১০

মাথাভাঙ্গা মনিটর: চীনে শক্তিশালী টাইফুন মেরান্তির আঘাতে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণপূর্ব উপকূলে সুপার টাইফুন মেরান্তি আঘাত হানে বলে জানিয়েছে দেশটির সরকার। গতকাল শুক্রবার প্রবল বাতাস ও বৃষ্টির কারণে আকস্মিক বন্যায় উপদ্রুত এলাকার অনেক রাস্তা তলিয়ে গেছে। সেই রাস্তাগুলো চলাচল উপযোগী করতে এবং বিদ্যুত বিচ্ছিন্ন ১০ লাখেরও বেশি ঘর-বাড়িতে পুণরায় বিদ্যুত সরবরাহ স্বাভাবিক করতে হিমশিম খাচ্ছেন উদ্ধারকর্মীরা। শুক্রবার বিকেল নাগাদ টাইফুন মেরান্তি দুর্বল হয়ে পড়বে বলে ধারণা করছেন দেশটির আবহাওয়াবিদরা। প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হয়ে মেরান্তি তাইওয়ানের দক্ষিণাংশে আঘাত হেনে চীনের ফুজিয়ান প্রদেশের বন্দরনগরী জিয়ামেনের দিকে এগিয়ে যায়।

লোকসভা থেকে কাশ্মিরের এমপির পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের লোকসভা সদস্যপদ থেকে পদত্যাগ করেছেন একজন সংসদ সদস্য। তারিক হামিদ কারা নামে ওই নেতা সরকারের নীতিকে বর্বর আখ্যা দিয়ে নিজের দল পিপলস ডেমক্র্যাটিক পার্টি রাজ্য সরকারে বিজেপির সাথে জোটভুক্ত থাকারও সমালোচনা করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম জানায়, কাশ্মিরে কয়েক সপ্তাধরে চলমান রাজনৈতিক অস্থিরতা কর্তৃপক্ষ যে প্রক্রিয়ায় মোকাবিলা করছে তার প্রতিবাদে তিনি পদত্যাগ করেছেন। চলতি বছরের জুলাইয়ের প্রথমদিকে কাশ্মিরে রাজনৈতিক অস্থিরতা ও সংঘর্ষ বিস্তৃত পর্যায়ে ছড়িয়ে পড়ে। এরপর এ পর্যন্ত ৮০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। কাশ্মিরে গণহারে মসজিদ বন্ধ করে দেওয়ায় মুসলিমদের অন্যতম উৎসব ঈদুল-আজহা উদযাপন বাধাগ্রস্ত হয়েছে। গত বৃহস্পতিবার সাংবাদিকদের তারিক হামিদ কারা বলেন, ইতিহাসে এই প্রথমবারের মতো কাশ্মিরের জনগণ ঈদের নামাজ আদায় করার অনুমতি পায়নি। উল্লেখযোগ্য সংখ্যক মসজিদ এমন কি প্রধান মসজিদও বন্ধ করে রাখা হয়েছিলো।

আইএসের যৌনদাসী থেকে জাতিসংঘের শুভেচ্ছাদূত

মাথাভাঙ্গা মনিটর: ২০১৪ সালে ইরাকের নাদিয়া মুরাদকে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা তার বাড়ি থেকে অপহরণ করে নিয়ে যায়। তারপর একাধিকবার যৌন হেনস্থার শিকার হতে হয় তাকে। সেই নাদিয়াই এখন জাতিসংঘের শুভেচ্ছাদূত হয়ে কাজ করার সুযোগ পেলেন। মূলত যৌন হেনস্থার শিকার মহিলা এবং মানুষ পাচার সংক্রান্ত বিভাগ নিয়েই কাজ করবেন নাদিয়া। দীর্ঘ সময় ধরে আইএস জঙ্গিরা তাকে বাধ্য করে যৌনদাসী হয়ে থাকতে। ২০১৪ সালে যখন ইরাকের বাড়ি থেকে নাদিয়াকে অপহরণ করে জঙ্গিরা নিয়ে যায় সেই সময়ে তার চোখের সামনেই তার বাবা এবং ভাইকে খুন হতে দেখেন তিনি। তিন মাস পরে কোন রকমে সেই নরক থেকে জান নিয়ে পালাতে সক্ষম হন নাদিয়া। নাদিয়া যেহেতু ইয়াজাদি সম্প্রদায়ের, তাই অনেক বেশি অত্যাচারের সম্মুখীন হতে হয়েছিলো তাকে। শারীরিক নির্যাতনের পাশাপাশি একাধিকবার জঙ্গিদের হাতে গণধর্ষণের শিকার হন তিনি। ২০১৫ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সম্মেলনে প্রথমবার নাদিয়া তার বীভৎস অভিজ্ঞতার কথা সকলের সামনে তুলে ধরেন। তিনি তার ভাষণে বলেন, ‘কিভাবে মহিলাদের উপরে অত্যাচার করত আইএস জঙ্গিরা তা ধারণাও করা যায় না। শারীরিকভাবে নির্যাতনের পরে যখন মহিলাদের ধর্ষণ করা হত তার আগে প্রার্থনা করতে বাধ্য করতো জঙ্গিরা।

যে গ্রামে দ্বিতীয় বিয়ে না করলে বাবা হতে পারেন না পুরুষরা!

মাথাভাঙ্গা মনিটর: ভারতে অদ্ভূত রীতির অভাব নেই। দেশটির প্রতিটি রাজ্য, জেলা বা গ্রামের রয়েছে নিজস্ব রীতি। আর কিছু রীতি এতোটাই অদ্ভূত যে, শুনে প্রথমে বিশ্বাস করাই মুশকিল। যেমন, রাজস্থানের একটি গ্রামে দ্বিতীয় বিয়ে না করলে বাবা হতে পারেন না পুরুষরা! রাজস্থানের বাড়মেঢ়ের এই গ্রামে ৭০টি পরিবারের বাস। মূলত সংখ্যালঘু অধ্যুষিত এই গ্রামে দ্বিতীয় বিয়ে না করলে সন্তানের মুখ দেখতে পারেন না পুরুষরা! ইন্ডিয়া ডটকম ও ইন্ডিয়া টুডের খবরে প্রকাশ, দ্বিতীয় বিয়ে করলেই একের পর এক সন্তান হতে থাকে তাদের। এমনভাবেই কেউ ৪ ছেলের তো কেউ ৫ মেয়ের বাবা হয়েছেন। গ্রামবাসীরা জানিয়েছেন, গ্রামের অনেকে প্রথম বিয়ে করার পর ৫৫ বছর পর্যন্ত অপেক্ষা করেছেন। কিন্তু সন্তান হয়নি তাদের। তারপর দ্বিতীয় বিয়ে করতেই গর্ভবতী হয়েছেন দুই স্ত্রী। ফলে গ্রামের প্রায় সব পুরুষেরই রয়েছে দুটি করে স্ত্রী।