বিশ্ব টুকিটাকি : কাতারকে ১৩টি দাবি মানতে ১০ দিনের আল্টিমেটাম

কাতারকে ১৩টি দাবি মানতে ১০ দিনের আল্টিমেটাম

মাথাভাঙ্গা মনিটর: কাতারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্ত হিসেবে মোট ১৩টি দাবি জানিয়েছে সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন। এছাড়া আল-জাজিরা টিভি বন্ধ করাসহ উপসাগরীয় দেশগুলোর দাবি মেনে না নিলে কাতারের সাথে তাদের ‘পথ আলাদা হয়ে যাবে’ বলে হুঁশিয়ারি দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাশ। দাবি গুলোর মধ্যে রয়েছে আল-জাজিরা টিভি বন্ধ করা, মুসলিম ব্রাদারহুডের সাথে সম্পর্ক ছিন্ন করা, ইরানের সাথে ঘনিষ্ঠতা কমানো এবং সেদেশে তুরস্কের একটি সামরিক ঘাঁটি বন্ধ করা। এ নিয়ে গারগাশ বলেন, কাতার দশদিনের আল্টিমেটাম না মানলে যে তারা সংঘাতের পথে যাবেন তা নয়। তবে এই ১৩টি দাবির পর প্রথম প্রতিক্রিয়ায় কাতারের সরকার বলেছে, এগুলোর কোনটাই যুক্তিসংগত বা বাস্তবায়নযোগ্য নয়। কাতার বলেছে, এসব দাবির সাথে সন্ত্রাসবাদ মোকাবিলার কোনো সম্পর্ক নেই বরং এগুলোর লক্ষ্য হচ্ছে তাদের সার্বভৌমত্ব ক্ষুণ্ণ করা।

চীনের সিচুয়ানে পাহাড়ধস : ১৪০ মৃতের আশঙ্কা

মাথাভাঙ্গা মনিটর: চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রদেশ সিচুয়ানে পাহাড় ধসে কমপক্ষে ১৪০ জন চাপা পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। মাওজিয়ান এলাকার সিনমো গ্রামে একটি পাহাড়ের একাংশ ধসে পড়ায় ৪০টি বাড়ি বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। নিখোঁজ ব্যক্তিদের খোঁজে উদ্ধার অভিযান শুরু হয়েছে। পিপলস ডেইলি সংবাদপত্রের টুইটার অ্যাকউন্ট থেকে পোস্ট করা ছবিতে দেখা যায় বুলডোজারের মাধ্যমে পাথরের বোল্ডার ও পাহাড়ধসের মাটি সরানো হচ্ছে। ভূমিধসে একটি নদীর ধারা আটকা পড়েছে বলে জানিয়েছে সিনহুয়া।

পাকিস্তানে সহিংসতায় নিহত ৫৪

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানে বেসামরিক নাগরিক ও নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে বোমা হামলায় কমপক্ষে ৫৪ জন নিহত হয়েছে। গত শুক্রবার কোয়েটা ও পারাচিনগরে এই হামলায় আহত হয়েছে ১২০ জন। পারাচিনগরে ৪১ জন নিহত হয়েছে, এখানে প্রথম হামলার পরে উদ্ধারকর্ম পরিচালনার সময়ে দ্বিতীয়বার হামলা করা হয়। এখানে আহত হয় ১০০ জন। এদিকে কোয়েটার হামলায় নিহত হয় ১৩ জন, আহত ২০ জন। পারাচিনগরের হামলার দায় কেউ স্বীকার করেনি, তবে তেহরিক ই তালেবান পাকিস্তান সংশ্লিষ্ট জামাত উল আহরার কোয়েটার হামলার দায় স্বীকার করেছে। পারাচিনগরের হামলার প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, তুরি মার্কেটে ঈদের শপিংয়ে আসা মানুষকে লক্ষ্য করে প্রথম হামলা চালানো হয়। ঘটনাস্থলে আহত মানুষদের সহায়তা করতে মানুষ দৌড়ে গেলে সেখানে আরো বড় বিস্ফোরণ হয়।

ভুতের নির্দেশ : তিন বছরের মেয়ের দু কান কেটে নিলো বাবা

মাথাভাঙ্গা মনিটর: ভারতের রাজধানী দিল্লীর পূর্বাঞ্চলীয় শহাদরা এলাকায় এক ব্যক্তি তার তিনবছরের মেয়ের দুটো কানই কেটে ফেলেছেন। কারণ হিসেবে তিনি জানিয়েছেন, ভুতের নির্দেশেই এমন ভয়াবহ কাজটি করেছেন তিনি। স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমসূত্রে এখবর জানা গেছে। বৃহস্পতিবার রাতে ওই কাণ্ডের পর অভিযুক্ত অমৃত বাহাদুরকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া দিল্লীর গুরু তেগ বাহাদুর হাসপাতালে হতভাগা শিশুটির চিকিৎসার চলছে। সেখানে কেটে যাওয়া কান দুটি সংরক্ষণ করে জোড়া লাগানোর চেষ্টা করছেন চিকিৎসকেরা। পুলিশ জানিয়েছে, অমৃতকে মানসিক বিকারগ্রস্ত বলেই মনে করা হচ্ছে। জেরায় তিনি জানিয়েছেন, ওই দিন রাত ২টার দিকে ‘ভুত’ এসে তাকে নির্দেশ দেয়, নিজের সৎ মেয়ে বীণাকে কাঁদাতে না পারলে শয়তান এসে তাকে নরকে নিয়ে যাবে। তাই এই কাজ করেছেন তিনি। অমৃতের স্ত্রী ও প্রতিবেশীদের কথায়, সময়মতো পুলিশ এসে তাকে ধরে না ফেললে শিশুটির গলাই কেটে ফেলত অমৃত।