বিশ্ব টুকিটাকি : ওবামার ব্যক্তিগত মেইল প্রকাশ করলো উইকিলিকস

ওবামার ব্যক্তিগত মেইল প্রকাশ করলো উইকিলিকস

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ব্যক্তিগত কিছু ই-মেইল প্রকাশ করেছে উইকিলিকস। ডেমোক্রেট দল থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণা প্রধান জন পডেস্টার হ্যাক হওয়া ২৩ হাজার ই-মেইলের মধ্যে রয়েছে বারাক ওবামার মেইলগুলো। নিউইয়র্ক পোস্টে প্রকাশিত খবরে বলা হয়, bobama@ameritech.net নামের একটি ই-মেইল ঠিকানা থেকে ৭টি মেইল পাঠানো হয়েছে পডেস্টার অ্যাকাউন্টে। একটি ই মেইল পাঠানো হয়েছিলো প্রথমবার প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামা আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছেন এটা নিশ্চিত হওয়ার ২০ মিনিটের মধ্যে। ২০০৮ সালের ৪ নভেম্বর পডেস্টার অ্যাকাউন্ট থেকে ওবামার ব্যক্তিগত ই-মেইল ঠিকানায় পাঠানো বার্তায় বলা হয়, তিনি যেন সেই সময়ে নভেম্বরের ১৫ তারিখে ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনে যেনো প্রেসিডেন্ট বুশের আমন্ত্রণে সাড়া না দেন। উল্লেখ্য, পডেস্টা তখন ওবামার ক্ষমতা গ্রহণ দলের কো চেয়ার ছিলেন। ওবামা সেই সম্মেলনে অনুপস্থিত ছিলেন। ওই বছরের ৩০ অক্টোবর ওবামার ‘কথিত’ ব্যক্তিগত ই মেইল থেকে পডেস্টার ই-মেইলের প্রত্যুত্তর দেয়া হয়। ই-মেইলের সিগনেচারে প্রতীয়মান হয় যে ওবামার দীর্ঘদিনের প্রিয় ব্ল্যাকবেরি মোবাইল থেকে সেটি পাঠানো হয়েছে।

হিলারির প্রচারণা দফতরে সন্দেহজনক খাম

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটনের নিউইয়র্কের একটি প্রচারণা দফতরে শাদা রংয়ের পাউডার জাতীয় দ্রব্য ভরে একটি খাম পাঠানো হয়েছে। তবে পুলিশ এতে ঝুঁকিপূর্ণ কোনো জিনিস থাকার কথা প্রাথমিকভাবে উড়িয়ে দিয়েছে। নিউইয়র্ক পুলিশ বিভাগের লেফটেন্যান্ট থমাস অ্যান্টোনেটি এএফপিকে বলেছেন, খামটি প্রথমে ম্যানহাটনে হিলারি ক্লিনটনের দফতরে পাঠানো হয়। পরে নির্বাচনী প্রচারণা কর্মীরা খামটি সেখান থেকে তার ব্রুকলিন সদর দফতরে পাঠিয়ে দেয়। তিনি আরও বলেন, প্রাথমিক তদন্ত থেকে এটা জানা গেছে এতে ঝুঁকিপূর্ণ কিছু নেই। তবে খামের ভেতরে আসলে কি জাতীয় জিনিস রয়েছে তা জানতে আরো পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। অ্যান্টোনেটি জানান, ওই খামে লেখা রয়েছে। তবে এতে হত্যার কোনো হুমকি দেয়া হয়নি। আমরা এটির ধরণ জানার চেষ্টা করছি। তবে এতে ঝুঁকিপূর্ণ বিষাক্ত কিছু থাকার কথা উড়িয়ে দেন তিনি।

ট্রেন লাইনচ্যুত হয়ে ক্যামেরুনে নিহত ৫৩

মাথাভাঙ্গা মনিটর: ক্যামেরুনে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে উল্টে পড়ার ঘটনায় ৫৩ জন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও ৩শ জন। ক্যামেরুনের সর্ববৃহত দুটি শহর ইয়োনদে থেকে দৌয়ালায় যাচ্ছিলো ট্রেনটি। দ্য এসোসিয়েট প্রেস জানায়, ট্রেনটি ৬শ যাত্রী ধারণক্ষম হলেও এদিন সেখানে ১ হাজার ৩০০ জন যাত্রী আরোহণ করে। তীব্র বৃষ্টিপাতের কারণে এদিন ট্রেন লাইনের ওপর অতিরিক্ত কাঁদা ছিলো। এ ছাড়াও ট্রেনটি তার নিয়মিত গতির থেকে বেশি গতিতে চলছিলো। এ সকল কারণেই এই দুর্ঘটনা ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। দেশটির পরিবহন মন্ত্রী এডগার্ড অ্যালেইন মেবে নাগো জানান, নিহতের পাশাপাশি ৩শ আহত হয়েছেন। এদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। ইরাকের কিরকুকে আইএসএর হামলায় নিহত ৪৬

মাথাভাঙ্গা মনিটর: ইরাকের কিরকুক নগরীতে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর চলমান হামলায় অন্তত ৪৬ জন নিহত হয়েছে। এদের অধিকাংশই নিরাপত্তা বাহিনীর সদস্য। গতকাল শনিবার নিরাপত্তা ও হাসপাতাল সূত্রে একথা বলা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক ব্রিগেডিয়ার জেনারেল বলেন, ‘আইএস জঙ্গিদের সাথে সংঘর্ষে আমাদের ৪৬ জন নিহত ও ১৩৩ জন আহত হয়েছে। এদের অধিকাংশই নিরাপত্তা বাহিনীর সদস্য।’ কিরকুকের স্বাস্থ্য অধিদপ্তর নিহতের এই সংখ্যা নিশ্চিত করেছে। ব্রিগেডিয়ার জেনারেল আরও বলেন, শুক্রবার ভোরে অভিযান শুরুর পর থেকে অন্তত ২৫ জিহাদি হামলাকারীও নিহত হয়েছে।

রাশিয়ার হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ১৯

মাথাভাঙ্গা মনিটর: সাইবেরিয়ায় রাশিয়ার একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১৯ জন নিহত হয়েছেন। রাশিয়ার জরুরি মন্ত্রণালয়ের একটি সূত্র তাসকে এই তথ্য জানিয়েছে। আরটি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ২২ আরোহী নিয়ে এমআই-৮ হেলিকপ্টারটি উত্তরপশ্চিমাঞ্চলীয় ইয়ামলা পেনিনসুলায় বিধ্বস্ত হয়। এর মধ্যে তিনজন বেঁচে গেছেন বলে ধারণা করা হচ্ছে। জরুরি মন্ত্রণালয়ের উরালস আঞ্চলিক কেন্দ্রের মুখপাত্র ভাদিম গ্রেবেননিকোভ বলেছেন, প্রথম বেঁচে যাওয়া ব্যক্তিকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হবে। গ্রেবেননিকোভ আরো বলেছেন, ধ্বংসাবশেষ থেকে বেঁচে যাওয়াদের উদ্ধারে কাজ চলছে। এখনই নিহতের সংখ্যা সম্পর্কে কিছু বলা যাচ্ছে না।