বিনামূল্যে দুই শতাধিক রোগীর রোগ নির্ণয় পরীক্ষা

চুয়াডাঙ্গায় ডায়াবেটিস সচেতনতা দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় ডায়াবেটিস সচেতনতা দিবস-২০১৮ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল বুধবার সকাল সাড়ে ৮টায় শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও বিনামূল্যে রোগীদের ডায়াবেটিস রোগ নির্ণয় পরীক্ষা করা হয়েছে। চুয়াডাঙ্গা ডায়াবেটিক সমিতির উদ্যোগে অনুষ্ঠিত কর্মসূচিতে সহযোগিতা করে জামান সামাজিক উন্নয়ন সংস্থা।
চুয়াডাঙ্গা ডায়াবেটিক সমিতির কার্যালয় থেকে শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে ডায়াবেটিক সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ডায়াবেটিক সমিতির সভাপতি সাবেক চুয়াডাঙ্গা পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. মোহাম্মদ শামসুজ্জোহা। এসময় সমিতির সহ-সভাপতি অ্যাড. সেলিম উদ্দিন খান, কার্যনির্বাহী সদস্য অ্যাড. ওয়াহেদুজ্জামান বুলা ও শহিদুল ইসলাম সাহান, ডা. মিজানুর রহমান এবং জামান সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক (ইডি) আজিজুল হক কবির বক্তব্য রাখেন। আলোচনা সভায় ডায়াবেটিক সমিতির যুগ্ম-সাধারণ সম্পাদক হুমায়ন কবির মালিক, কোষাধ্যক্ষ অ্যাড. এমএম মনোয়ার হোসেন ও কার্যনির্বাহী সদস্য অ্যাড. রফিকুল ইসলাম, জামান সামাজিক উন্নয়ন সংস্থার এরিয়া ম্যানেজার আব্দুস সালাম, ডায়াবেটিক সমিতির চিকিৎসক ডা. নাহিদ ফাতেমা রতœা, রেডক্রিসেন্ট ইউনিট অফিসার সাঈদ মো. শামীম রহমান ও ডায়াবেটিক সমিতির কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন ডায়াবেটিক সমিতির প্রশাসনিক কর্মকর্তা ফিরোজ আল মামুন ও কোরআন তেলাওয়াত করেন বায়তুল আমান জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মো. আব্দুল মজিদ ।
আলোচনা সভার আগে বড়বাজার শহীদ হাসান চত্বরের মুক্তমঞ্চে বিনামূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয় পরীক্ষার উদ্বোধন করেন সমিতির সভাপতি রিয়াজুল ইসলাম টোটন। এসময় ২০৯ জন রোগীর বিনামূল্যে ডায়াবেটিস রোগ নির্ণয় পরীক্ষা করা হয়। আলোচনা সভায় ডায়াবেটিক সমিতির সভাপতি রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন বলেন, অনেক রোগী দীর্ঘদিন ধরে ডায়াবেটিস রোগ বহন করে চলেছে। অথচ তারা ভালো আছেন। ডাক্তারের পরামর্শ মেনে চলতে হবে। আমরা নিজে ও অপরকে সচেতন করবো। সচেতন হতে হলে নিয়ম মেনে চলতে হবে। নিয়ম মেনে চললে ডায়াবেটিস রোগীরা সুস্থ থাকবেন। আশা করবো ডায়াবেটিস জনিত সমস্যায় পড়লে রোগীরা ডায়াবেটিক সমিতির চিকিৎসকদের পরামর্শ গ্রহণ করবেন।