বিশ্ব টুকিটাকি : আমরা হিলারিকে জয় এনে দেব : ওবামা

আমরা হিলারিকে জয় এনে দেব : ওবামা

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ায় ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে বক্তব্য দেয়ার সময় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, আমরা হিলারিকে জয়ী এনে দেব। গত বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ওবামা তার ভাষণে যুক্তরাষ্ট্রের ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদী মনোভাব প্রকাশ করেছেন। বারাক ওবামা আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য সবচাইতে যোগ্য মানুষ এখন হিলারি। এ সময় তিনি হিলারির প্রশংসা করে বলেন, সে কখনও দমার মত মানুষ নয়। গত মঙ্গলবার হিলারি ক্লিনটনকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে তার দল ডেমোক্রেটিক পার্টি। এর ফলে দেশটির ২৪০ বছরের ইতিহাসে এই প্রথম একজন নারী কোনো প্রধান রাজনৈতিক দলের প্রার্থী হিসেবে মনোনয়ন পেলেন।

চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক মহাশ্বেতা দেবী

মাথাভাঙ্গা মনিটর: উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক ও সমাজকর্মী মহাশ্বেতা দেবী মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার ‘হাজার চুরাশির মা’ খ্যাত এই লেখকের মৃত্যুর সময়ে তার বয়স হয়েছিলো ৯০। গত ২২ মে ফুসফুসে সংক্রমণ নিয়ে কলকাতার একটি বেসরকারি নার্সিং হোমে ভর্তি করা হয়েছিলেন। মহাশ্বেতা দেবী কিডনি ও ফুসফুসের জটিলতায় ভুগছিলেন। বামপন্থী লেখক হিসেবে পরিচিত মহাশ্বেতা দেবীর লেখালেখির পাশাপাশি আদিবাসীদের সমাজ মান উন্নয়নে নিরলস কাজ করেছেন। বিশেষ করে লোধা ও শবরদের জীবন মান উন্নয়নে তিনি দীর্ঘদিন ধরে লড়াই করে গিয়েছেন। প্রায় এককভাবেই তিনি এই লড়াই করেছেন। প্রখ্যাত কবি মণীশ ঘটকের (যুবনাশ্ব) এই কন্যার জন্ম ১৯২৬ সালে ঢাকায়। তার পিতা মনীশ ঘটক ছিলেন কল্লোল যুগের প্রখ্যাত সাহিত্যিক এবং তাঁর চাচা ছিলেন বিখ্যাত চিত্রপরিচালক ঋত্বিক ঘটক। তিনি ঢাকাতেই লেখাপড়া করেন। তবে ১৯৪৭ সালে দেশবিভাগের পর ভারতে চলে যান।

পাকিস্তানে ভারী বর্ষণ : বন্যায় ২২ জনের প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া ও পাঞ্জাব প্রদেশে ভারী বর্ষণ ও ঢলে অন্ততপক্ষে ২২ জনের মৃত্যু ও আরো ৬০ জন আহত হয়েছেন। বুধবার খাইবার পাখতুনখোয়া ও পাঞ্জাবের কয়েকটি এলাকায় অতি বৃষ্টি ও পাহাড়ি ঢলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। গত মঙ্গলবার রাত থেকে বৃষ্টি শুরু হয়ে পরদিন বুধবার বিকেল পর্যন্ত টানা বৃষ্টি হয়েছে। পাকিস্তান আবহাওয়া বিভাগ খাইবার পাখতুনখোয়ার চিত্রল জেলায় হিমবাহের হ্রদ উপচে হঠাত্ বন্যা হতে পারে বলে সতর্কতা জারি করেছে। প্রদেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, বৃষ্টিজনিত দুর্ঘটনায় অ্যাবোটাবাদে তিনজন ও আপার দির এলাকায় দুজনের মৃত্যু হয়েছে। অ্যাবোটাবাদে একটি আবাসিক কোয়ার্টার ও হরিপুরে দুটি বাড়ি ধসে পড়েছে। বাত্তাগ্রাম জেলায় একটি খাল পার হওয়ার সময় ঢলের পানির তীব্র স্রোতে ভেসে গিয়ে এক দম্পতির মৃত্যু হয়েছে। স্থানীয় লোকজন তাদের মৃতদেহ উদ্ধার করেছে।

আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর হামলায় ১৮ জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশের দাশত-ই-আরশি এলাকায় বুধবার রাতে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা তালেবান জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে। এতে ১৮ জঙ্গি নিহত ও অপর ১৭ জন আহত হয়েছে। গতকাল বৃহস্পতিবার উত্তরাঞ্চলের সেনা মুখপাত্র নাসরাতুল্লাহ্ জামশিদি একথা বলেন। তিনি আরো বলেন, বুধবার রাতে বিমান হামলার সহায়তায় গোলযোগপূর্ণ দাশত-ই-আরশি এলাকার কয়েকটি স্থানে তালেবান জঙ্গিদের আস্তানা লক্ষ্য করে নিরাপত্তা বাহিনীর সদস্যরা ব্যাপক হামলা চালায়। এতে ১৮ বিদ্রোহী ঘটনাস্থলেই নিহত ও আরো ১৭ জন আহত হয়। জামশিদি আরো জানিয়েছে, সারিপুল প্রদেশে বুধবার আরো ২০ জনকে গ্রেফতার করা হয়েছে। তালেবান জঙ্গিরা এই ঘটনার সম্পর্কে এখনো কিছু জানায়নি।

খাদ্য সঙ্কটে ভেনিজুয়েলায় চিড়িয়াখানায় ৫০ প্রাণীর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভেনিজুয়েলার প্রধান চিড়িয়াখানাগুলোর একটিতে খাদ্য সংকটে প্রায় ৫০টি প্রাণী মারা গেছে বলে জানিয়েছে বিবিসি। দীর্ঘদিন দেশটিতে চলা খাদ্য ঘাটতির প্রভাবে খাদ্য কষ্টে আছে অধিকাংশ খাঁচায় বন্দী প্রাণী। দেশটির রাষ্ট্রীয় পার্ক ইউনিয়ন কর্মীদের নেতা মার্লেন সিফোন্তেস রয়টার্সকে জানান, মারা যাওয়া কিছু প্রাণীর মধ্যে কিছু কিছু প্রাণী প্রায় দুই সপ্তাহ খাবার না পেয়ে মারা গেছে। সে আরো জানায়, কারাকাসের চিড়িয়াখানায় সিংহ ও বাঘদের বাঁচিয়ে রাখার জন্য তাদের মাংস জাতীয় খাবারের পাশাপাশি আম ও কুমড়া খাওয়ানো হচ্ছে।