বিশ্বটুকিটাকি : যাঁরা পেলেন অস্কার!

যাঁরা পেলেন অস্কার!

মাথাভাঙ্গা মনিটর: এতোদিনের সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ঘোষিত হয়েছে ৮৮তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড (অস্কার)। অস্কারের সেরা দুটি বিভাগে সেরা অভিনেতা ও অভিনেত্রীর পুরস্কারের দিকেই নজর থাকে সবার। আর এবারে নজরটা ছিল আরও একটু বেশি। কারণটা অবশ্য লিওনার্দো ডিক্যাপ্রিওই বটে! অবশেষে অধরা অস্কার হাতে পেলেন লিও! পুরস্কার পাওয়ার পর স্বাভাবিকভাবেই অনেক আবেগাক্রান্ত হয়েই মঞ্চে উঠলেন তিনি। বক্তব্যটাও হলো আবেগে জড়ানো। বক্তব্যে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন নিয়েও কথা বললেন লিও। সবাইকে এক হয়ে জলবায়ু পরিবর্তন রোধে লড়তে হবে, জানালেন এমন সংকল্পের কথাও। এদিকে সেরা অভিনেত্রীর অস্কার উঠেছে ‘রুম’ ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য অভিনেত্রী ব্রি ল্যারসনের হাতে। সেরা নির্মাতা হয়েছেন ‘রেভেন্যান্ট’ ছবির নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। পাঠক, চলুন এক নজরে দেখে নিই, প্রধান প্রধান কিছু বিভাগে কোন কোন ছবি আর কারা জিতলেন এবারের অস্কার-
সেরা ছবি: স্পটলাইট সেরা পরিচালক: আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু (দ্য রেভেন্যান্ট)
সেরা অভিনেতা: লিওনার্দো ডিক্যাপ্রিও (দ্য রেভেন্যান্ট) সেরা অভিনেত্রী: ব্রি ল্যারসন (রুম)
সেরা সহ-অভিনেতা: মার্ক রেল্যান্স (ব্রিজ অব স্পাইস) সেরা সহ-অভিনেত্রী: অ্যালিসিয়া ভিকান্দার (দ্য ড্যানিশ গার্ল) সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম: ইনসাইড আউট
সেরা সিনেমাটোগ্রাফি: দ্য রেভেন্যান্ট সেরা কস্টিউম ডিজাইন: ম্যাড ম্যাক্স: ফিউরি রোড
সেরা ডকুমেন্টারি (ফিচার): অ্যামি সেরা বিদেশি ভাষার ছবি: সন অব সউল
অস্কার ডট গো ডটকম অবলম্বনে দেব দুলাল গুহ।

রাজাকের ঘুষ : দল থেকে পদত্যাগ মাহাথিরের

মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ঘুষ কেলেংকারির ঘটনায় ইউনাইটেড মালয়িজ ন্যাশনাল অর্গানাইজেশন দল থেকে পদত্যাগ করেছেন সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ। গতকাল সকালে তিনি পুত্রজায়া থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। মাহাথির মোহাম্মাদ বলেছেন, দল থেকে এখন প্রাধান্য দেয়া হচ্ছে কীভাবে নাজিবকে ক্ষমতায় রাখা যায়। ১৯৪৬ সালে যে লক্ষ্য নিয়ে এ দল প্রতিষ্ঠিত হয়েছিল এখন আর সে কাজ করছে না। দলটি এখন অন্যায়কে রক্ষার জন্য কাজ করছে। এই নিয়ে মাহাথির মোহাম্মাদ দল থেকে দ্বিতীয়বার পদত্যাগ করলেন। এর আগে ২০০৮ সালে তিনি তখনকার প্রধানমন্ত্রী আহমদ বাদাভির প্রতি অসন্তুষ্ট হয়ে দল থেকে প্রথমবার পদত্যাগ করেন।

হাথির পরিষ্কার করে বলেছেন, দুর্নীতিকে সমর্থনকারী দলের সদস্য হিসেবে আমি নিজে অস্বস্তি বোধ করছি। নাজিবের মতোই দলটিও মনে করছে অর্থ হচ্ছে রাজা। আমি নাজিবের দল ছেড়ে যাচ্ছি; এর সাথে আর নেই। মাহাথির আরো বলেছেন, নাজিব এই দেশের প্রধানমন্ত্রী হিসেবে কাজ করতে পারবেন না। নাজিব রাজাক সৌদি আরবের কাছ থেকে অনুদান বা উপহার হিসেবে বিপুল পরিমাণ অর্থ নিয়েছেন বলে সম্প্রতি খবর বের হয়েছে। এ ঘটনার জের ধরে কয়েকদিন আগে মাহাথির মোহাম্মাদের ছেলে রাজ্য মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

সিরিয়ায় রুশ সামরিক শক্তি বৃদ্ধিতে উদ্বিগ্ন নেটো

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ায় সাময়িক যুদ্ধবিরতি আপাতত কার্যকর হচ্ছে বলে মনে হলেও সেখানে রাশিয়ার সামরিক সক্ষমতা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে নেটো। গতকাল সোমবার নেটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ কুয়েতে এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা পরিস্থিতির আশাব্যঞ্জক উন্নতি দেখতে পাচ্ছি। যার পরিপ্রেক্ষিতে বলা যায়, সেখানে বিস্তৃতভাবেই যুদ্ধবিরতি কার্যকর হচ্ছে। কিন্তু একইসাথে আমরা সেখানে যুদ্ধবিরতি লঙ্ঘনের কিছু খবরও পেয়েছি। যুদ্ধবিরতি চুক্তি এবং এই চুক্তির পূর্ণ বাস্তবায়নের মাধ্যমেই রাজনৈতিকভাবে সিরিয়া সঙ্কটের একটি শান্তিপূর্ণ সমাধানের সবচেয়ে ভাল সম্ভাবনা তৈরি সম্ভব। তবে রাশিয়া সিরিয়ায় পদাতিক বাহিনী পাঠিয়ে, পূর্ব ভূমধ্যসাগরের নৌবাহিনী মোতায়েন করে এবং বিমান বাহিনীর হামলা অব্যাহত রেখে দেশটিতে যেভাবে সামরিক সক্ষমতা বৃদ্ধি করছে তা নিয়ে আমরা উদ্বিগ্ন।

ফ্রান্সও জানিয়েছে, যুদ্ধবিরতি কার্যকর হওয়ার পর বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় নতুন করে হামলার খবর তারা পেয়েছে। এ বিষয়ে ‘সিরিয়া টাস্ক ফোর্স’ কে জরুরি বৈঠকে বসার আহ্বান জানিয়েছে দেশটি। প্রায় পাঁচ বছর ধরে গৃহযুদ্ধ চলার পর সম্প্রতি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার উদ্যোগে দেশটিতে সাময়িক যুদ্ধবিরতি চলছে। তবে এই চুক্তি অন্যান্য যুদ্ধবিরতি চুক্তির থেকে খানিকটা আদালা। কারণ, সিরিয়ার বর্তমান সরকার ও বিদ্রোহী দলগুলো চুক্তিতে সরাসরি সাক্ষর করেনি। এছাড়া দেশটিতে সক্রিয় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস), আল-কায়দা বা নুসরা ফ্রন্ট এই চুক্তির আওতায় নেই।