বিশ্ব টুকিটাকি : আবার যাত্রী হেনস্তা মার্কিন এয়ারলাইনসে

ইউরোপের শরণার্থীকেন্দ্রগুলো নির্যাতন শিবির : পোপ ফ্রান্সিস

মাথাভাঙ্গা মনিটর: ইউরোপের শরণার্থী ও অভিবাসী কেন্দ্রগুলোকে নির্যাতন শিবিরের সাথে তুলনা করেছেন পোপ ফ্রান্সিস। রোমে একটি গির্জা পরিদর্শনের সময় এ কথা বলেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান। শনিবার গির্জা পরিদর্শনে গিয়ে পোপ সেখানকার শরণার্থীদেরকে তার গত বছরের গ্রিক দ্বীপ লেসবস এর শরণার্থী শিবির পরিদর্শনের কথা বলেন। তিনি বলেন, সেখানে তিনি মধ্যপ্রাচ্যের এক শরণার্থীর সাথে কথা বলেছিলেন, যার স্ত্রী খ্রিস্টান হওয়ার কারণে জঙ্গিরা তাকে হত্যা করে। আর এরপরই ওই হতভাগ্য শরণার্থীর কথা উল্লেখ করে পোপ বলেন, ওই ব্যক্তি নির্যাতন কেন্দ্র ছেড়ে চলে যেতে পেরেছিলো কি-না জানিনা। কারণ শরণার্থী কেন্দ্রগুলোর বেশিরভাগই- নির্যাতন শিবির। কারণ সেখানে অসংখ্য মানুষ গাদাগাদি করে বাস করতে বাধ্য হচ্ছে। পোপ যোগ করেন, বর্তমান পরিস্থিতিতে মনে হচ্ছে মানবাধিকারের চেয়ে আন্তর্জাতিক চুক্তির গুরুত্ব বেশি।

 

প্রেমিকাকে বাঁচাতে প্রেমিকের কাণ্ড!

মাথাভাঙ্গা মনিটর: প্রেমিকা ভীষণ অসুস্থ। পাঁচ লাখ রুপি হলেই তাকে সুস্থ করা যাবে—চিকিৎসকের এই আশ্বাসে ভরসা করেছিলেন মনোহর ওরফে মনু নামের এক প্রেমিক। সে সুস্থ হলেই বাঁধা হবে স্বপ্নের ঘর। কিন্তু পোশাক কারখানায় কাজ করা মনোহর এতো টাকা পাবেন কোথায়! কিন্তু মনোহর যে প্রেমিকাকে কথা দিয়েছেন! যে করেই হোক তাকে সুস্থ করে তুলবেন। তাই প্রেমিকার জন্য মহাকাণ্ড করে বসলেন তিনি। একে একে ৫১টি মোটরসাইকেল চুরি করেছেন তিনি। আর মোটরসাইকেল বিক্রির টাকাতেই চলছে প্রেমিকার চিকিৎসা। কিন্তু শেষ বেলা এসে ধরা পড়ে জেলে রাত কাটাতে হচ্ছে প্রেমিক মনোহরকে। ঘটনাটি ঘটেছে ভারতের কর্ণাটক রাজ্যের বেঙ্গালুরুর বোম্মানহাল্লি এলাকায়।

 

আবার যাত্রী হেনস্তা মার্কিন এয়ারলাইনসে

মাথাভাঙ্গা মনিটর: আবার যাত্রী হেনস্তার ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রের একটি এয়ারলাইনসের উড়োজাহাজে। ছোট দুই যমজ শিশুকে নিয়ে আমেরিকান এয়ারলাইনসের একটি ফ্লাইটে উঠেছিলেন এক নারী। শিশুদের বহন করার স্ট্রলার নিয়ে হেনস্তার শিকার হন তিনি। তার কাছ থেকে স্ট্রলার কেড়ে নেন উড়োজাহাজের এক কর্মী। এমনকি তার গায়ে হাতও তোলেন। পরে দুই শিশুসহ তাকে নামিয়েও দেয়া হয় উড়োজাহাজ থেকে। ঘটনাটি ঘটেছে গত শুক্রবার। পুরো ঘটনাটি ওই ফ্লাইটের আরেক যাত্রী সুরাইন আদ্যন্তয় ভিডিও করেন। অনলাইনে ভিডিওটি পোস্ট করে তিনি লেখেন, এক নারীর কাছ থেকে তার বাচ্চাদের স্ট্রলার কেড়ে নেন উড়োজাহাজের কর্মী। তার গায়ে হাতও তোলেন। একটুর জন্য বাচ্চাদের গায়ে আঘাত লাগেনি। এক ভদ্রলোক ওই নারীর হয়ে কথা বলায়, তাকেও এক হাত নেন ওই কর্মী। দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে ভিডিওটি। সান ফ্রান্সিসকো থেকে ডালাস যাচ্ছিলো ফ্লাইটটি। উড়োজাহাজের ভেতরে বিনা কারণেই ওই নারীর ওপর চোটপাট শুরু করেন অভিযুক্ত কর্মী।

 

এক আঘাতেই মার্কিন রণতরি ধ্বংসে প্রস্তুত উ. কোরিয়া!

মাথাভাঙ্গা মনিটর: কোরীয় উপদ্বীপ অভিমুখী মার্কিন যুদ্ধবিমানবাহী রণতরি এক আঘাতেই ধ্বংস করে তা ডুবিয়ে দেয়ার জন্য প্রস্তুত রয়েছে উত্তর কোরিয়া। গতকাল রোববার উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির পত্রিকা রোদং সিনমুনের এক মন্তব্য প্রতিবেদনে এ হুমকি দেয়া হয়। সম্প্রতি উত্তর কোরিয়ার পারমাণবিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং এর পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলোর ব্যাপক প্রতিক্রিয়ায় কারণে দুই দেশের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। এর জের ধরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জঙ্গি বিমানবাহী মার্কিন রণতরি ইউএসএস কার্ল ভিনসনকে কোরীয় উপদ্বীপে পাঠানোর নির্দেশ দেন। পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন ওই রণতরির সাথে জাপানের দুটি নৌজাহাজ বিশেষ মহড়ায় অংশ নেয়ার কথা রয়েছে। এ পরিস্থিতিতে উত্তর কোরিয়া এমন হুমকি দিলো। ওই রণতরি বর্তমানে কোথায় অবস্থান করছে, তা যুক্তরাষ্ট্র সুনির্দিষ্টভাবে কিছু জানায়নি।