বিশ্ব টুকিটাকি : আসাদের ক্ষমতা ছাড়ার বিকল্প নেই : কাতার

ধর্ম অবমাননার দায়ে জাকার্তার গভর্নরের কারাদণ্ড

মাথাভাঙ্গা মনিটর: ধর্ম অবমাননা ও সহিংসতা উসকে দেয়ার দায়ে জাকার্তার বিদায়ী গভর্নরকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। আহোক নামে পরিচিত দণ্ডপ্রাপ্ত বাসুকি টিজাহাজা পুরনামা ইন্দোনেশিয়ার রাজধানীর প্রথম চীনা বংশোদ্ভূত খ্রিস্টান গভর্নর ছিলেন। এক প্রচারণা বক্তৃতায় কোরানের একটি আয়াত উল্লেখের মাধ্যমে ইসলাম ধর্মের অবমাননা করায় দোষী সাব্যস্ত হন তিনি। অভিযোগ অস্বীকার করে আদালতের আদেশের বিরুদ্ধে আপিল করবেন বলে জানিয়েছেন তিনি। বিশ্বব্যাপী আলোচিত ইন্দোনেশিয়ার এই মামলাটিকে দেশটির ধর্মীয় সহিঞ্চুতার একটি পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে। ইসলাম সম্পর্কে পুরনামার উক্তি ধর্মীয় কট্টরপন্থিদের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার করেছিলো। তার বিচারের দাবিতে নিয়মিত সভা-সমাবেশ-মিছিল করে আসছিলো তারা। এসব সভা-সমাবেশে অনেক কট্টরপন্থি পুরনামার মৃত্যুদণ্ড দাবি করেছিলো। রায় ঘোষণার আগে পুরনামার পক্ষের প্রতিবাদকারী ও তার বিরোধীরা জাকার্তায় সর্বোচ্চ আদালতের বাইরে জড়ো হয়। এক পক্ষ তাকে বেকসুর খালাস দেয়ার ও অপরপক্ষ তাকে লম্বা সময়ের জন্য কারাদণ্ড দেয়ার দাবি জানাচ্ছিলো।

 

ভারতের মহারাষ্ট্রের স্কুল ক্যান্টিনে জাঙ্ক ফুড নিষিদ্ধ

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রই প্রথম স্কুল ক্যান্টিনে জাঙ্ক ফুড বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে করেছে। মহারাষ্ট্র সরকারের এক প্রস্তাবে জানানো হয় যে রাজ্যের সরকারি বিদ্যালয়ের ক্যান্টিনে পটেটো চিপস, নুডুলস, কোমল পানীয়, পিৎজা, বার্গার, কেক, বিস্কুটসহ বিভিন্ন পেস্ট্রি খাবার বিক্রি করতে পারবে না। স্কুলগামী শিশুদের মধ্যে অধিকমাত্রায় চিনি, লবণ ও চর্বি জাতীয় খাদ্য গ্রহণের ফলে পুষ্টিহীনতার কারণে স্থূলতাসহ বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি হয়। এতে তাদের শিক্ষা কার্যক্রম ও স্বাভাবিক বেড়ে উঠা বাধাগ্রস্ত হয়। এ কারণে স্কুলগামী শিক্ষার্থীদের সার্বিক স্বার্থে জাঙ্ক ফুড স্কুল ক্যান্টিনে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়।

 

আসাদের ক্ষমতা ছাড়ার বিকল্প নেই : কাতার

মাথাভাঙ্গা মনিটর: কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মেদ বিন আব্দুল রহমান আল থানি বলেছেন, যেকোনো চূড়ান্ত শান্তি চুক্তিতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদকে অবশ্যই ক্ষমতা ছাড়তে হবে। নিরাপদ অঞ্চল কার্যকরের বিষয়টিকে সিরীয় সংঘাতের সমাধান এবং রাজনৈতিক রূপান্তর বিলম্ব করার কাজে ব্যবহার করা উচিত হবে না বলে জানান তিনি। তিনি আরো বলেন, নিরাপদ অঞ্চলগুলো সমাধানে পৌঁছানোর পথে একটি পদক্ষেপ, কিন্তু এগুলো নিজে কোনো সমাধান নয়। সিরিয়ায় যুদ্ধ বন্ধে জাতিসংঘের বিশেষ দূত স্টিফেন ডি মিস্তুরা দেশটির সরকার ও বিদ্রোহীদের মধ্যে আগামী ১৬ মে পুনরায় আলোচনা শুরুর ঘোষণা দেয়ার পর কাতারের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে ওই মন্তব্য করা হলো। এর আগে মিস্তুরা বলেছিলেন, তিনি আশা করেন কাজাখস্তানের আস্তানায় রাশিয়া, ইরান ও তুরস্ককে নিয়ে করা চুক্তিটি পুরোপুরিভাবে কার্যকর হবে।